Thursday, July 25, 2024
বাড়িরাজ্যচাকরি দাবিতে শিক্ষা ভবনের সামনে বিক্ষোভ টেট উত্তীর্ণদের

চাকরি দাবিতে শিক্ষা ভবনের সামনে বিক্ষোভ টেট উত্তীর্ণদের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২০ নভেম্বর : রাজ্যের সবকিছুতেই অভাব অনটন থাকলে এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা গড়া সম্ভব নয়। সরকারের উদ্দেশ্যে নিজেদের নিয়োগের দাবিতে স্কুলগুলিতে শিক্ষকের অভাব বলে অভিযোগ তুলে এ কথা বললেন ২০২২ সালের টেট উত্তীর্ণরা। এদিন তারা শিক্ষা ভবনের সামনে বিক্ষোভে সামিল হয়। বিগত বছরগুলোর মতো ট্রেডিশন অনুযায়ী টেট পরীক্ষায় বসা চাকুরি প্রার্থীরা বিক্ষোভে শামিল হচ্ছে গত কয়েক মাস ধরে।

 তাদের পরিভাষায় টেট উত্তীর্ণ মানেই চাকরি পাওয়া। কিন্তু টেট উত্তীর্ণ মানে চাকরি নয়, শিক্ষকতার চাকুরির যোগ্যতা অর্জন করা। দপ্তরের যখন শিক্ষকদের প্রয়োজন হবে তখন টেট উত্তীর্ণদের থেকে নিয়োগ করবে। আবার যতজন পাস করেছে তাদের সকলকে একসাথে নিয়োগ করতে হবে বলে কোন নিয়ম নীতি নেই বলে জানা যায়। যাইহোক ২০২২ সালে টেট উত্তীর্ণ হয়েছে ৩৬১ জন। টি.আই.বি.টি তাদের উত্তীর্ণের ছাড়পত্র দ্রুত প্রদান করলেও নিয়োগ পত্র দিচ্ছে না বলে এদের অভিযোগ তুলে তারা শিক্ষা ভবনের সামনে বিক্ষোভের সামিল হয়। এবং সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেয়।

 চাকুরি পাওয়ার জন্য তারা সোমবার রাজ্যের স্কুলগুলিতে শিক্ষক-স্বল্পতা রয়েছে বলে অভিযোগগুলো সরকারের দিকে আঙ্গুল তুলে বলেন সবকিছুতেই যদি অভাব অনটন থাকে তাহলে কিভাবে এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা গড়া সম্ভব? সরকার শিক্ষক-স্বল্পতা দূরীকরণের জন্য তাদের নিয়োগ করার দাবি জানান। এবং তারা বলেন দিকে দিকে শিক্ষক স্বল্পতার জন্য ছাত্রছাত্রীরা রাস্তা অবরোধ করছে। তাই তারা দায়িত্ব পালন করতে চায়। তবে পারিশ্রমিকের বিনিময়েই তারা দায়িত্ব চায়। বহুবার মন্ত্রীদের সাথে সাক্ষাৎ করার সুযোগ চাইলেও পায় নি অনুমতি। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে রাজ্যের শিক্ষার ভালো লক্ষণ নেই বলে বিক্ষোভে নিজেদের ক্ষোভের কথা জানিয়েছে তারা। পরে তারা নিজেদের দাবি নিয়ে শিক্ষা ভবনে গিয়ে ডেপুটেশন প্রদান করেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য