Friday, May 31, 2024
বাড়িখেলাচ্যাম্পিয়ন্স লিগের চেয়ে ঘরোয়া লিগই বেশি গুরুত্বপূর্ণ গুয়ার্দিওলার কাছে

চ্যাম্পিয়ন্স লিগের চেয়ে ঘরোয়া লিগই বেশি গুরুত্বপূর্ণ গুয়ার্দিওলার কাছে

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৬ এপ্রিল: কথাটি অবশ্য নতুন নয়, আগেও বলেছেন গুয়ার্দিওলা। তবে গত মৌসুমে ম্যানচেস্টার সিটির হয়ে বহুকাঙ্ক্ষিত চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর যখন এটি আবার বলেন, সেটির ওজন বা মাহাত্ম্য তো একটু বেশি থাকেই। দুটি প্রতিযোগিতায়ই সাফল্যের কমতি নেই গুয়ার্দিওলার। বার্সেলোনার হয়ে জিতেছেন চারটি লা লিগা, দুটি চ্যাম্পিয়ন্স লিগ। বায়ার্ন মিউনিখের হয়ে বুন্ডেসলিগায় চ্যাম্পিয়ন হয়েছেন টানা চারবার। ম্যানচেস্টার সিটির হয়ে প্রিমিয়ার লিগ জয়কে তো ছেলেখেলাই বানিয়ে ফেলেছেন। তবে এই ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সফল হতে পারছিলেন না। অবশেষে অনেক অপেক্ষার অবসান ঘটিয়ে গত মৌসুমে ইংলিশ ক্লাবটি প্রথমবার ইউরোপ সেরার সাফল্যও এনে দেন।

 তবে ঘরোয়া লিগকেই যে তিনি এখনও সবার ওপরে রাখেন, আরও একবার জানিয়ে দিলেন তিনি শুক্রবার সংবাদ সম্মেলনে। “আই লাভ ইট… ঘরোয়া সব ট্রফির মধ্যে এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ, সেটা প্রিমিয়ার লিগ হোক বা লা লিগা। এটা বলছি না যে চ্যাম্পিয়ন্স লিগ ভালো নয়, অবশ্যই এটা দারুণ। তবে আমরা এখন এটা জিতেছি এবং স্বাদ অনুভব করেছি। এখন আর অস্থিরতা নেই, যেহেতু জিতে ফেলেছি।” “তবে লিগই সবচেয়ে ভালো, কারণ এটা অনেক বেশি কঠিন। অনেক বেশি ম্যাচ খেলতে হয় এখানে, সপ্তাহে দুই-তিনটিও খেলতে হয়। চ্যাম্পিয়ন্স লিগও অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে এটা নির্ভর করে এমন কিছুর ওপর, যা সম্ভবত সবসময় নিয়ন্ত্রণ করা যায় না। দুটিই দারুণ গুরুত্বপূর্ণ। তবে প্রিমিয়ার লিগে অনেক কিছুর পরীক্ষা হয়। একটি দলের মানসিকতা এতে ফুটে এখানে।” 

গত মৌসুমের ঐতিহাসিক ট্রেবল জয়ের পুনরাবৃত্তির সম্ভাবনা এই মৌসুমে এখনও পর্যন্ত ধরে রেখেছে গুয়ার্দিওলার দল। তবে মৌসুমের শেষ দিকে গুরুত্বপূর্ণ এক মোড়ে এখন আছে তারা। শনিবার প্রিমিয়ার লিগে তারা মাঠে নামবে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে। তিন দিন পরই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে তাদের প্রকিপক্ষ রেয়াল মাদ্রিদ। প্রিমিয়ার লিগের শিরোপা ধরে রাখতে মরিয়া গুয়ার্দিওলা বললেন, রেয়াল মাদ্রিদের বিপক্ষে লড়াই নিয়ে মাথা ঘামানোর সময় এখনও পাননি তিনি।

 “রেয়াল মাদ্রিদকে দেখার পর্যাপ্ত সময় তাই হয়নি আমার। ৯-১০ মাস ধরে প্রিমিয়ার লিগে লড়তে হয় আমাদের। ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ থেকে মনোযোগ সরাব কেন আমি, যখন ম্যাচটি এত কাছে!” “এমন যদি হতো যে আমরা ১৮ পয়েন্ট এগিয়ে থেকে পয়েন্ট তালিকার শীর্ষে আছি, তাহলে দুটি চোখই রাখতে পারতাম মাদ্রিদের বিপক্ষে ম্যাচে। কিন্তু বাস্তবতা তো তা নয়। এই ম্যাচের পর আমরা সময় পাব। রিকভারির জন্য নয়, তবে প্রস্তুতির সময় পাব।” প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় ক্রিস্টাল প্যালেস আছে ১৪ নম্বরে। তবে লিগের এই অবস্থায় এসে কোনো ম্যাচকেই হালকা করে নেওয়ার সুযোগ দেখছেন না ম্যানচেস্টার সিটি কোচ। “ম্যাচটি আমাদের জিততে হবে। আমরা লিগে তিন নম্বরে আছি, শীর্ষস্থান থেকে খুব দূরে নই। তবে পয়েন্ট হারালে প্রায় অসম্ভব হয়ে উঠবে (ট্রফি জয়)।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য