Tuesday, July 23, 2024
বাড়িখেলা‘কোহিনূর হীরার চেয়েও মূল্যবান বুমরাহ’

‘কোহিনূর হীরার চেয়েও মূল্যবান বুমরাহ’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৩ জুলাই: ভারতের পেস বোলিংয়ের পতাকা বেশ কয়েক বছর ধরেই বয়ে চলেছেন বুমরাহ। সময়ের সেরা বোলারদের একজন হয়ে উঠেছেন বিশ্ব ক্রিকেটে। তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজের ভাবমূর্তিকে নতুন উচ্চতায় তুলে নিয়েছেন তিনি। টুর্নামেন্ট জুড়ে অসাধারণ পারফর্ম করে শুধু সেরা ক্রিকেটারের পুরস্কারই জেতেননি, ভারতের শিরোপা জয়েও তার ছিল বিশাল ভূমিকা।এবারের আসরে ৮ ম্যাচে ১৫ উইকেট তার। বোলিং গড় ৮.২৬। ওভারপ্রতি রান দিয়েছেন মোটে ৪.১৭! ম্যাচের পর ম্যাচ তিনি পার্থক্য গড়ে দিয়েছেন, ব্যাটসম্যানদের নাভিশ্বাস তুলে ছেড়েছেন। এমনকি ফাইনালেও ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে ভাগ্য গড়ে দিয়েছেন তিনিই।

তার বোলিংয়ে উচ্ছ্বসিত প্রশংসা ধারাভাষ্যেই করেছেন কার্তিক। পরে ক্রিকট ওয়েবসাইট ক্রিকবাজ-এ আলোচনায়ও তুলে ধরলেন, দলের জন্য কতটা মূল্যবান বুমরাহ।“আমি যখন ধারাভাষ্য দিচ্ছিলাম, তখন বলেছি, যে সে (বুমরাহ) কোহিনূর হীরার চেয়েও মূল্যবান। সত্যিকার অর্থেই, এই মুহূর্তে সব সংস্করণ মিলিয়ে বিশ্বের সেরা বোলার সে। চাপের মধ্যে সে বারবার একইরকম পারফর্ম করে যাচ্ছে। খুব বেশি লোকে এটা পারে না।”“যে কোনো অধিনায়কের স্বপ্নের বোলার সে… এমন একজন, যে কোনো জায়গা থেকে ম্যাচ জেতানোর ক্ষমতা আছে যার। এটিই তাকে এত স্পেশাল করে তুলেছে। অসাধারণ, দুর্দান্ত- এসব শব্দ তার জন্যই।”

এর আগ ভিরাট কোহলিকে নিয়ে এরকম মন্তব্য করেছিলেন নাভজোত সিং সিধু। স্টার স্পোর্টতে সাবেক এই ভারতীয় ক্রিকেটার বলেছিলেন, “ভিরাট কোহলি ভারতীয় ও বিশ্ব ক্রিকেটের গর্ব। ভারতের আগে কোহিনূর ছিল, এখন আছে কোহলি।”১০৫ দশমিক ৬ ক্যারেট ওজনের কোহিনূরের হীরার সঙ্গে ঐতিহাসিক অনেক ঘটনা জড়িত। চতুর্দশ শতকে ভারতে এই হীরাটি পাওয়া যায় এবং ওই সময় সেটি বহু হাত ঘোরে। ১৮৪৯ সালে পাঞ্জাব যখন ব্রিটিশ শাসনের অন্তর্ভুক্ত হয় তখন কোহিনূর হীরাটি উপহার হিসেবে রানি ভিক্টোরিয়ার কাছে পাঠানো হয়। তারপর থেকে সেটি ব্রিটিশ রাজপরিবারের অলঙ্কার ভাণ্ডারে আছে। এটির মালিকানা নিয়ে ভারত ও যুক্তরাজ্যসহ অন্তত চারটি দেশের মধ্যে বিরোধ রয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য