Sunday, September 8, 2024
বাড়িরাজ্যজুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে আগরতলা-চিতাগাং বিমান চলাচল শুরু হবে

জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে আগরতলা-চিতাগাং বিমান চলাচল শুরু হবে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২ মে : কেন্দ্রীয় সরকার রাজ্যের পরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজাতে বদ্ধপরিকর। গত ২৪ এপ্রিল রাজ্যের মুখ্যমন্ত্রী দিল্লি সফরকালে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্দিয়ার সাথে সাক্ষাৎ করেন। মুখ্যমন্ত্রী রাজ্যের পরিবহন সংক্রান্ত বিভিন্ন দাবি কেন্দ্রীয় মন্ত্রীর সামনে তুলে ধরেন। মঙ্গলবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের মন্ত্রীর স্বাক্ষরিত একটি চিঠি রাজ্যের মুখ্যমন্ত্রীর নিকট আসে।

 কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রীর সাথে সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী যে যে বিষয়গুলি তুলে ধরেছেন, সেই বিষয় গুলি এই চিঠিতে উল্লেখ রয়েছে। মুখ্যমন্ত্রী দাবি জানিয়েছিলেন এম বি বি বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর হিসাবে ঘোষণা করা হোক। মুখ্যমন্ত্রীর নিকট আসা চিঠিতে জানানো হয়েছে মুখ্যমন্ত্রীর এই দাবি গুরুত্ব সহকারী কেন্দ্রীয় সরকার বিবেচনা করে দেখছে। সবকিছু ঠিকঠাক থাকলে জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে আগরতলা-চিতাগাং বিমান চলাচল শুরু হবে। তারপর এম বি বি বিমান বন্দরকে আন্তর্জাতিক বিমান বন্দর হিসাবে ঘোষণা করা হবে। মঙ্গলবার মহাকরণে সাংবাদিক সম্মেলন করে এই বিষয়ে জানান মন্ত্রী সুশান্ত চৌধুরী।মুখ্যমন্ত্রী কার্গো সার্ভিস পুনরায় চালু করার জন্য দাবি জানিয়েছিলেন। সম্প্রতি ইন্ডিগো কার্গো সার্ভিস চালু করেছে। কেন্দ্রীয় মন্ত্রীর সাথে সাক্ষাৎকারের মুখ্যমন্ত্রী এমবিবি বিমান বন্দর থেকে নৈশকালীন বিমান পরিষেবা চালুর দাবি জানিয়েছিলেন। সি আই এস এফ -এর সংকটের কারণে নৈশকালীন বিমান পরিষেবা চালু করা সম্ভব হচ্ছে না।

গোটা বিষয়টি পর্যবেক্ষণ করে দেখার জন্য বি.সি.এ.এস ইম্ফলকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা দিল্লিতে রিপোর্ট জমা দেওয়ার পর নৈশকালীন বিমান পরিষেবা চালুর বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান মন্ত্রী সুশান্ত চৌধুরী। আগরতলা মুম্বাই ও আগরতলা হায়দ্রাবাদ সরাসরি বিমান পরিষেবা চালুর জন্য দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর এই দাবির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক থেকে জানানো হয়েছে কোন উড়ান সংস্থা এই রুটে বিমান চালাতে চাইলে সংশ্লিষ্ট অথরিটি অনুমতি প্রদান করবে। উড়ান স্কিমে কৈলাশহর বিমান বন্দরকে চিহ্নিত করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে সমগ্র দেশের ৫০টি বিমান বন্দরকে উন্নত করার জন্য চিহ্নিত করা হয়েছে। এই ৫০ টি বিমান বন্দরের মধ্যে কৈলাসহর বিমান বন্দরের নাম রয়েছে বলে জানান মন্ত্রী সুশান্ত চৌধুরী। সাংবাদিক সম্মেলনে মন্ত্রী সুশান্ত চৌধুরী আরও জানান নতুন এম.বি.বি বিমান বন্দরের সামনে মহারাজা বীর বিক্রম কিশোর মানিক্যের একটি ব্রোঞ্জের মুত্তি স্থাপন করা হবে। এই মূর্তি স্থাপনে প্রায় ২৫ লক্ষ টাকা ব্যয় হবে। পরিবহন দপ্তর ও পর্যটন দপ্তর যৌথভাবে এই অর্থ বহন করবে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য