Friday, March 29, 2024
বাড়িরাজ্যশান্তি বজায় রাখতে নির্বাচন কমিশনের বৈঠক

শান্তি বজায় রাখতে নির্বাচন কমিশনের বৈঠক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৭ ফেব্রুয়ারি :  দুই মার্চ ২০২৩ বিধাসভা নির্বাচনের ফলাফলের উৎকণ্ঠায় শঙ্কার কালো মেঘ দেখছে নির্বাচন কমিশন। তাই দায়বদ্ধতা থেকে আগেভাগে হাত ধুঁয়ে নিতে চাইছে। সোমবার ও মঙ্গলবার রাজ্যের ৬০ টি বিধানসভা কেন্দ্রের ৩,৩৩৬ টি বুথে শান্তিসভা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এরই অঙ্গ হিসেবে সোমবার সকাল ১১ টার নাগাদ গোকুলনগর রাস্তার মাথা স্থিত কমিউনিটি হল ঘরে সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের ও প্রার্থীদের নিয়ে শান্তির বৈঠক করা হয়।

বৈঠকে পৌরহিত্য করেন রাজ্য নির্বাচন কমিশনের মুখ্য আধিকারিক কিরণ গিত্যে। প্রশাসনিক আধিকারিকদের মধ্যে এছাড়া উপস্থিত ছিলেন বিশালগড় মহকুমা শাসক বিনয়-ভূষণ দাস, আরক্ষা প্রশাসনের আধিকারিক। বৈঠকে উপস্থিত ছিলেন বিজেপি মনোনীত প্রার্থী অন্তরা দেব সরকার, সিপিআইএম মনোনীত প্রার্থী হিরন্ময় নারায়ন দেবনাথ সহ কর্মী সমর্থকরা। এদিন রাজ্য নির্বাচন কমিশনের মুখ্য আধিকারিক কিরণ গিত্যে বক্তব্য রেখে বলেন ২ মার্চ যে ফলাফল হবে সেটা জনগণের রায় মনে করে সম্মান জানানোর প্রয়োজন সকলের। কোন ধরনের হিংসাত্মক ঘটনা সংঘটিত হলে তার প্রভাব রাজ্যবাসীর উপর পড়বে। ত্রিপুরার সম্পর্কে গোটা দেশে কাছে একটা ভুল বার্তা যাবে। সারা দেশ এবং বিশ্বের মধ্যে জাতি জনজাতির মেলবন্ধন, সংস্কৃতি, ভাষা সার্বিক দিকে ত্রিপুরার গড়িমা রয়েছে।

সেই গড়িমায় যাতে কোনভাবেই আঘাত আসতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। তিনি আরো বলেন, সি বি এস ই পরীক্ষা ইতিমধ্যে শুরু হয়ে গেছে। পরীক্ষার্থীদের উপর যাতে কোন ধরনের প্রভাব না পড়ে এবং প্রত্যেক এলাকার পরিবেশ যাতে শান্ত থাকে সেই দায়িত্ব নিতে হবে। সারা রাজ্যের সাথে ঊনকোটি জেলায় শান্তি বজায় রাখার উদ্দেশ্যে এদিন দুপুরে জেলা আরক্ষা দপ্তরের উদ্যোগে কৈলাসহরের সার্কিট হাউসে প্রতিটি রাজনৈতিক দলের ভোট প্রার্থী সহ রাজনৈতিক দলের প্রতিনিধিদের এবং জেলার প্রতিটি ক্লাবের কর্মকর্তাদের নিয়ে এক বৈঠক অনুস্টিত হয়। এই বৈঠকে উপস্থিত ছিলেন ঊনকোটি জেলার জেলাশাসক ডঃ বিশাল কুমার, জেলার পুলিশ সুপার কান্তা জাহাঙ্গীর ৫২-চন্ডীপুর বিধানসভা কেন্দ্রের বিজেপি দলের প্রার্থী টিংকু রায়, ৫১-ফটিকরায় কেন্দ্রের সি.পি.আই.এম দলের প্রার্থী সুব্রত দাশ, ঊনকোটি জেলা কংগ্রেস সভাপতি মোঃ বদরুজ্জামান, ৫৩-কৈলাসহর কেন্দ্রের তৃনমুল কংগ্রেস দলের প্রার্থী আব্দুল মতিন, ৫২-চন্ডীপুর কেন্দ্রের তৃনমুল কংগ্রেস দলের প্রার্থী বিদ্যুৎ সিনহা, ৫২-চন্ডীপুর বিধানসভা কেন্দ্রের ত্রিপুরা মোথা দলের প্রার্থী রঞ্জন সিনহা, সি.পি.আই.এম নেতা রঞ্জিত নাথ সহ আরও অনেকে। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রশাসনিক আধিকারিকেরা জানান, ঊনকোটি জেলার কৈলাসহরের আর.কে.আই স্কুলে এবং কুমারঘাটের পাবিয়াছড়া স্কুল এই দুইটি কেন্দ্রে গননা হবে। সকলে যাতে শান্তি সম্প্রীতি বজায় রাখে তার জন্য আহ্বান জানান। অপরদিকে ছামনু বাজার পায়রা উড়িয়ে শান্তি সভার বৈঠক করা হয়। এই সভায় মহকুমা শাসক সুভাষ দও ছাড়াও লংতরাইভ্যালী এসডিপিও সুনাচরন জমাতিয়া, ছামনু ব্লক আধিকারিক কমল দেববর্মা সহ বিজেপি, কংগ্রেস, সিপিআইএম, তিপ্রা মথার ও অন্যান্য দলের প্রতিনিধিরা উপস্থিত  ছিলেন। পাশাপাশি স্হানীয় ব্যবসায়ীরাও উপস্থিত ছিলেন। সকলেই বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর এলাকায় সম্পূর্ণ শান্তি সম্প্রীতি বজায় রাখতে সকলেই শপথ গ্রহণ করেন। তবে প্রশাসনিকভাবে এখন পর্যন্ত দফায় দফায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সর্বদলীয় বৈঠক করা হলেও পরিস্থিতি কতটা নিয়ন্ত্রণে রয়েছে সে বিষয় নিয়ে কোনরকম মুখ খুলছে না প্রশাসন। আরক্ষা প্রশাসনের তথ্য মোতাবেক নির্বাচন কমিশন দাবি করছে রাজ্যে শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে। গত কয়েকদিনে কোন ধরনের অশান্তির পরিবেশ সৃষ্টি হয়নি। প্রতিদিনই বিক্ষিপ্ত রাজনৈতিক সন্ত্রাসের অভিযোগ তুলছে আপামর জনগণ। কিন্তু এর দায় নির্বাচন কমিশন কিভাবে এড়িয়ে যাবে সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য