Wednesday, May 29, 2024
বাড়িখেলাক্লপ চলে গেলেও থামবে না ‘লিভারপুল ২.০’

ক্লপ চলে গেলেও থামবে না ‘লিভারপুল ২.০’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৬ মে: গত জানুয়ারি থেকেই এই প্রশ্নটি নিয়মিত উঠে আসছে। ক্লপ যখন ঘোষণা দিলেন মৌসুম শেষেই বিদায় বলবেন লিভারপুলকে, এরপর থেকে দলের যে কোনো জয়ের পরই প্রশ্নটি তার দিকে ছুটে যায়, ‘সিদ্ধান্ত বদলের কি কোনো ভাবনা আছে?’ ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার লিভারপুলের আরেকটি জয়ের পরও সেই প্রসঙ্গ এলো আবার।টটেনহ্যাম হটস্পারকে এ দিন ৪-২ গোলে হারায় লিভারপুল। ম্যাচের পর সেই পুরোনো প্রশ্নের উত্তরে ক্লপ চেষ্টা করলেন নিজের সিদ্ধান্তের পেছনে কারণ ব্যাখ্যা করার।

“মনে হচ্ছে যে, অনেকের কাছেই এটা অদ্ভুত, যেটা আমি করেছি। অনেকবারই ব্যাখ্যা করার চেষ্টা করেছি, কিন্তু কেউ সম্ভবত বুঝতেই পারছে না।”“আমি কখনোই বলিনি যে ক্লাবের আবহ নিয়ে আমি খুশি নই বা দল যেভাবে খেলছে, তাতে খুশি নই। আমার মনে হয়, যখন সিদ্ধান্তটি জানিয়েছিলাম, আমরা তখন দারুণ খেলছিলাম। কাজেই সেটি বড় ব্যাপার নয়। (দায়িত্ব ছাড়ার) কারণ অন্য কিছু।”আগেও যেটা বলেছেন ক্লপ, তা তুলে ধরলেন আবার। লিভারপুলের কোচ হিসেবে ৯ বছর দায়িত্ব পালনের পর নিজেকে বেশ শ্রান্ত মনে হচ্ছে তার। আগামী মৌসুমে শতভাগ দিতে পারবেন না উপলব্ধি করেই নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি।

“তখনই নিশ্চিত ছিলাম যে, সিদ্ধান্তটি যদি এখনই না নেই, পরের বছরটি তাহলে ঝামেলার হতে পারে। আরেকটি প্রাক-মৌসুমের জন্য নিজেকে অনুপ্রাণিত করা, বড় সিদ্ধান্ত নেওয়া… এসবের জন্য শতভাগ প্রাণশক্তি প্রয়োজন। শতকরা ৮০ ভাগ যথেষ্ট নয়। এটিই সবচেয়ে বড় সত্যি। এইটুকু যথেষ্ট নয়।”“এটা প্রতিদিনের কাজ। অবশ্যই জীবনে আরও গুরুত্বপূর্ণ অনেক কিছু আছে। তবে সত্যিকার অর্থেই ভালোভাবে করতে চাইলে, এটা প্রতিদিনের দায়িত্ব। লম্বা সময় ধরে এটা করে আসছি এবং এবার উপলব্ধি করতে পেরেছি, লিভারপুলের মতো একটি ক্লাবের জন্য যে পর্যায়ের প্রয়োজন, তা আমি আর চালিয়ে যেতে পারব না।”

বিদায়ী মৌসুমটা অবশ্য খুব সুখকর হচ্ছে না ক্লপের জন্য। খুব বেশিদিন আগের কথা নয়, ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে ছিল তার দল। কিন্তু কয়েকটি বাজে ম্যাচের খেসারত দিয়ে এখন তারা পয়েন্ট তালিকার তিনে। অতি নাটকীয় কিছু না হলে তাদের সম্ভাবনা শেষই।তবে এই মৌসুমে না হলেও লিভারপুল তাকে ছাড়াও সামনের দিকে ছুটবে, তা নিয়ে সংশয় নেই ৫৬ বছর বয়সী কোচের।“অবশ্যই খুব আদর্শ কিছু নয়… আরও ৫-৬ পয়েন্ট থাকলে এবং এখনও শিরোপার লড়াইয়ে থাকলে ভালো হতো। তবে মৌসুমের শুরুতে ফিরে গেলে… আমি যেটিকে বলেছি ‘লিভারপুল ২.০’… আমি চলে গেলেও লিভারপুল ২.০ থামবে না। দারুণ একটি স্কোয়াড নিয়ে আরেকটি প্রকল্পের স্রেফ শুরু হবে এটি।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য