Friday, October 18, 2024
বাড়িরাজ্যআমরা বাঙালির গণঅবস্থান

আমরা বাঙালির গণঅবস্থান

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৯ সেপ্টেম্বর : জাতীয় শিক্ষানীতিতে বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষাতে অন্তর্ভুক্ত করা, কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং নিত্য প্রয়োজনীয় সামগ্রী মূল্য নিয়ন্ত্রণে আনা সহ বিভিন্ন দাবিতে আমরা বাঙালি গণঅবস্থান এবং রাজ্য সম্মেলন অনুষ্ঠিত হয় শনিবার। এদিন গণঅবস্থানের আগে আগরতলা শহরে একটি মিছিল সংঘটিত হয়। মিছিলটি শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে রবীন্দ্র শতবার্ষিকী ভবনের সামনে এসে শেষ হয়।

তারপর রবীন্দ্র শতবার্ষিকী ভবন সংলগ্নে একটি গণঅবস্থানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন আমরা বাঙালি দলের রাজ্য সম্পাদক গৌরাঙ্গ রুদ্রপাল। তিনি এদিন দাবি গুলি উত্থাপন করে বলেন, বাংলা ভাষা বিশ্বের শ্রেষ্ঠ ভাষা। ভারতবর্ষে সংস্কৃতের পর বাংলা ভাষার স্থান। কিন্তু সেই জায়গাতে উদ্দেশ্য প্রণোদিত ভাবে বাংলা ভাষাকে জাতীয় শিক্ষা নীতি থেকে বাদ দিয়েছে সরকার। কেন্দ্রীয় সরকার চাইছে হিন্দি এবং ইংরেজি ভাষায় ছেলেমেয়েদের গড়ে তুলতে।

এতে করে আগামী দিন বাঙালি জাতির পরিচয় মুছে যাবে। বাঙালি জাতির অধিকার বিপন্ন করতে এটা এক প্রকার ভাবে ষড়যন্ত্র বলে দাবি করেন তিনি। আরো বলেন, যে বাঙালিদের বিরুদ্ধে আজ গভীর ষড়যন্ত্র চলছে তারা দেশ ভাগ এবং স্বাধীনতার সময় বলি হয়েছে। কিন্তু এই স্বাধীনতার পর থেকে বারবারই অধিকার হারিয়েছে বাঙালি। এখন যদি ভাষার অধিকারটা পর্যন্ত হারিয়ে যায় তাহলে জাতীয় পরিচিতি বিলুপ্ত হবে বলে আশঙ্কা প্রকাশ করলেন গৌরাঙ্গ রুদ্র পাল। বাঙালিদের ভাষা এবং কৃষ্টি সংস্কৃতির রক্ষার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। এবং কেন্দ্রীয় সরকারকে কালো কানুন করে ষড়যন্ত্র থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য