Monday, June 27, 2022
বাড়িরাজ্যরেকর্ড সংক্রমণ রাজ্যে, মৃত্যু ৪

রেকর্ড সংক্রমণ রাজ্যে, মৃত্যু ৪

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ জানুয়ারি: জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে সংক্রমনের তৃতীয় ঢেউ -এ রাজ্য ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করছে। কিন্তু গত দু’দিন ধরে সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে মৃত্যুর সংখ্যা উদ্বিগ্ন করে তুলেছে রাজ্য স্বাস্থ্য দপ্তরকে। কারণ প্রতিদিন মৃত্যুও বাড়ছে রাজ্যে। এই পরিস্থিতিতে সাধারন ভাবে মেনে নিতে পারছে না বিশেষজ্ঞ মহল। তবে সংক্রমণ দ্রুত কেন বিস্তার লাভ করছে তা নিয়ে নিরব স্বাস্থ্য প্রশাসন।

 যদিও এখন পর্যন্ত রাজ্যে ওমিক্রনের কোন সন্ধান মিলেনি। তবে ওমিক্রন পরিক্ষার মতো ব্যবস্থা রাজ্যে নেই। যার দরুন হয়তোবা হেলদোল নেই স্বাস্থ্য দপ্তরে। রাজ্যে বিরোধীরা রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে দাবি উঠছে ওমিক্রন পরীক্ষার মেশিন রাজ্যে দ্রুত নিয়ে আসার জন্য। কারণ সংক্রমণ যেভাবে দ্রুত বিস্তার করছে এতে সঠিক কারণ এখনো জানা যাচ্ছে না বলে অভিমত অনেকের। সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে ঘরে ঘরে সর্দি-কাশি-জ্বর। সর্দি কাশি জ্বর নিয়ে মানুষ ঘরে বসে থাকছে। আবার কেউ কেউ দোকান থেকে ওষুধ কিনে নিয়ে সুস্থ হওয়ার প্রচেষ্টা করছে। কিন্তু বহু মানুষ শেষ পর্যন্ত নমুনা পরীক্ষা করতে বাধ্য হচ্ছে। আর যদি সংক্রমণ শনাক্ত হলে হাসপাতাল থেকে হেল্প লাইন নম্বর দিয়ে বাড়ি পাঠিয়ে দিচ্ছে রোগীকে। কিন্তু সংক্রমণ কোন প্রজাতির তা কিন্তু শনাক্ত করার মত কোন ব্যবস্থা বা উদ্যোগ স্বাস্থ্য প্রশাসনের কাছে নেই। এতে করে পরিস্থিতি ভয়াবহ দিকে এগুচ্ছে বলে মনে করছে অনেকে। গত ২৪ ঘন্টায় নতুন করে সংক্রমিত হয়েছে ১৩৮৫ জন।

নমুনা পরীক্ষা হয়েছে ৯৩২১ জনের। সংক্রমণের দিকে শীর্ষস্থানে এখনো রয়ে গেছে পশ্চিম জেলা। পশ্চিম জেলায় সংক্রমিত ৬১০ জন, সিপাহীজলা জেলায় সংক্রমিত ৯৬  জন, খোয়াই জেলায় সংক্রমিত ৪৫ জন, গোমতি জেলায় সংক্রমিত ১৩৩ জন, দক্ষিণ জেলায় সংক্রমিত ১৩৭ জন, ঊনকোটি জেলায় সংক্রমিত ১৪৫  জন, ধলাই জেলায় সংক্রমিত ১৩২ জন এবং উত্তর জেলায় ৮৭  জন সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে ৪ জনের। বর্তমানে রাজ্যের সংক্রমণের হার বেড়ে দাঁড়ায় ১৪.৯৬ শতাংশে। মৃত্যুর হার দাঁড়ায় ০.৯১ শতাংশে। তবে নমুনা পরীক্ষার হার অনেকটাই কমে গেছে বলে আশঙ্কা করছে সচেতন মহল। রাজ্যের বিরোধী রাজনৈতিক দলগুলি কাছ থেকে দাবি উঠছে যাতে নমুনা পরীক্ষা হার বাড়ানো হয়। এবং সংক্রমণ কোন প্রজাতি তা যেন পরীক্ষার ব্যবস্থা করা হয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য