Wednesday, October 20, 2021
বাড়িরাজ্যস্বাস্থ্যক্ষেত্রে ঐতিহাসিক ঘটনা, একদিনে ৩০টি হাসপাতালে বসল অক্সিজেন প্ল্যান্ট

স্বাস্থ্যক্ষেত্রে ঐতিহাসিক ঘটনা, একদিনে ৩০টি হাসপাতালে বসল অক্সিজেন প্ল্যান্ট

আগরতলা, ৭ অক্টোবর (হি.স.) : স্বাস্থ্যক্ষেত্রে ত্রিপুরা আজ এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী রইল। সারা ত্রিপুরায় জেলা ও মহকুমা হাসপাতাল মিলিয়ে মোট ৩০টি হাসপাতালে আজ অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন হয়েছে। সাথে ত্রিপুরার প্রধান রেফারেল হাসপাতাল জিবি হাসপাতালে দুটি অক্সিজেন প্ল্যান্টেরও উদ্বোধন হয়েছে আজ।

 এদিন জিবিপি হাসপাতালে পিএম কেয়ারস ফান্ডের দ্বারা নির্মিত ৯০০ এল.পি.এম. পি.এস.এ. অক্সিজেন প্লান্টের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।তিনি বলেন, এই অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধনের ফলে রাজ্যের জন্য প্রয়োজনীয় অক্সিজেনের যোগান বাড়বে। আজ পিএম কেয়ারস ফান্ডের দ্বারা ২২টি এবং ইউনিসেফ ও ইউএনডিপি-র অর্থানুকুল্যে ৮টি অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন হয়েছে।

প্রসঙ্গত, ত্রিপুরার হাসপাতালগুলিতে অক্সিজেনের ঘাটতি মেটাতে সরকার অক্সিজেন প্ল্যান্ট বসানোর কাজ শুরু করেছে। স্বাস্থ্য পরিষেবা সম্প্রসারণের পাশাপাশি উন্নত পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে। আজ উদয়পুরের ত্রিপুরাসুন্দরী মহকুমা হাসপাতালে অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করে এ কথা বলেন কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী প্রণজিৎ সিংহরায়। তিনি বলেন, অমরপুর, উদয়পুর মহকুমা হাসপাতাল এবং গোমতী জেলা হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট বসানো হয়েছে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিধায়ক বিপ্লব কুমার ঘোষ, গোমতীর জেলাশাসক রাভেল হেমেন্দ্র কুমার, উদয়পুর পুরপরিষদের প্রাক্তন চেয়ারপার্সন শীতলচন্দ্র মজুমদার, জেলার চিফ মেডিক্যাল অফিসার নিরুমোহন জমাতিয়া প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মহকুমা স্বাস্থ্য আধিকারিক ডা. নূপুর দেববর্মা। উল্লেখ্য, এই প্ল্যান্টটি পিএম কেয়ারস ফান্ডের অর্থে নির্মাণ করা হয়েছে।

খোয়াই জেলা হাসপাতালে আজ এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রতি মিনিটে ১৫০ লিটার অক্সিজেন উৎপাদন ক্ষমতা সম্পন্ন অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করা হয়েছে। ফিতা কেটে প্ল্যান্টের উদ্বোধন করেন খোয়াই জিলা পরিষদের সভাধিপতি জয়দেব দেববর্মা। অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করে তিনি বলেন, রাজ্যের মানুষের কল্যাণে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়ন ও স্বাস্থ্য পরিষেবা সম্প্রসারণে অগ্রাধিকার দেওয়া হয়েছে। অনুষ্ঠানে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডা. নির্মল সরকার বলেন, খোয়াই জেলা হাসপাতালে এই অক্সিজেন প্ল্যান্ট স্থাপন হওয়ায় রোগীরা বিশেষভাবে উপকৃত হবেন৷ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার ডা. শরদিন্দু রিয়াং। পিএম কেয়ারস ফান্ডে এই অক্সিজেন প্ল্যান্ট বসাতে ব্যয় হয়েছে ৩৫ লক্ষ টাকা।

ধর্মনগরের উত্তর ত্রিপুরা জেলা হাসপাতালে ১৫০ এলপিএম পিএসএ অক্সিজেন প্ল্যান্ট আজ চালু করা হয়েছে। ইউনিসেফের অর্থানুকূল্যে এই অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করেন বিধানসভার উপাধ্যক্ষ বিশ্ববন্ধু সেন। অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করে তিনি বলেন, বর্তমানে রাজ্যের চিকিৎসা পরিষেবার গুণগতমান আগের তুলনায় অনেক বেড়েছে। স্বাস্থ্য পরিষেবা জেলা মহকুমা স্তরেও সম্প্রসারিত হচ্ছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উত্তর ত্রিপুরা জিলা পরিষদের সভাধিপতি ভবতোষ দাস। স্বাগত বক্তব্য রাখেন জেলা হাসপাতালের মেডিক্যাল সুপারিনটেনডেন্ট ডা. দীপক চন্দ্র হালদার। তিনি জানান, জেলা হাসপাতালে নতুনভাবে স্থাপিত এই অক্সিজেন প্ল্যান্ট থেকে বর্তমানে হাসপাতালের ৭৪টি বেডে পাইপলাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রয়েছে। এদিনের অনুষ্ঠানে পূর্ত দফতরের ধর্মনগরের এসডিও গৌতম রায় ও হাসপাতালের অন্যান্য চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই অক্সিজেন প্ল্যান্টটির নির্মাণ কাজ শুরু হয়েছিলো ২০২০ সালের ১৫ জুন। নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে গত ১২ সেপ্টেম্বর। অক্সিজেন প্ল্যান্টটি স্থাপনে ব্যয় হয়েছে ২৫ লক্ষ ৮ হাজার টাকা।

ধলাই জেলার কুলাই জেলা হাসপাতালে আজ পিএসএ অক্সিজেন প্ল্যান্ট চালু করা হয়েছে। অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করেন ধলাই জিলা পরিষদের সভাধিপতি রুবি ঘোষ (গোপ)। এ উপলক্ষে জেলা হাসপাতাল প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে সভাধিপতি রুবি ঘোষ (গোপ) বলেন, কোভিড অতিমারী পরিস্থিতি মোকাবিলায় রাজ্য সরকার শুরু থেকেই গুরুত্ব সহকারে কাজ করে যাচ্ছে। আগে আগরতলা থেকে অক্সিজেন আনতে হতো। এখন এই সমস্যা দূর হয়েছে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা হাসপাতালের মেডিক্যাল সুপার ডা. সাগর মজুমদার। তিনি জানান, এই অক্সিজেন প্ল্যান্ট থেকে ১২৬ জন রোগীকে অক্সিজেন দেওয়া যাবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক অজিত শুরুদাস। সভাপতিত্ব করেন বাসুদেবপাড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান বাণী শীল। উদ্বোধনের পর অতিথিগণ অক্সিজেন প্ল্যান্টটি পরিদর্শন করেন।

কাঞ্চনপুর মহকুমা হাসপাতালে আজ ২৫০ এলপিএম ক্ষমতা সম্পন্ন পিএসএ অক্সিজেন প্ল্যান্ট চালু হয়েছে। বিধায়ক প্রেমকুমার রিয়াং এক অনুষ্ঠানে অক্সিজেন প্ল্যান্টটির উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিধায়ক রিয়াং বলেন, রাজ্য সরকার স্বাস্থ্য পরিষেবা সম্প্রসারণ ও পরিকাঠামো উন্নয়নে গুরুত্ব দিয়েছে। এর ফলশ্রুতিতে কাঞ্চনপুর মহকুমা হাসপাতালে আজ অক্সিজেন প্ল্যান্ট চালু হলো। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এমডিসি শৈলেন্দ্র নাথ, দশদা বিএসির চেয়ারম্যান জিরেন্দ্র রিয়াং, কাঞ্চনপুরের মহকুমাশাসক সুভাষ আচার্য, সমাজসেবী গৌতম রায়, মহকুমা স্বাস্থ্য আধিকারিক ডা. অলোক দেওয়ান।

বিশালগড় মহকুমা হাসপাতালেও আজ এক অনুষ্ঠানে ৫০০ এলপিএম ক্ষমতা সম্পন্ন পিএসএ অক্সিজেন প্ল্যান্ট চালু করা হয়েছে। সিপাহিজলা জিলা পরিষদের সভানেত্রী সুপ্রিয়া দাস দত্ত অক্সিজেন প্ল্যান্টটির উদ্বোধন করেন। অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করে জিলা পরিষদের সভানেত্রী বলেন, মহকুমা হাসপাতালে এই অক্সিজেন প্ল্যান্ট চালু হওয়ায় মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হলো। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজসেবী অঞ্জন পুরকায়স্থ, সিপাহিজলার জেলাশাসক বিশ্বশ্রী বি, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডা. রঞ্জন বিশ্বাস, মহকুমা স্বাস্থ্য আধিকারিক ডা. জ্যোতির্ময় দাস প্রমুখ। এই অক্সিজেন প্ল্যান্ট থেকে একসাথে ৩০ জন রোগীকে অক্সিজেন দেওয়া যাবে।

অমরপুর মহকুমা হাসপাতালে আজ এক অনুষ্ঠানে অক্সিজেন প্ল্যান্ট চালু করা হয়েছে। বিধায়ক রঞ্জিত দাস এই অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোমতী জিলা পরিষদের সদস্য মহিভূষণ চক্রবর্তী, মহকুমা শাসক বিজয় সিনহা, মহকুমা স্বাস্থ্য আধিকারিক ডা. শুভেন্দু দেববর্মা প্রমুখ। এই অক্সিজেন প্ল্যান্ট থেকে ৭০ থেকে ৮০টি শয্যায় অক্সিজেন সরবরাহ করা যাবে।

এছাড়া আগরতলার আইজিএম হাসপাতাল, ক্যানসার হাসপাতাল এবং ত্রিপুরা মেডিক্যাল কলেজ হাসপাতালে অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন হয়েছে। খুমুলুঙে অবস্থিত খেরেংবাড়ি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রেও আজ অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন হয়েছে। স্বাস্থ্য দফতরের আধিকারিকের কথায়, ৬টি জেলা হাসপাতালে আজ থেকে নতুন প্ল্যান্টে অক্সিজেন উৎপাদন শুরু হবে। ১০টি মহকুমা হাসপাতালেও নতুন প্ল্যান্ট থেকে অক্সিজেন উৎপাদন হবে, যা রোগীর সেবায় দারুণ উপযোগী হবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য