Sunday, September 8, 2024
বাড়িরাজ্যচাকরিচ্যুত শিক্ষক-শিক্ষিকাদের পথ অবরোধ

চাকরিচ্যুত শিক্ষক-শিক্ষিকাদের পথ অবরোধ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২২ ডিসেম্বর : নির্বাচন এগিয়ে আসছে ঘোলা জলের মাছ ধরছে অনেকেই। চলছে রাজনীতি। আর ময়দান থেকে কেউই সরে আসছে না। দুমাস পর অনশন মঞ্চ থেকে রাস্তায় নেমে এবার মুখ্যমন্ত্রীর বাড়ি ঘেরাও করতে যায় ক্ষতিগ্রস্ত ১০,৩২৩ শিক্ষক সমাজ। যদিও পুলিশ মহিলা মহাবিদ্যালয় সংলগ্ন এলাকায় যেতেই মাঝ রাস্তায় ভেস্তে দেয় মুখ্যমন্ত্রীর বাড়ি ঘেরাও করার আয়োজন। দীর্ঘক্ষণ পথ অবরোধ করে বসে থাকে তারা। তাদের দাবি চাকরিতে পুনর্বহাল করতে হবে।

কারণ পূর্বতন সরকারের আমলে কিছু আমলা ও আইনী পরামর্শ দাতারা এই ক্ষেত্রে ভুল ব্যাখ্যা দিয়েছেন। একই ধারা বর্তমানেও রয়ে গেছে। ৫৭ মাস অতিক্রান্ত হতে চললেও একজন বিচক্ষন ও শিক্ষিত মুখ্যমন্ত্রী এই বিষয়ে আলোচনার টেবিলে বসলেও এখনো পর্যন্ত এই সমস্যার সমাধান করতে পারেননি। দাবি জানান ১০,৩২৩-র জন্য যে সমস্ত আমলা ও মন্ত্রী এবং আইনী পরামর্শ দাতা দায়ী তাদের তদন্ত কমিশনের মাধ্যমে চিহ্নির করে শাস্তির ব্যবস্থা করুক সরকার। নিরাপরাধ শিক্ষকদের ন্যায় প্রদানের দাবি জানান সংগঠনের নেতা প্রদীপ বণিক। তিনি আরো বলেন রাজ্যে এখন হীরা যুগ চলছে। এই হীরা যুগের বর্তমান মুখ্যমন্ত্রী অষ্টম শ্রেণী উত্তীর্ণ নয়। তিনি যথেষ্ট উচ্চ শিক্ষিত। তিনি যদি আসন্ন নির্বাচনের আগে সমস্যার সমাধান না করেন তাহলে ১০,৩২৩ -এর অভিশাপ মুখ্যমন্ত্রীর উপর পড়বে। সরকার যদি আগের সরকারের মতো ১০,৩২৩ শিক্ষক-শিক্ষিকাদের অসম্মান করে তাহলে এই সরকারেরও সুদিন আর হবে না।

আর যদি এই দাবি গ্রহণ করা না হয় তাহলে সার্ভিস কন্ডাক্ট রোলস মেনে টার্মিনেশন লেটার দেওয়ার জন্য। মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে আরো বলেন, তাদের সাথে যেন তিনি কথা বলেন। কথা বলতে কোন ভয় নেই বলে জানান। মুখ্যমন্ত্রীকে আরো উদ্দেশ্য করে বলেন একটি সংবিধানিক পদে বসে তিনি যেন নিজের গড়িমা নষ্ট না করে তাদের ন্যয় পাওয়ার জন্য ব্যবস্থা করেন। যতক্ষণ না পর্যন্ত সমস্যার সমাধান হবে ততক্ষণ পর্যন্ত রাস্তায় থাকবে বলে সরকারের উদ্দেশ্যে বলেন প্রদীপ বণিক। পাশাপাশি আরো বলেন যে রাজ ধর্ম পালন করার চেষ্টা করছেন তিনিও তাদের এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন।

পরবর্তী সময়ে চাকরিচ্যুত শিক্ষক শিক্ষিকাদের পক্ষ থেকে দুজনের একটি প্রতিনিধি দল মহাকরণে যান। সেখানে মুখ্যমন্ত্রী অফিস থেকে অবরোধস্হলে বার্তা আসে আগামী শুক্রবারের মধ্যে তাদের সাথে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। এবং তাদের দাবিগুলি মান্যতা দেওয়া হবে। সেই বার্তা পেয়ে অবরোধ প্রত্যাহার করেন চাকরিচ্যুত শিক্ষক শিক্ষিকারা বলে জানান চাকরিচ্যুত শিক্ষক প্রদীপ বণিক।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য