Tuesday, February 27, 2024
বাড়িখেলাবিশ্বের ১০০ মূল্যবান ফুটবলারের তালিকায় এনদ্রিক যেখানে ‘প্রথম’

বিশ্বের ১০০ মূল্যবান ফুটবলারের তালিকায় এনদ্রিক যেখানে ‘প্রথম’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১০ জানুয়ারি: কিছুদিন ধরেই আলোচনায় ব্রাজিলের তরুণ ফরোয়ার্ড এনদ্রিক ফেলিপে। পালমেইরাসে খেলা এই তরুণ স্ট্রাইকারকে কেনার প্রায় সব প্রক্রিয়াই সম্পন্ন করে রেখেছে রিয়াল মাদ্রিদ। কেবল বয়সের বাধার কারণে আটকে আছে তাঁর মাদ্রিদ–যাত্রা। তবে ইউরোপে এখনো না এলেও এনদ্রিকের ফুটবল–প্রতিভার খবর চাপা থাকেনি।সম্প্রতি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) অনূর্ধ্ব–২০ বছর বয়সী সেরা ফুটবলারের তালিকায় মনোনয়ন পেয়েছেন ১৭ বছর বয়সী এই ব্রাজিলিয়ান। শুধু কি তা–ই, এরই মধ্যে বিশ্বের ১০০ মূল্যবান ফুটবলারের তালিকায় ব্রাজিলে (ঘরোয়া) খেলা প্রথম ফুটবলার হিসেবে জায়গা করে নিয়েছেন এনদ্রিক। সম্প্রতি বিশ্বের মূল্যবান ফুটবলারদের এই তালিকা প্রকাশ করেছে সুইজারল্যান্ডের ফুটবল পরিসংখ্যানভিত্তিক স্বাধীন গবেষণাপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস)।

সিআইইএসের হিসাবে, বর্তমানে এক শ ফুটবলারের তালিকায় ৬৫ নম্বর অবস্থানে আছেন এনদ্রিক। তাঁর দাম এখন ৮ কোটি ২৭ লাখ ইউরো। সিআইইএসের মূল্য বিবেচনায় এনদ্রিক ইউরোপিয়ান ফুটবলের তারকা আলফনসো ডেভিস (বায়ার্ন মিউনিখ), জ্যাক গ্রিলিশ (ম্যানচেস্টার সিটি) এবং ট্রেন্ট আলেক্সান্দার আরনল্ডের (লিভারপুল) চেয়েও এগিয়ে। এমনকি সাম্প্রতিক সময়ে উচ্চ দামে বিক্রি হওয়া মইজেস কাইসেদোর (১১ কোটি ৬০ লাখ ইউরোতে ব্রাইটন থেকে চেলসিতে গেছেন) চেয়েও এগিয়ে এনদ্রিক।এনদ্রিকের মূল্যবৃদ্ধির পেছনে অবশ্য তাঁর রিয়ালের সঙ্গে চুক্তি পাকাপাকি হওয়ার বিষয়টি বড় ভূমিকা রেখেছে। এর আগে গত ১৫ ডিসেম্বর রিয়াল মাদ্রিদ এনদ্রিককে কেনার ব্যাপারে পালমেইরাসের সঙ্গে সমঝোতায় পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করে। তবে এই চুক্তি আনুষ্ঠানিকভাবে স্বাক্ষরিত হবে চলতি বছরের জুলাইয়ে, যখন এনদ্রিকের বয়স ১৮ হবে।

দুই পক্ষের মধ্যে চুক্তির অঙ্ক আনুষ্ঠানিকভাবে জানানো না হলেও একাধিক স্প্যানিশ সংবাদমাধ্যম জানিয়েছে, তিন বছরের চুক্তিতে এনদ্রিকের জন্য ৬ কোটি ইউরো খরচ করতে যাচ্ছে রিয়াল। এ ছাড়া বাড়তি আরও ১ কোটি ২০ লাখ ইউরোর করও পরিশোধ করবে তারা। তবে কিছু কিছু সংবাদমাধ্যম অবশ্য বলছে, এনদ্রিকের জন্য ৩ কোটি ৫০ লাখ ইউরো চূড়ান্ত করেছে রিয়াল। আর বিভিন্ন শর্ত সাপেক্ষে দেওয়া হবে আরও ২ কোটি ৫০ লাখ ইউরো।এনদ্রিক প্রসঙ্গ বাদ দিলেও সেরা পাঁচের দুজনই কিন্তু ব্রাজিলিয়ান। যেখানে তালিকার তিনে স্প্যানিশ ক্লাব রিয়ালের আরেক তারকা ভিনিসিয়ুস জুনিয়র। তাঁর দাম ২৫ কোটি ইউরো। ২৪ কোটি ৮০ লাখ ইউরো মূল্যে চারে থাকা খেলোয়াড়টিও রিয়াল ও ব্রাজিলের—রদ্রিগো। পাশাপাশি আরও একটি জায়গায় এগিয়ে আছেন এনদ্রিক। অনূর্ধ্ব ১৯ বছর বয়সী খেলোয়াড়দের মধ্যে দামে সবার ওপরে আছেন এই ব্রাজিলিয়ান। সেখানে তিনি পেছনে ফেলেছেন ভিতর রকি, মাথিয়াস তেল এবং লামিনে ইয়ামালদের মতো তরুণ তুর্কিদের।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য