Saturday, October 8, 2022
বাড়িরাজ্যসরকারের মূল উদ্দেশ্য সুশাসনের মাধ্যমে প্রত্যেকের ঘরে প্রকল্প সুবিধা পৌঁছে দেওয়া :...

সরকারের মূল উদ্দেশ্য সুশাসনের মাধ্যমে প্রত্যেকের ঘরে প্রকল্প সুবিধা পৌঁছে দেওয়া : ভগবান দাস

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২২ সেপ্টেম্বর : ত্রিপুরা তপশিলী জাতি সমবায় উন্নয়ন নিগম লিমিটেড ১৯৭৯-৮০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং মার্জিন মানি লোন প্রোগ্রাম বাস্তবায়ন শুরু করেছিল। ১৯৯০-৯১ সাল থেকে পিএস সি সি ডি সি লিমিটেড জাতীয় তপশিলি জাতি অর্থ ও উন্নয়ন থেকে তহবিল ধার করা শুরু করে। ২০০২-০৩ সাল থেকে টি এস সি সি ডি সি লিমিটেড জাতীয় সাফাই কর্মচারী অর্থ ও উন্নয়ন নিগম এবং জাতীয় প্রতিবন্ধী অর্থ ও উন্নয়ন নিগম থেকে তহবিল ধার করা শুরু করে। এসসি কর্পোরেশন স্ব কর্মসংস্থানের জন্য ছোট ব্যবসা শুরু করার জন্য বিভিন্ন প্রকল্পে ঋণ প্রদান করে। তিন লক্ষ টাকার নিচে বাষিক পারিবারিক আয়ের ব্যক্তিরা এস সি কর্পোরেশনের দেওয়া সুবিধা পেতে পারে। বৃহস্পতিবার মহাকরণে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানান মন্ত্রী ভগবান দাস।

 তিনি বলেন, ফিশারী/হ্যাচারি, লঘু ব্যবসা যোজনা, মহিলা সমৃদ্ধি যোজনা, মাইক্রো ক্রেডিট ফাইনান্স, উচ্চশিক্ষা ঋণ প্রকল্প ইত্যাদি। ২০২১-২২ অর্থবছরে এন এস এফ ডি সি ঋণ আদায়ের পরিমাণ ১১১৯.৭৫ টাকা এন এস কে এফ ডি সি ঋণ আদায় ১৭০.১২ টাকা , এন এইচ এফ ডি সি ঋণ আদায় ২৪.০৮ টাকা, সর্বমোট বিন আদায় হয়েছে ১৩১৩.৯৫ টাকা। ২০২২-২৩ অর্থবছরে সেপ্টেম্বর মাস পর্যন্ত এন এস এফ ডি সি ঋণ আদায়ের পরিমাণ ৪৯৩.২০ টাকা, এন এস কে এফ ডি সি ঋণ আদায় ৭৮.৭৮ টাকা, এন এইচ এফ ডি সি ঋণ আদায় ৭.১০ টাকা, সর্বমোট বিন আদায় হয়েছে ৫৭৯.০৮ টাকা। ২০১৬ অর্থবছর থেকে চলতি অর্থবছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত ঋণ আদায় হয়েছে ৪৩৬৩.৬৭। ২০২১-২২ অর্থবছরে এন এস এফ ডি সি ক্রমবর্ধমান ঋণ প্রদানের পরিমাণ ৪৭২.৫৭ টাকা, এন এস কে এফ ডি সি ঋণ  প্রদানের পরিমাণ ১২১.৪০ টাকা, এন এইচ এফ ডি সি ঋণ প্রদানের পরিমাণ ৫২.২৭ টাকা, সর্বমোট ঋণ প্রদান করা হয়েছে ৬৪৬.২৬ টাকা। ২০২২-২৩ অর্থবছরে সেপ্টেম্বর মাস পর্যন্ত এন এস এফ ডি সি ঋণ প্রদান পরিমাণ ৮৫২.৩২ টাকা, এন এস কে এফ ডি সি ঋণ আদায় ০ , এন এইচ এফ ডি সি ঋণ আদায় ৩৩.০০ টাকা, সর্বমোট ঋণ আদায় হয়েছে ৮৮৫.৩২ টাকা। ঋণ পরিশোধ হয়েছে ২০২১-২২ অর্থবছরে এন এস এফ ডি সি ৯৬২.৪৯ টাকা, এন এস কে এফ ডি সি ঋণ পরিশোধের পরিমাণ  ১৫৫.৬৮ টাকা, এন এইচ এফ ডি সি ঋণ পরিশোধের পরিমাণ ৩২.৮২ টাকা , সর্বমোট ঋণ পরিশোধ হয়েছে ১১৫০.৯৯ টাকা। ২০২২-২৩ অর্থবছরে সেপ্টেম্বর মাস পর্যন্ত এন এস এফ ডি সি ঋণ প্রদান পরিমাণ ৫১০.০০ টাকা, এন এস কে এফ ডি সি ঋণ পরিশোধ ৯০.০০ টাকা, এন এইচ এফ ডি সি ঋণ পরিশোধ ৮.৩০ টাকা, সর্বমোট ঋণ আদায় হয়েছে ৬০৮.৩০ টাকা। এস সি কর্পোরেশনের ঋণ আদায় হার বাড়ানোর জন্য সমস্ত সম্ভাব্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 ঋণ আদায় পরিমাণ বৃদ্ধির জন্য ব্লক এবং ইউ এল বি এর উদ্যোগে ব্যাপক ফিল্ড পরিদর্শন করা হচ্ছে। ফিল্ড সুপারভাইজারদের দ্বারা মাসিক ঋণ আদায়ের লক্ষণ নির্ধারণ করা হয়েছে। এবং তাদের ঋণ আদায় হার বাড়ানোর জন্য ফিল্ড ভিজিট বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। ফিল্ড সুপারভাইজার প্রকৃতপক্ষে মাঠে কাজ করছে কিনা তার নিশ্চিত করার জন্য ফিল্ড সুপারভাইজারদের দ্বারা কাজের প্রতিবেদন জমা দেওয়ার সিস্টেম চালু করা হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট ফিল্ড সুপারভাইজারদের কার্য প্রতিবেদন প্রাপ্তি ছাড়া কোন বেতন বিল প্রসতুত করা হয় না। আরো বলেন ঋণ আদায়ের জন্য গত ছয় মাসের মধ্যে ২৯৭৪ টি স্বাভাবিক নোটিশ প্রদান করা হয়েছে। ঋণ প্রদান না করায় গ্যারান্টারদের কাছ থেকে বেতন কর্তনের জন্য ৬৬৮৮ টি নোটিশ প্রদান করা হয়েছে বলে জানান তিনি। আরো বলেন সরকারের মূল উদ্দেশ্য হলো সুশাসনের মাধ্যমে প্রত্যেকের ঘরে সমস্ত প্রকল্প সুবিধা পৌঁছে দেওয়া।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য