Monday, October 3, 2022
বাড়িরাজ্যত্রিপুরায় রাজ্যসভার একটি আসনে উপনির্বাচন ২২ সেপ্টেম্বর, নির্ঘণ্ট ঘোষণা কমিশনের

ত্রিপুরায় রাজ্যসভার একটি আসনে উপনির্বাচন ২২ সেপ্টেম্বর, নির্ঘণ্ট ঘোষণা কমিশনের



আগরতলা, ৩১ আগস্ট (হি.স.) : ত্রিপুরায় রাজ্যসভার একমাত্র আসনে উপনির্বাচন আগামী ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ওইদিন বিকেলেই নির্বাচন কমিশন ফলাফল ঘোষণা করবে। আজ বুধবার নির্বাচন কমিশন ত্রিপুরায় রাজ্যসভায় উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে। ত্রিপুরায় মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব নেওয়ার ফলে রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছিলেন ডা. মানিক সাহা। ওই শূন্য আসনে আগামী ২২ সেপ্টেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ত্রিপুরায় রাজ্যসভার একমাত্র আসনে গত ৩১ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে বিজেপি প্রার্থী তৎকালীন দলের প্রদেশ সভাপতি ডা. মানিক সাহা জয়ী হয়েছিলেন। গত ৫ এপ্রিল তিনি রাজ্যসভার সাংসদ পদে শপথ নিয়েছিলেন। কিন্তু ত্রিপুরায় মুখ্যমন্ত্রী বদল হওয়ায় ডা. মানিক সাহাকে ওই দায়িত্বে বসানো হয়েছে। নিয়ম মেনে বিধানসভা উপনির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করে ৮ টাউন বড়দোয়ালি কেন্দ্রে বিজয়ী হন। এর পর তিনি গত ৪ জুলাই রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। তাঁর পদত্যাগের ফলে ওই আসন শূন্য হয়ে গিয়েছিল।

উল্লেখ্য, ত্রিপুরায় রাজ্যসভার ওই আসনের মেয়াদ ২০২৮ সালের ২ এপ্রিল পর্যন্ত।নির্বাচন কমিশনের নির্ঘণ্ট অনুযায়ী, আগামী ৫ সেপ্টেম্বর রাজ্যসভার ওই আসনে উপনির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে। ১২ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেওয়ার অন্তিম তারিখ স্থির করা হয়েছে। ১৩ সেপ্টেম্বর মনোনয়ন পত্র পরীক্ষা-নিরীক্ষা করা হবে। ১৫ সেপ্টেম্বর মনোনয়ন পত্র প্রত্যাহারের অন্তিম তারিখ ধার্য করা হয়েছে। ২২ সেপ্টেম্বর উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯-টা থেকে বিকেল ৪-টা পর্যন্ত ত্রিপুরা বিধানসভার লবিতে ভোট গ্রহণ করা হবে। ওইদিন বিকেল ৫-টায় ভোট গণনা শুরু হবে। গণনা শেষে নির্বাচন কমিশন ফলাফল ঘোষণা করবে।নির্বাচন কমিশন রাজ্যসভার উপনির্বাচনে কোভিড বিধি মেনে চলার জন্য নির্দেশ দিয়েছে। ত্রিপুরার মুখ্যসচিবকে বিষয়টি নিশ্চিত করার জন্য আদেশ দিয়েছে কমিশন ।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য