Monday, March 4, 2024
বাড়িরাজ্যবামফ্রন্ট সরকারের সময় পর্যটক টানতে কোন পদক্ষেপ গ্রহণ করে নি : সুশান্ত

বামফ্রন্ট সরকারের সময় পর্যটক টানতে কোন পদক্ষেপ গ্রহণ করে নি : সুশান্ত

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১১ জানুয়ারি : বামফ্রন্ট সরকারের সময় দীর্ঘ ২৫ বছর ধরে রাজ্যে উপেক্ষিত ছিল পর্যটন শিল্প। সেই সময় পর্যটন শিল্পকে গুরুত্ব দিয়ে অর্থ উপার্জনের উপর কোন গুরুত্ব দেওয়া হয় নি। রাজ্যের এবং রাজ্যের বাইরের পর্যটকদের আকর্ষণ বৃদ্ধির জন্য, রাজ্যের পর্যটন কেন্দ্র গুলির আকর্ষণ বৃদ্ধির জন্য সেই সময় তেমন কোন পদক্ষেপ গ্রহণ করা হয় নি। ২০১৮ সালে বর্তমান সরকার প্রতিষ্ঠার পর পর্যটনকে শিল্প হিসাবে গুরুত্ব দিয়ে বিভিন্ন চিন্তা ভাবনা নিয়ে সরকার এগিয়ে যাচ্ছে।

 বৃহস্পতিবার বিধানসভায় বিধায়িকা স্বপনা মজুমদারের আনিত প্রাইভেট মেম্বার রেজুলেসন-এর উপর আলোচনা করতে গিয়ে এমনটা বলেন পর্যটন দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী। তিনি আরও বলেন পর্যটন দপ্তরের সাথে একাধিক দপ্তর যুক্ত। কেন্দ্রীয় সরকার স্বদেশ দর্শন-১ ও স্বদেশ দর্শন-২-র মাধ্যমে যে পরিমাণ অর্থ দিয়েছে তা দিয়ে পর্যটন ক্ষেত্রের পরিকাঠামোগত উন্নয়ন সম্ভব বলে আশা ব্যক্ত করেন তিনি। তিনি আরও বলেন স্বদেশ দর্শন-২-র মধ্যে আগরতলার পর্যটন কেন্দ্র ও ঊনকোটি পর্যটন কেন্দ্রের জন্য ৭০ কোটি টাকা করে ১৪০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তার বাইরে এডিবি ছবিমুড়া ও ঊনকোটি পর্যটন কেন্দ্রের জন্য যথাক্রমে ৫৮ কোটি ও ৬৩ কোটি টাকা বরাদ্দ করেছে। বর্তমানে টেন্ডার প্রক্রিয়া চলছে। সহসাই কাজ শুরু হবে বলে দাবি করেন তিনি।

বর্তমানে রাজ্যে পর্যটক আগমের সংখ্যা যেমন বৃদ্ধি পাচ্ছে, তেমনি পর্যটন দপ্তরের রাজস্বও বৃদ্ধি পাচ্ছে বলে দাবি করেন মন্ত্রী সুশান্ত চৌধুরী। তিনি আরও বলেন বর্তমানে রাজ্যে যে সকল পর্যটন কেন্দ্র গুলি রয়েছে, তার বাইরে আরও নতুন নতুন পর্যটন কেন্দ্র গড়ে তোলার উপর গুরুত্ব দেওয়া হবে। তবে এইটা সময় সাপেক্ষ। শান্তির বাজার মহকুমার পিলাক, ঊনকোটি সহ আরও বেশকিছু স্থান এএসআই-র হাতে রয়েছে। সেখানে রাজ্য সরকার চাইলেই কাজ করতে পারবে না। কিছু বাধ্য বাধকতা রয়েছে। তার জন্য ত্রিপুরা রাজ্যে এএসআই অফিস করার জন্য দাবি জানানো হয়েছিল ভারত সরকারের নিকট। সিদ্ধান্ত হয়েছে ত্রিপুরা রাজ্যে এএসআই অফিস করা হবে। ত্রিপুরা রাজ্যে এএসআই-র জোনাল অফিস হয়ে গেলে অনেকটা সুবিধা হবে বলেও আশা ব্যক্ত করেন মন্ত্রী সুশান্ত চৌধুরী।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য