Monday, March 4, 2024
বাড়িখেলাব্রাজিলের কোচের দায়িত্ব পেয়ে দরিভালের ‘স্বপ্নপূরণ’

ব্রাজিলের কোচের দায়িত্ব পেয়ে দরিভালের ‘স্বপ্নপূরণ’

স্যন্দন ডিজিটেল ডেস্ক,‌  ৮ জানুয়ারি: ভারপ্রাপ্ত কোচ ফের্নান্দো জিনিসকে বিদায় করে দেওয়ার পর ব্রাজিলের পরবর্তী কোচ হিসেবে কেবল দরিভালের নাম শোনা যাচ্ছিল। দুটি সূত্র থেকে বার্তা সংস্থা রয়টার্স নিশ্চিত করেছিল, সাও পাওলো ক্লাব তাদের কোচকে ছেড়ে দিলে তিনিই হতে যাচ্ছেন ব্রাজিলের নতুন কোচ। সাও পাওলো রোববার সামাজিক মাধ্যমে নিশ্চিত করে দেয়, কোচকে তারা ছেড়ে দিচ্ছে, “কোচ দরিভাল জুনিয়রের বিদায়ের ঘোষণা দিচ্ছে সাও পাওলো ক্লাব, তাকে ছেড়ে দিতে বলা হয়েছে ব্রাজিলিয়ান জাতীয় দলের দায়িত্ব নেওয়ার জন্য।” 

সেই বিবৃতিতে নিজের প্রতিক্রিয়াও জানান দরিভাল,  “এটা একটা ব্যক্তিগত স্বপ্ন পূরণ, সাও পাওলোর হয়ে যে কাজ করেছি, সেসবের স্বীকৃতি পেয়েছি বলেই এটা সম্ভব হয়েছে।” খেলোয়াড়ি জীবনে দরিভাল ছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার। ১৭ বছরের পেশাদার ক্যারিয়ারে খুব ভালো কিছু তিনি খেলতে পারেননি। ব্রাজিলের বিভিন্ন ক্লাবেই খেলেছেন। সেরা সময় কাটিয়েছেন পালমেইরাসে। এছাড়া শীর্ষ কোনো ক্লাবে খেলতে পারেননি। জাতীয় দলের ধারেকাছে আসার প্রশ্নই তো ওঠে না। ১৯৯৯ সালে খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ২০০২ সাল থেকে পেশাদারি কোচিং শুরু করেন। দুই দশকের বেশি কোচিং ক্যারিয়ারে ব্রাজিলের ২০টির বেশি ক্লাবের দায়িত্বে ছিলেন তিনি। ২০২২ সালে তার কোচিংয়েই কোপা লিবার্তাদোরেস জয় করে ফ্ল্যামেঙ্গো। এরপর গত এপ্রিলে সাও পাওলোর দায়িত্ব নেন দ্বিতীয় দফায়। ৮ মাস পরই ক্লাব ছাড়লেন আরও বড় দায়িত্ব নিতে। 

কোচকে এত দ্রুত ছাড়তে হলেও অখুশী নন সাও পাওলোর প্রেসিডেন্ট জুলিও কাসারেস। “দরিভালকে জাতীয় দলের কোচ হতে আমন্ত্রণ জানানো হওয়ায় আরও বেশি প্রমাণিত হয় যে, আমরা সঠিক পথেই আছি। তার নতুন চ্যালেঞ্জে আমরা তাকে শুভ কামনা জানাই।” দরিভালের জন্য কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে। বিশ্বকাপ ইতিহাসের সফলতম দলটি গত ৫ বিশ্বকাপে শিরোপার স্বাদ আর পায়নি। সাম্প্রতিক সময়েও দলটিকে মনে হচ্ছে এলোমেলো। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের কেবল ২টি জিতে তারা এখন ষষ্ঠ স্থানে আছে। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের চাওয়া ছিল কার্লো আনচেলত্তিকে কোচ হিসেবে আনা। সেই ভাবনা থেকেই গত বছর তারা ফের্নান্দো জিনিসকে এক বছরের জন্য ভারপ্রাপ্ত কোচের দায়িত্বে নিয়ে আসে। কিন্তু আনচেলত্তি সম্প্রতি রেয়াল মাদ্রিদে নতুন চুক্তি করেছেন আরও দুই বছরের জন্য। এরপরই জিনিসকে বিদায় করে দরিভালকে দায়িত্বে আনছে ব্রাজিল। ২০২৬ বিশ্বকাপের দিকে তাকিয়ে দীর্ঘমেয়াদি কোচ নিয়োগ দিতে চায় তারা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য