Monday, March 4, 2024
বাড়িরাজ্যবর্তমান সরকার দিব্যাঙ্গনদের উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়েছে : রতন

বর্তমান সরকার দিব্যাঙ্গনদের উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়েছে : রতন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৬ ফেব্রুয়ারি : মঙ্গলবার রাজধানীর শিশু উদ্যানে প্রদীপ প্রজ্জ্বলন করে দিব্য কলা উৎসবের সূচনা করেন মন্ত্রী রতন লাল নাথ ও মন্ত্রী টিঙ্কু রায়। মেলার উদ্বোধনি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী রতন লাল নাথ বলেন সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের সহায়তায় এই দিব্য কলা মেলার আয়োজন করা হয়েছে। তিনি জানান সরকারি চাকুরীর ক্ষেত্রে দিব্যাঙ্গনদের জন্য ৪ শতাংশ সংরক্ষণ ব্যবস্থা চালু রয়েছে। দিব্যাঙ্গনদের দক্ষতা বৃদ্ধি করে তাদেরকে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার জন্য সরকার একের পর সিদ্ধান্ত গ্রহণ করে যাচ্ছে।

দিব্যাঙ্গনরা যেন ঋন গ্রহণ করতে পারে, তার জন্য তাদেরকে কম সুদে ঋন প্রদান করা হয়। বিজেপি সরকার ক্ষমতায় আসার পর দিব্যাঙ্গনদের উন্নয়নে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বলেও দাবি করেন মন্ত্রী রতন লাল নাথ। অপরদিকে মন্ত্রী টিঙ্কু রায় বক্তব্য রাখতে গিয়ে বলেন দেশ স্বাধীন হওয়ার ৭৭ বছর পর অনেক পরিবর্তন হয়েছে। বাস্তবে সেই পরিবর্তন দেখা যায়। দেশের মধ্যে অনেক পরিবর্তন হয়েছে। রেলের ইঞ্জিন বর্তমানে ভারতে তৈরি হচ্ছে। রাজ্যেও বিগত ৬ বছরে অর্থাৎ বিজেপি সরকারের সময়ে অনেক কিছু পরিবর্তন হয়েছে। ২০১৮ সালে ৩৫ হাজার ৫৯১ জন দিব্যাঙ্গনকে ইউ আই ডি পোর্টালের মাধ্যমে কার্ড প্রদান করা হয়েছে। রাজ্যের ৮ টি জেলার মধ্যে ৪ টি জেলায় ডি.ডি.আর.সি রয়েছে।

বাকি চারটি জেলার জন্যও কেন্দ্রীয় সরকার ডি.ডি.আর.সি-র অনুমোদন দিয়েছে। সহসাই এই চারটি ডি.ডি.আর.সি-র উদ্বোধন করা হবে বলে জানান তিনি।এইদিন দিব্য কলা মেলার উদ্বোধনি অনুষ্ঠানে দিব্যাঙ্গনদের মধ্যে বিভিন্ন সামগ্রী প্রদান করা হয়। এই দিব্য কলা মেলায় রাজ্যে পাশাপাশি বহিঃরাজ্য থেকেও দিব্যাঙ্গনরা স্টল নিয়ে বসেছে। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই দিব্য কলা মেলা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত্রি ৯ টা পর্যন্ত চলবে এই মেলা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য