Monday, February 26, 2024
বাড়িরাজ্যসেরা কর্ম দক্ষতার জন্য পুরষ্কৃত হয়েছে ত্রিপুরা : অর্থমন্ত্রী

সেরা কর্ম দক্ষতার জন্য পুরষ্কৃত হয়েছে ত্রিপুরা : অর্থমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৫ এপ্রিল : গত ২৭ মার্চ নয়াদিল্লী স্থিত ইন্ডিয়া হ্যাবিটেট সেন্টারে ভারত সরকারের অর্থ মন্ত্রক এবং বিদ্যুৎ ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের যৌথ উদ্যোগে ই-প্রকিউরমেন্টের উপর এক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় ত্রিপুরা রাজ্যকে ই-প্রকিউরমেন্ট বাস্তবায়নে উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলোর মধ্যে সেরা কর্ম দক্ষতার জন্য পুরষ্কৃত হয়েছে।

 বুধবার মহাকরণে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ বিষয়ে জানান অর্থমন্ত্রী প্রণজিৎ সিংহ রায়। তিনি বলেন, ই-প্রকিউরমেন্টের সরকারি বেচাকেনায় স্বচ্ছতা আনে। ই-প্রকিউরমেন্ট সিস্টেম ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদাগীদের কেনাবেচার সাহায্য করে। বিশেষ করে সরকারি পণ্য এবং পরিষেবা বিক্রেতার কর ফাঁকি দেওয়ার সুযোগ থাকে না। দেশের যেকোনো প্রান্তের বিক্রেতা অংশগ্রহন করতে পারে। তাই রাজ্য সরকার প্রশাসনে স্বচ্ছতার উপর জোড় দিয়েছে। তিনি আরো জানান, ত্রিপুরা রাজ্য অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের নিয়মিত পেনশন ব্যতিত সমস্ত লেনদেনে ই-পেমেন্ট বাস্তবায়নের জন্য রাজ্য সরকারের সফলতা কম্পট্রোলার এবং অডিটর জেনারেল অব ইন্ডিয়া-এর ২০২১-২২ অর্থ বছরের স্টেট ফিনান্স অডিট রিপোর্টে প্রশংসিত হয়েছে।

উল্লিখিত প্রতিবেদনে মোট লেনদেনের ৮০.১৩ শতাংশ ই-পেমেন্টের মাধ্যমে করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। অর্থমন্ত্রী আরও জানান, কর আদায় ক্রমশ প্রতি অর্থ বছরে ১৫ শতাংশ করে বৃদ্ধি পাচ্ছে। যা দেশ এবং রাজ্যের উন্নয়নে কাজে আসবে বলে মনে করেন মন্ত্রী। অর্থমন্ত্রী শ্রী রায় জানান, ২০২২ – ২৩ অর্থবছরে মোট মূলধন ব্যয় পরিমাণ ছিল ২,৩৭৪ কোটি টাকা। যা গত ২০২১-২২ সালে ছিল ১৪২৩ কোটি টাকা। চলতি অর্থবছরে রাজ্যের বিভিন্ন নিজস্ব কর আদায় ৩০০০.৩৮ টাকা হয়েছে বলে তিনি জানান।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য