Sunday, June 23, 2024
বাড়িবিশ্ব সংবাদযুক্তরাজ্যে হঠাৎ ‘আগাম’ নির্বাচনের ঘোষণা

যুক্তরাজ্যে হঠাৎ ‘আগাম’ নির্বাচনের ঘোষণা

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৩ মে: যুক্তরাজ্যে হঠাৎ ‘আগাম নির্বাচন’ আয়োজনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক।বিবিসি জানিয়েছে, বুধবার বিকাল ৫টায় ঋষি সুনাক ঘোষণা দেন, আগামী ৪ জুলাই হবে এ নির্বাচন।জাতীয় নির্বাচনের দৌড়ে বিরোধী দল লেবার পার্টি জনমত জরিপে এগিয়ে রয়েছে। ধারণা করা হচ্ছে, এ নির্বাচনের মধ্য দিয়ে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা লেবার পার্টি সরকার গঠন করবে।

গার্ডিয়ান লিখেছে, ব্যক্তিগত জনপ্রিয়তায় পিছিয়ে থাকলেও লেবার নেতা হিসেবে প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে এগিয়ে আছেন কিয়ার স্টারমার। তবে ভোটের আগের ছয় সপ্তাহে অনেক নেতাকে এই পদ দখলের প্রতিযোগিতায় হয়ত নামতে দেখা যাবে।ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে নির্বাচনের ঘোষণা দেওয়ার সময় বৃষ্টি হচ্ছিল। বৃষ্টিতে ভিজতে ভিজতে সুনাক তার ঘোষণা শেষ করেন।কারো কারো হাতে ছাতা দেখা গেলেও ভিজে ভিজে সংবাদ সংগ্রহ করতে দেখা যায় সংবাদকর্মীদের। ক্যামেরায় ধরা পড়া সুনাককে বেশ হতাশই দেখাচ্ছিল।তিনি বলেন, পার্লামেন্ট ভেঙে দেওয়ার অনুমতি দিয়েছেন রাজা দ্বিতীয় চার্লস। ৪ জুলাই হবে যুক্তরাজ্যের জাতীয় নির্বাচন।

এর আগে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার সদস্যদের ডাকা হয়। সেখানে আগাম নির্বাচন নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী সুনাক।প্রধানমন্ত্রীর আগাম নির্বাচন পরিকল্পনা নিয়ে মঙ্গলবার থেকেই ওয়েস্টমিন্সটারে গুঞ্জন ছড়িয়ে পড়ে। এর মধ্যে আলবেনিয়া সফর সংক্ষিপ্ত করে দেশে ফেরেন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শাফস প্রধানমন্ত্রীর ডাক পাওয়ায় তার পূর্বনির্ধারিত বিদেশ সফর পিছিয়ে দেন।হাউস অব কমনসে বুধবার দুপুরে এসপিএন নেতা স্টিফেন ফ্লিন প্রধানমন্ত্রীর কাছে জানতে চান, নির্বাচন আয়োজন নিয়ে তার চিন্তা কী, তিনি ভয় পাচ্ছেন কিনা। জবাবে সুনাক বলেন, চলতি বছরের দ্বিতীয়ার্ধেই নির্বাচন হবে।

কোন দিনে কী ঘটতে চলেছে

  • ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের ঘোষণায় নির্বাচনের আগে-পরের গুরুত্বপূর্ণ তারিখ বলে দেওয়া হয়েছে।
  • ২৪ মে, শুক্রবার: পার্লামেন্ট মুলতবি হবে।
  • ৩০ মে, বৃহস্পতিবার: পার্লামেন্ট ভেঙে দেওয়া হবে।
  • ৪ জুলাই, বৃহস্পতিবার: সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হবে।
  • ৪ জুলাই, বৃহস্পতিবার: ভোটগ্রহণ শেষে রাতেই ভোটগণনা হবে।
  • ৫ জুলাই, বৃহস্পতিবার: বিজয়ী দল ও প্রধানমন্ত্রীর নাম জানা যাবে।
  • ৯ জুলাই, মঙ্গলবার: স্পিকার ও এমপিদের শপথের জন্য পার্লামেন্ট বসবে।
  • ১৭ জুলাই, বুধবার: রাজার ভাষণের মধ্য দিয়ে নতুন পার্লামেন্টের প্রথম অধিবেশন বসবে।

বরিস জনসনের পর কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া লিজ ট্রাস মাত্র ৪৫ দিনের মাথায় সরে দাঁড়ানোর ঘোষণা দিলে ২০২২ সালের অক্টোবরে সুনাকের কপাল খুলে যায়।তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত অভিবাসীর সন্তান, একজন অশ্বেতাঙ্গ, এশীয় এবং প্রথম হিন্দু ধর্মাবলম্বী, যিনি ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে পৌঁছাতে পেরেছেন। তিনিই সবচেয়ে কম বয়সে (৪২) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হয়েছেন।

সুনাক অভিবাসী দম্পতির ছেলে। তার বাবা-মা যুক্তরাজ্যে গিয়েছিলেন পূর্ব আফ্রিকা থেকে। দুজনই ছিলেন ভারতীয় বংশদ্ভূত।১৯৮০ সালের ১২ জুন ইংল্যান্ডের সাউথহ্যাম্পটনে জন্ম সুনাকের। তার বাবা ন্যাশনাল হেলথ সার্ভিসের জেনারেল প্র্যাক্টিশনার ছিলেন। আর মায়ের নিজস্ব ওষুধের দোকান ছিল।সুনাককে ব্রিটেনের সবচেয়ে ধনী এমপিদের একজন বলেই মনে করা হয়। সুনাকের স্ত্রী অকশতা মূর্তি ভারতীয় ধনকুবের নারায়ণ মূর্তি এবং সুধা মূর্তির মেয়ে। এই দম্পতির দুই মেয়ে আছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য