Tuesday, October 4, 2022
বাড়িরাজ্যস্বাধীনতা সংগ্রামের মূল স্বপ্ন ৭৫ বছরে বাস্তবায়ন হয়নি দেশে : মানিক

স্বাধীনতা সংগ্রামের মূল স্বপ্ন ৭৫ বছরে বাস্তবায়ন হয়নি দেশে : মানিক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১০ আগস্ট : দেশ স্বাধীন হওয়ার পর প্রথম ক্ষমতায় বসে কংগ্রেস। কংগ্রেস আমলে দেশে কোন কিছু হয়নি সেটা বললে ভুল হবে। কংগ্রেস আমলে বিদ্যুতের উৎপাদন বেড়েছে, কল কারখানা হয়েছে, রাস্তার ঘাট হয়েছে। কিন্তু দেশে মানুষের মৌলিক চাহিদা গুলি সমস্যা সমাধান হয়নি।

এই সমস্যাগুলি সমাধান হলে দেশ সমৃদ্ধশালি হতো। অর্থাৎ স্বাধীনতা সংগ্রামে যে মূল লক্ষ্য ও উদ্দেশ্য তা কিন্তু কংগ্রেস সরকারের আমলে বাস্তবায়িত্বে এবং রূপায়িত হয়নি। এটা শ্রেণী শাসন, শোষকের স্বার্থ রক্ষার জন্যই কংগ্রেস সরকার দীর্ঘ সময় দেশে কাজ করেছে। আর সেখান থেকেই বিজেপি ক্ষমতায় এসেছে। তাই কংগ্রেস সরকার শোষকদের স্বার্থে যা করে গেছে, বিজেপি সরকারও সেটাই করছে বলে অভিমত ব্যক্ত করলেন বিরোধী দলনেতা মানিক সরকার। ৭৫ তম স্বাধীনতা বর্ষপূর্তি উপলক্ষে আগরতলা টাউন হলে বাম ছাত্র ও যুব সংগঠনের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে এমনটাই বললেন বিরোধী দলনেতা মানিক সরকার। দেশে বিজেপি প্রতিষ্ঠিত হয়েছে ১৯৮০ সালে, তাহলে পরাধীন ভারতে বিজেপি বলতে তো কোন দলই ছিল না। আজ তারা স্বাধীনতার আন্দোলন নিয়ে গর্ব করছে। এবং বিজেপিকে পরিচালনা করা আরএসএস স্বাধীনতা আন্দোলনে সময় ব্রিটিশদের পা চেটেছে, স্বাধীনতার আন্দোলনের পিঠে ছুরি মেরেছে এবং বিশ্বাসঘাতকতা করেছে দেশবাসীর সাথে। আর তারা এখন বলছে স্বাধীনতা আন্দোলনে মুসলিম, খ্রিস্টান এবং কমিউনিস্টদের ভূমিকা ছিল কিনা তা প্রমাণ দিতে হবে। কিন্তু মুসলিম খিষ্টান কমিউনিস্ট সহ সকল অংশের মানুষ এই স্বাধীনতা আন্দোলনের জন্য এক দৃষ্টান্তমূলক ইতিহাস রেখে গেছেন, এখন তাদের সম্পর্কে বিজেপি আর এস এস প্রশ্ন তুলছে।

 কিন্তু এভাবে স্বাধীনতা আন্দোলনকে বিকৃত করার চেষ্টা করছে বিজেপি। শুধু তাই নয় বিজেপি সংবিধানকে পরিবর্তন করে নতুন করে সংবিধান রচনা করার চেষ্টা করছে বলে তীব্র নিন্দা জানান শ্রী সরকার। পাশাপাশি কংগ্রেস এবং বিজেপি সরকারের তীব্র সমালোচনা করে বললেন, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি হয়ে গেল এখনো যুবকদের কর্মক্ষেত্র এবং শিক্ষা ক্ষেত্রে যে সুযোগ সুবিধা পাওয়ার কথা তার কিছুই পাচ্ছে না। স্বাধীনতা আন্দোলনে অন্যতম মূল লক্ষ্য ছিল নিরক্ষর মুক্ত দেশ গঠন করা। কিন্তু দেখা যাচ্ছে কংগ্রেস সরকারের আমলে শিক্ষাক্ষেত্রে খুব কম অর্থ বরাদ্দ করা হতো, আর বিজেপি সরকার প্রতিষ্ঠিত হওয়ার পরও সেই একই পথ অনুসরণ করে চলেছে। ফলে শিক্ষা ক্ষেত্রে দেশ তেমন অগ্রগতি হয়নি বলে অভিমত ব্যক্ত করেন। আরো বলেন যুবকদের কাজ করার উৎসাহ হারিয়ে ফেলতে হচ্ছে এই সরকারের আমলে। যুবকরা বাচবে কিভাবে তার কোন দিশা খুঁজে পাচ্ছে না। আর বর্তমানে বিশেষ একটি দিক হলো মূল্যবৃদ্ধি, যেভাবে জিনিসপত্রের দাম বৃদ্ধি পাচ্ছে তাতে মানুষের জীবন দুর্বিষহ হয়ে পড়ছে। আর মানুষ যাতে এগুলি বিরুদ্ধে প্রতিবাদ জানাতে না পারে তার জন্য সাম্প্রতিক বিভাজন তৈরি করার চেষ্টা করছে বিজেপি। বিজেপি সরকারটা এভাবে বেশিদিন ক্ষমতায় থাকলে স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়িত হবে না। তাই নতুন প্রজন্মকে এই সরকারের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে বলে অভিমত ব্যক্ত করেন বিরোধী দলনেতা মানিক সরকার। আয়োজিত সেমিনারে এছাড়াও উপস্থিত ছিলেন ডি ওয়াই এফ আই, টি ওয়াই এফ, এস এফ আই এবং টি এস ইউ নেতৃবৃন্দ।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য