Wednesday, August 17, 2022
বাড়িরাজ্যজটিল অস্ত্রোপচার জিবি হাসপাতালে

জটিল অস্ত্রোপচার জিবি হাসপাতালে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৬ নভেম্বর : আগরতলা গভর্মেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের স্পাইন সার্জন ডক্টর সাছলাং দেববর্মা ও তার দল একটি জটিল  অপারেশন করেছেন। সোমবার সকালে শুরু হয় অপারেশনটি। প্রায় সাড়ে তিন ঘন্টা চলে অপারেশন। এই ধরনের টোট্যাল হিপ রিপ্লেসমেণ্ট সার্জারি প্রথম হয় জিবি হাসপাতালে। কমবয়সী শল্যবিদ ডাক্তার সাছলাং দেববর্মা, পুলক সাহা, সন্তোষ রিয়াং ও অভিষেক মজুমদার এবং এনেস্থিসিয়া বিভাগের ডাক্তার তুষার মজুমদার ও তার ছাত্র ডক্টর চয়ন, সেই সাথে স্টাফ নার্সের অক্লান্ত উদ্যোগে সফল হলো পঞ্চাশ বছরের এই মহিলার অপারেশন।

 স্পাইনাল ও এপিডুরাল এনেস্থিসিয়া দিয়ে করা হয়েছে কোমরের ডান দিকের জটিল অপারেশনটি। রোগী বৃন্দাবতী চাকমা এখন এআইসিইউ’তে স্থানান্তরিত হয়েছেন। তবে ভালো আছেন। কম খরচে হয় এই অপারেশনটি। চেন্নাই, মুম্বাই, কলকাতা, দিল্লিতে এমন একটি চিকিৎসার ব্যবস্থা করা তো ছিলো খুব কঠিন কাজ। তবে উদ্যোগী স্বাস্থ্যকর্মীরা অনেক কিছুই করতে পারেন তার প্রমান ফের একবার মিলল এদিন।

উত্তর-পূর্ব, বাংলাদেশ ও ত্রিপুরার আপমর জনসাধারণের স্বাস্থ্য ক্ষেত্রে ত্রিপুরা দিতে পারে অভূতপূর্ব ইতিবাচক অভিজ্ঞতা। মঙ্গলবার এ জি এম সি-র কনফারেন্স হলে সাংবাদিক সম্মেলন করে এই সফল জটিল অস্ত্রপচার সম্পর্কে জানান ডক্টর সাছলাং দেববর্মা। এই অস্ত্রপচার বাইরে করতে ৫ লক্ষ টাকার মত খরচ হত। কিন্তু জিবিতে স্বল্প মূল্যে এই অস্ত্রপচার করা গেছে। ৯ নভেম্বর মহিলা জিবিতে ভর্তি হন। এরপর অস্ত্রপচার হয় ১৫ নভেম্বর।  দ্রুত রোগী সুস্থ হচ্ছেন বলে জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য