Wednesday, August 17, 2022
বাড়িরাজ্যজল জীবন মিশন প্রকল্পের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করার পরিকল্পনা নিয়েছে সরকার...

জল জীবন মিশন প্রকল্পের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করার পরিকল্পনা নিয়েছে সরকার : সুশান্ত

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৯ জুলাই : ২০১৯ সালে এই জল জীবন মিশনের সূচনা হয়। রাজ্যের গ্রামীন এলাকায় মোট বাড়ির সংখ্যা ৭,৪১,৯৪৫ টি। এর মধ্যে ২০১৯ থেকে ২০২২ সালের এখন পর্যন্ত ৩,৯০,৭৩৫ টি বাড়িতে নলের মাধ্যমে জল পৌছে দেওয়ার পক্রিয়া সম্পন্ন হয়েছে। শতাংশের নিরিখে এই সফলতার হার ৫৩ শতাংশ। আগামী ২০ দিনের মধ্যে আরও ৭ শতাংশ বাড়িতে সংযোগ দেওয়া হবে। তাতে করে সাফল্যের শতকরা হার দাঁড়াবে ৬০ শতাংশে।

 টি এস ই সি এল- কে ইতিমধ্যেই ট্রান্সফর্মার বসানোর জন্য অর্থ প্রদান করা হয়েছে। তারা ট্রান্সফর্মার বসিয়ে দিলে আরও ৫২ হাজার বাড়িতে এই সংযোগ দেওয়া সম্ভব হবে। বৃহস্পতিবার মহাকরণে সাংবাদিক সম্মেলন করে জল জীবন মিশনের এই তথ্য তুলে ধরেন মন্ত্রী সুশান্ত চৌধুরী। তিনি আরো বলেন, গত মঙ্গলবার কেন্দ্রীয় জল সম্পদ মন্ত্রক থেকে রাজ্যকে আরও ১৬৬ কোটি টাকার অনুদান প্রদান করা হয়েছে। এই অর্থ পাওয়ার ফলে কাজে আরো গতি এসেছে। রাজ্যে ৮৭১০ টি পাড়া রয়েছে।

 এর মধ্যে ১২৩৮ টি পাড়ায় ১০০ শতাংশ পানীয় জলের সংযোগ দেওয়া সম্ভব হয়েছে। ৯০ থেকে ১০০ শতাংশ পানীয় জল পৌঁছে দেওয়া গেছে ৬১০ টি পাড়ায়। মাত্র ২১৪ টি পাড়ায় এখনো কাজ শুরু করা যায়নি। অনুরূপ ভাবে রাজ্যের ১১৭৬ টি গ্রামপঞ্চায়েত ও ভিলেজ কমিটির মধ্যে মাত্র ৭ টি গ্রামপঞ্চায়েত ও ভিলেজ কমিটিতে এই কাজ শুরু করা যায়নি। বাকী গুলিতে কাজ চলছে জোর কদমে। মোট ৪৫৩৬ টি স্কুলের মধ্যে ৩৪৪৭ টি স্কুলে পানীয় জলের সংযোগ দেওয়া হয়েছে। শতাংশের নিরিখে ৭৫.৯৯ শতাংশ। আর অঙ্গনওয়াড়ির সংখ্যা ৮৯৩২ টি। এর মধ্যে ৪৮২১ টি অঙ্গনওয়াড়িতে জল সংযোগ দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী সুশান্ত চৌধুরী। আগামী ডিসেম্বর মাসের মধ্যে এই প্রকল্প সমাপ্ত করা হবে বলে ঘোষণা দেন মন্ত্রী।আয়োজিত সাংবাদিক সম্মেলনে এদিন এছাড়াও উপস্থিত ছিলেন পি ডব্লিউ বি এবং ডি ডব্লিউ এস -এর সচিব কিরণ গিত্তে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য