Tuesday, October 22, 2024
বাড়িখেলাকোহলির বিপক্ষে সমানে সমান লড়তে চান যুক্তরাষ্ট্রের পেসার

কোহলির বিপক্ষে সমানে সমান লড়তে চান যুক্তরাষ্ট্রের পেসার

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১২ জুন: ঘরের মাঠে বিশ্বকাপে পরপর দুই জয়ে দারুণ শুরুর পর এবার ভারতের সামনে যুক্তরাষ্ট্র। আগের দুই ম্যাচে কানাডা ও পাকিস্তানকে হারিয়ে আত্মবিশ্বাসের কমতি নেই স্বাগতিকদের। তবে রোহিত শার্মার দলের মুখোমুখি হওয়ায় সতর্ক-সাবধানী যুক্তরাষ্ট্রের ক্রিকেটাররা। তাই বলে মাঠে কোনোরকমের ছাড় দেওয়া হবে না, সেটিও স্পষ্ট জানান তারা।নিউ ইয়র্কে বুধবার মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র ও ভারত। একঝাঁক অভিবাসী ক্রিকেটার নিয়ে গড়া যুক্তরাষ্ট্র দলের বেশিরভাগই ভারতীয় বংশোদ্ভূত। অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল থেকে শুরু করে পেসার সৌরভ নেত্রাভালকার, সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের ৮ ক্রিকেটারেরই রয়েছে ভারতের সঙ্গে যোগসূত্র।

তাই আন্তর্জাতিক ক্রিকেটে দুই দলের প্রথম সাক্ষাতের ম্যাচটি এক ধরনের পুনর্মিলনীও বটে। যুক্তরাষ্ট্রের হয়ে খেলা বাঁহাতি স্পিন অলরাউন্ডার হারমিত সিংই যেমন ভারতের বিশ্বকাপ স্কোয়াডে থাকা সাঞ্জু স্যামসন, কুলদিপ ইয়াদাভের সঙ্গে একই দলে খেলেছেন বয়সভিত্তিক ক্রিকেটে। আকসার প্যাটেলের সঙ্গেও খেলার অভিজ্ঞতা রয়েছে তার।দীর্ঘদিন পর আবার তাদের সঙ্গে একই ম্যাচ খেলবেন হারমিত। তবে ভিন্ন দলের হয়ে। ম্যাচের আগে স্টার স্পোর্টসে দেওয়া প্রতিক্রিয়ায় নিজের অনুভূতি প্রকাশ করেন ৩১ বছর বয়সী অলরাউন্ডার।

“বেড়ে ওঠার সময় আমি সবসময় রোহিত শার্মাকে দেখেছি। রোহিত আর আমি একই স্কুলের। তো আমি সবকিছু গ্রহণ করতে প্রস্তুত। সাঞ্জু, কুলদিপের সঙ্গে আমি অনূর্ধ্ব-১৯ খেলেছি। আকসারের সঙ্গে খেলেছি। তাদের সঙ্গে পুনরায় দেখা হওয়া, খেলা আনন্দের হবে।”অধিনায়ক মোনাঙ্কের জন্ম ভারতের গুজরাটে। ক্রিকেট শুরুর দিনগুলোতে গুজরাটের হয়ে বয়সভিত্তিক ক্রিকেট খেলেন তিনি। পরে জাতীয় পর্যায়ে সুবিধা করতে পারেননি। আর এখন ভারতের বিপক্ষেই টস করতে নামবেন ৩১ বছর বয়সী মোনাঙ্ক।রোহিতের পাশাপাশি হেঁটে টস করতে যাওয়ার রোমাঞ্চে অভিভূত মোনাঙ্ক। তবে মাঠের লড়াইয়ে ভারতেরও কঠিন পরীক্ষা নিতে চান যুক্তরাষ্ট্র অধিনায়ক।

“আপনি এমন কিছুরই স্বপ্ন দেখেন যে একদিন রোহিত শার্মার সঙ্গে টস করতে নেমেছেন। এটি পরাবাস্তব! অনেক চাপের ম্যাচ হবে। আমরা তাদের ওপর বেশি মনোযোগ দিতে চাই না। অন্যান্য দলগুলোর বিপক্ষে যেই ব্র্যান্ডের ক্রিকেট খেলতে চাই, তাদের বিপক্ষে সেটিই করতে চাই।”মুম্বাইয়ে জন্ম নেওয়া সৌরভ ২০১০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেন ভারতের হয়ে। ওই আসরে তিনিই ছিলেন দলের সর্বোচ্চ উইকেটশিকারি। তবে সিনিয়র ক্রিকেটে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করা হয়নি বাঁহাতি পেসারের।তাই যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়ে পড়ালেখার পাশাপাশি ক্রিকেটটাও আবার শুরু করেন। পরে যুক্তরাষ্ট্রের হয়েই খেলেন আন্তর্জাতিক ক্রিকেটে। আর এবার নিজের জন্মভূমির বিপক্ষেই নামবেন ৩২ বছর বয়সী পেসার।

ম্যাচের আগে সৌরভ স্পষ্ট করে জানিয়েছেন, রোহিত, ভিরাট কোহলিদের তারকাখ্যাতিতে বর্তে যেতে চান না তারা। বরং স্বাভাবিক থেকে অন্যান্য ব্যাটসম্যান-বোলারদের মতোই মোকাবিলা করতে চান তিনি।“আমরা নিজেদের সেরা খেলা খেললে সেরা ক্রিকেটারদের সঙ্গে লড়াই করতে পারব। আমরা একটি একটি করে ম্যাচ ধরে এগোনোর চেষ্টা করব এবং তারকা ক্রিকেটারদের দেখে অতি অভিভূত না হওয়ার চেষ্টা করব। বরং একজন ব্যাটসম্যানের বিপক্ষে বোলিং ও বোলারের বিপক্ষে ব্যাটিংয়ের জন্য নামব। সবকিছু স্বাভাবিক রাখতে চাইব।”

ভারত ছাড়াও যুক্তরাষ্ট্র দলে আছেন পাকিস্তানি বংশোদ্ভূত একাধিক ক্রিকেটার। তাদের অগ্রযাত্রার মূল কারিগরদের একজন আলি খানের জন্ম পাকিস্তানের পাঞ্জাবে। কোহলিদের মুখোমুখি হওয়ার আগে যেন উত্তেজনা বাড়িয়ে দিতে চাইলেন ৩৩ বছর বয়সী পেসার।“ভিরাট কোহলি সবসময় পছন্দের একজন এবং তার বিপক্ষে খেলতে নামা সত্যিই খুব খুব ভালো অভিজ্ঞতা হবে। সে মাঠে সবসময় প্রবল নিবেদন দেখায়। তবে আমিও তা-ই। মাঠে উত্তেজনাপূর্ণ কিছু হলে তারা উত্তেজিত হয়ে যায়। আমি বলতে চাচ্ছি, সমানে সমান লড়তে হবে। কারণ আছে বলেই তারা কোহলিকে কিং বলে।”

ভারতের বিপক্ষে ম্যাচটি যুক্তরাষ্ট্রের অন্যান্য ক্রিকেটারদের তুলনায় কোরি অ্যান্ডারসনের কাছে কিছুটা আলাদা। কারণ নিউ জিল্যান্ডের হয়ে আগেও ভারতের মুখোমুখি হয়েছেন বাঁহাতি পেস অলরাউন্ডার।সেই অভিজ্ঞতা থেকে আরও একবার ভারতকে হারাতে চান অ্যান্ডারসন।“ভারতের বিপক্ষে খেলার সৌন্দর্য এটিই। আপনি জানেন, আপনার ওপর কোটি কোটি মানুষের নজর থাকবে এবং এটিও জানেন তারা সবাই আপনার বিপক্ষে। তাদের দলে পরিচিত কয়েকজন আছে, যাদের বিপক্ষে আমি খেলেছি। আপনি আগেও এটি করেছেন। তাই আবার করতে পারার মতো যথেষ্ট প্রেরণা আছে।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য