Thursday, July 25, 2024
বাড়িরাজ্যবাংলা ও রোমান হরফ দুই ভাবেই পরীক্ষা দিতে পারবে ছাত্রছাত্রীরা, ঘোষণা দিলেন...

বাংলা ও রোমান হরফ দুই ভাবেই পরীক্ষা দিতে পারবে ছাত্রছাত্রীরা, ঘোষণা দিলেন মন্ত্রী সুশান্ত চৌধুরী, সরকারকে স্বাগত জানান প্রদ্যোত

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১২ ফেব্রুয়ারি : ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত মাধ্যমিক এবং উচ্চ পরীক্ষায় বাংলা ও রোমান হরফ দুই ভাবেই পরীক্ষা দিতে পারবে ছাত্রছাত্রীরা। সোমবার সচিবালয়ে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানান মন্ত্রী সুশান্ত চৌধুরী। তিনি বলেন, একটি সংগঠনের পক্ষ থেকে ককবরক ভাষার পরীক্ষায় রোমান হরফে লেখার দাবিতে সোমবার সকাল থেকে জাতীয় সড়ক এবং রেল পথ অবরোধ করা হয়েছে। গণতান্ত্রিকভাবে আন্দোলন করার অধিকার সকলের রয়েছে।

কিন্তু সড়ক ও রেল পথ অবরোধ কোন সমস্যার সমাধান নয়। রোমান হরফে টিবিএসসি -তে বিগত দিনে দুই শতাংশ কম পরীক্ষায় বসেছে। সুতরাং টি বি এস ই দুভাবেই পরীক্ষা হবে। বনধ তোলার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে। মন্ত্রী আরো বলেন, এ ধরনের আন্দোলন কোনভাবেই কাম্য নয়। দায়িত্বশীল দল হিসাবে মানুষের সুবিধা অসুবিধা কথা মাথায় রাখতে হয়। এবং রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হচ্ছে বিগত দিনের মতো বাংলা ও রোমান হরফ দুভাবে পরীক্ষা দেওয়া যাবে। রাজ্য সরকার প্রত্যেক অংশের মানুষের ভাষার প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল বলে জানান ।

 মন্ত্রীর ঘোষণার পর সামাজিক মাধ্যমে এসে তিপ্রা মথার সুপ্রিমো প্রদ্যোত কিশোর দেববর্মণ বলেন, জনজাতি অংশের মানুষ সকলে একসাথে আওয়াজ তোলায় রাজ্য সরকার দাবি মেনে নিয়েছে। ছাত্রছাত্রীরা বাংলা ও রোমান হরফ দুভাবে পরীক্ষা দিতে পারবে। কেউ তাদের কোন একটি ভাষার উপর বাধ্য করতে পারবে না। এটা পরবর্তী প্রজন্মের জন্য ভালো হবে। এবং এর জন্য সরকারকে ধন্যবাদ জানানো হচ্ছে। আগামী দিনে কমিউনিটির বিরুদ্ধে যদি কোন ধরনের ষড়যন্ত্র হয় তখনও একসাথে থাকতে হবে। পাশাপাশি দলের কার্যকর্তা ও কর্মী সমর্থকদের উদ্দেশ্যে বলেন, সরকার আজ যে সিদ্ধান্তটি গ্রহণ করেছে সেটা আগামী দিন আইন করতে হবে। যাতে দুই ভাষাতেই পরীক্ষায় বসতে পারে জনজাতির ছাত্রছাত্রীরা। তাহলে স্থায়ী সমাধান হবে। এখন সবাই বাড়ি যাওয়ার জন্য আহ্বান জানান প্রদ্যোৎ। তবে বর্তমানে জলন্ত ইস্যু নিয়ে সমাধানের আশ্বাস পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলল বিরোধী দল এবং তার ছাত্র সংগঠন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য