Sunday, April 21, 2024
বাড়িখেলাভারতের নতুন ‘ধ্রুবতারা’কে ধোনির সঙ্গে তুলনা গাভাসকরের! 

ভারতের নতুন ‘ধ্রুবতারা’কে ধোনির সঙ্গে তুলনা গাভাসকরের! 

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৫ ফেব্রুয়ারি : আকাশ দীপ আউট হতেই সবার চোখে-মুখে হতাশা। কারণ তখনও যে ধ্রুব জুরেলের সেঞ্চুরি হতে আরও ২০ রান বাকি ছিল। সঙ্গীর অভাবে সেঞ্চুরি মাঠে ফেলে আসতে হবে না তো! টিম ইন্ডিয়ার তরুণ উইকেটকিপার-ব্যাটারের জন্য সবাই প্রার্থনা করছেন। এর পর ধ্রুবর সঙ্গে ক্রিজে যোগ দেন মহম্মদ সিরাজ । উল্টোদিকে, একটি ছক্কা ও চার মেরে ৯০-তে পৌঁছে যান। কিন্তু শেষ পর্যন্ত সেঞ্চুরি এল না। টম হার্টলির একটা অনবদ্য ডেলিভারিতে বোল্ড হলেন ধ্রুব। যদিও ইংল্যান্ডের (England) বিরুদ্ধে তাঁর লড়াকু ৯০ রানের এই ইনিংস কোনও সেঞ্চুরির চেয়ে কম নয়। আর তাই তো সুনীল গাভাসকর পর্যন্ত ২১ বছরের ধ্রুবকে নিয়ে উচ্ছ্বস্বিত। মাইক হাতে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ধ্রুবের তুলনা করে বসলেন।

ধারাভাষ্য দেওয়ার সময় সানি বলেন, “ধ্রুব দারুণ ব্যাট করল। তবে ওর কিপিং আমার আরও ভালো লেগেছে। ধ্রুব একজন স্ট্রিট স্মার্ট ক্রিকেটার। ওর ক্রিকেটীয় বুদ্ধি দারুণ। তাই আমার মতে ভারতীয় ক্রিকেটে আরও একটা মহেন্দ্র সিং ধোনি তৈরি হতে চলেছে। আমরা সবাই জানি ধোনি এক ও অদ্বিতীয়। ওর ধারেকাছে কেউ নেই। তবে মনে রাখবেন ধোনি কিন্তু এভাবেই দাপটের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে শুরুটা করেছিল।”
প্রথম ইনিংসে ইংল্যান্ড অন্তত ১৫০ রানের লিড নিতে পারত। তা হতে দেয়নি ধ্রুব-কুলদীপ যাদব জুটি। ইংল্যান্ডকে মানসিক ভাবে ভেঙে দেন কুলদীপ। তাঁর অনবদ্য ডিফেন্সের প্রশংসায় ক্রিকেট বিশেষজ্ঞরা। আর উল্টোদিকে ধ্রুব। যেমন ডিফেন্স করেছেন, স্টেপ আউট করে বল গ্যালারিতে বল পাঠালেন। কুলদীপের পর আকাশ দীপের সঙ্গে অনবদ্য একটা জুটি গড়েন। ফলে প্রথম ইনিংসে ৩০৭ রান তুলে দেয় ভারত।

দলের বিপদে ১৪৯ বলে ৯০ রানের ইনিংস। তাঁর এই ইনিংস ভারতকে ম্যাচে ফিরিয়েছে। কারণ ৪৬ রানে পিছিয়ে থাকা খুব একটা বিপজ্জনক নয়। ধ্রুবের এমন ইনিংস দেখে অনিল কুম্বলে (Anil Kumble) আবার দলের বাকি ব্যাটারদের শিক্ষা নিতে বলে দিলেন। তিনি বলেন, “একজন ব্যাটার হিসেবে ধ্রুব আগাগোড়া ইতিবাচক মানসিকতা দেখিয়েছে। ইংরেজরা আক্রমণাত্মক ফিল্ডিং সাজালেও ধ্রুবকে আটকে রাখা যায়নি। কারণ ও জানে কোন বলটা কীভাবে খেলতে হয়। আশাকরি এই কঠিন পিচে ধ্রুবের লড়াই ড্রেসিংরুমে বসে থাকা বাকিদের শিক্ষা দেবে। আমি কারও নাম নিতে চাই না। তবে এখানে রান করতে গেলে ধ্রুবের ব্যাটিংকে মডেল করা উচিত।”

কেরিয়ারের দ্বিতীয় টেস্টেই পরিণত একটা ইনিংসে ধ্রুব বুঝিয়ে দিলেন, তিনি টেস্ট খেলার যোগ্য ব্যক্তি। তাই ৩১টি সেঞ্চুরি করা জো রুটও ভারতের তরুণকে শুভেচ্ছা জানিয়ে গেলেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য