Monday, December 5, 2022
বাড়িরাজ্যসুশাসন পৌঁছল না এক হতদরিদ্র জনজাতি পরিবারে

সুশাসন পৌঁছল না এক হতদরিদ্র জনজাতি পরিবারে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৫ নভেম্বর : প্রতি ঘরে সুশাসনের নামে সরকার যতটাই ঢাকঢোল বাজানোর চেষ্টা করুক বাস্তবের মাটিতে সবটাই ফিকে।বাম আমলের মতো রাম আমলেও বঞ্চনার শিকার ঋষ্যমুখ ব্লকের উত্তর সোনাইছড়ি ভিলেজের বৃন্দামাটিলার এক জনজাতি পরিবার। মিলছে না প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর, পানীয় জল, রেশন কার্ড এবং রেগার কার্ড। বহুবার স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে জানানোর পরেও বঞ্চনার শিকার হতে হচ্ছে এই পরিবারটিকে বলে অভিযোগ বাড়ির গৃহকর্তা জিতেন্দ্র চাকমার। জিতেন্দ্র চাকমা পেশায় দিনমজুর।

দীর্ঘ কুড়ি বছর ধরে এলাকায় বসবাস তাদের। বাম আমলে এলাকার জন প্রতিনিধিদের কাছে নিজেদের দাবি দাওয়া করে শুধু বঞ্চনার শিকার হতে হয়েছে। বর্তমান সুশাসন সরকারের আমলেও স্থানীয় গ্রাম পঞ্চায়েতে সদস্য বিমল চাকমাকে প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে ঘর, পানীয় জল, রেশন কার্ড এবং রেগার কার্ড দিতে আবেদন করলে তিনি বারংবারই বলেছেন চাইলে তিনি সাথে সাথেই এই কাজগুলি সম্পূর্ণ করে দিতে পারেন। কিন্তু করবেন না। আকার ইঙ্গিতে তিনি বুঝিয়ে দিয়েছেন মিছিল, মিটিংয়ে না দৌড়ালে কিছুই মিলবে না এই জনজাতি পরিবারের।

কারণ এই বিমল চাকমা বাম আমলের ক্যাডার বলে পরিচিত এলাকার মানুষের কাছে। সরকার পাল্টানোর পর গেরুয়া রামাবলি পরে এলাকার তথাকথিত সদস্য হয়ে গেছেন। এবং এলাকার উন্নয়নে প্রশাসনিক কাজে তিনি বহুবার বাধার সৃষ্টি করছে বলে সূত্রের খবর। সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের মানবতা থাকলেও বিমল চাকমা অমানবিক। অসহায় পরিবারটি এখন রোদ, বৃষ্টি বারো মাস কোনক্রমে দিন যাপন করছে। হয়তো রাজ্যের মহাকরনে শীততাপ নিয়ন্ত্রিত কক্ষ থেকে বসে এ বিষয়ে অবগত নন সরকার বাহাদুর। আসন্ন বিধানসভা নির্বাচনের আগে কতটা যে জটিল পরিস্থিতি রাজ্য গ্রাম পাহাড়ে সৃষ্টি হয়ে আছে সেটা চাক্ষুস না করলে হয়তো ধারণা করতে পারবেন না কাম চালাও মুখ্যমন্ত্রী।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য