Sunday, September 8, 2024
বাড়িখেলাগর্বের পাশাপাশি এখন বেদনাও স্পর্শ করছে আলোন্সোকে

গর্বের পাশাপাশি এখন বেদনাও স্পর্শ করছে আলোন্সোকে

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৩ মে: এই মৌসুমে বায়ার লেভারকুজেনের স্বপ্নময় অপরাজেয় পথচলা অবশেষে থেমেছে। ইউরোপিয়ান ফুটবলের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা অপরাজিত ম্যাচের ‘ফিফটি’ পেরিয়ে ৫২তম ম্যাচে এসে হেরেছে তারা। ইউরোপা লিগের ফাইনালে বুধবার শাবির দলকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে শিরোপা জিতেছে আতালান্তা।এই জয়ে ইতালিয়ান ক্লাবটির ছয় দশকের শিরোপা খরার অবসান হলো। ভেঙে গেল লেভারকুজেনের অপরাজেয় ‘ট্রেবল’ জয়ের ইতিহাস গড়ার স্বপ্ন।যে দল বুন্ডেসলিগার শিরোপা জিতে গেছে এবার পাঁচ ম্যাচ বাকি রেখেই, ক্লাবের ১২০ বছরের ইতিহাসে প্রথমবার লিগ শিরোপার ইতিহাস রচিত হয়েছে যাদের নৈপুণ্যে, যাদের সামনে ম্যাচের পর ম্যাচে ভেঙে পড়ছিল সব প্রতিপক্ষ আর লুটিয়ে পড়ছিল অনেক রেকর্ড, আলোচিত সেই দলটিই ইউরোপার ফাইনালে একদম নিষ্প্রভ হয়ে রইল।

এটিই হাহাকার জাগাচ্ছে কোচের হৃদয়ে। এই এক পরাজয়ে গোটা মৌসুমের সাফল্য তার কাছে ম্লান হয়ে যাচ্ছে না। তবে ফাইনালে এই হার এলো বলেই শাবি আলোন্সোর ভেতরটায় তোলপাড় চলছে।“৫২তম ম্যাচে এসে পরাজয়টা স্বাভাবিক কিছু নয়। স্বাভাবিক ব্যাপার হলো, মৌসুমের শুরুর দিকেই হেরে যাওয়া। অথচ সেই পরাজয়টি এলো এমন এক ম্যাচে, এটিই কষ্ট দিচ্ছে।”“আমরা এই মৌসুম যা অর্জন করেছি, তা ব্যতিক্রমী ও অসাধারণ এবং তা নিয়ে খুবই গর্বিত হওয়া উচিত আমাদের। তবে আজকের রাতটি যন্ত্রণাময়।”

এই মৌসুমের সবচেয়ে আলোচিত কোচ আলোন্সো ফাইনালে যে একাদশ নামালেন, যে কৌশলে দলকে খেলাতে চাইলেন, তার দলের মূল ফুটবলাররা যেভাবে ম্যাচজুড়ে মিইয়ে থাকল, প্রশ্ন তোলা যায় এমন অনেক কিছু নিয়েই। কৌশলের লড়াইয়ে আতালান্তার কোচ জান পিয়েরো গাসপেরিনির কাছে এ দিন পাত্তাই পাননি আলোন্সো। সেই দায়ও তিনি একরকম মেনেই নিলেন। “মানসিকতার কারণে এই পরাজয় নয়, ব্যাপারটি ফুটবলীয়। এরকম হয়েই থাকে, এটা ফুটবল। আজকের দিনটি আমাদের ছিল না। ওরা আমাদের চেয়ে ভালো ছিল আজকে।”“আজকে বড় একটি সুযোগ ছিল আমাদের জন্য। কিন্তু সবকিছু পরিকল্পনা অনুযায়ী এগোয়নি। আমরা নিজেদের সেরা পর্যায়ে ছিলাম না।”তবে পরাজয়ের এই বেদনায় ডুবে থাকার সুযোগ তাদের একদমই নেই। আরেকটি ফাইনাল যে চলেই এসেছে! শনিবার তারা নামবে জার্মান কাপের ফাইনাল খেলতে।

এই ফাইনালে এমনভাবে বিধ্বস্ত হওয়ার শারীরিক ও মানসিক ধকল এত দ্রুত কাটিয়ে ওঠা কঠিন। খেলোয়াড়ি জীবনে লিভারপুলম রেয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের হয়ে মাঠ মাতানো মিডফিল্ডার আলোন্সোও মানছেন, তার দলের জন্য এটা হবে কঠিন এক চ্যালেঞ্জ।“আমরা শিখব। আমরা এখান থেকে শিখব, কারণ ফাইনালে এরকম হার, এসব ম্যাচকে ভোলা যায় না। আমাদের জন্য এটা একটা পরীক্ষা যে, আমরা কীভাবে এই পরিস্থিতি সামলাব, শনিবার আরেকটি বড় ফাইনাল আমাদের অপেক্ষায়।”“আজকের হার থেকে ঘুরে দাঁড়ানো এবং এই পরাজয়ের বেদনা কাটিয়ে ওঠা আমাদের জন্য হবে চ্যালেঞ্জিং। চেষ্টা করে দেখা যাক, শনিবারের ফাইনালের জন্য আমাদের মানসিকতায় বড় প্রভাব পড়ে কিনা।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য