Sunday, September 8, 2024
বাড়িখেলামৌসুম শুরুর তিন দিন আগে লোপেতেগির বিদায়

মৌসুম শুরুর তিন দিন আগে লোপেতেগির বিদায়

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৯ আগস্ট: মৌসুম শুরুর ঠিক আগে ক্লাবটি এখন কোচবিহীন। ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুম শুরু শুক্রবার থেকে। উলভারহ্যাম্পটনের প্রথম ম্যাচ অবশ্য সোমবার। তবে শুরুটা তাদের কঠিন ম্যাচ দিয়ে, খেলতে হবে ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে। ক্লাবের সঙ্গে লোপেতেগির সাম্প্রতিক দ্বন্দ্বের কথা উঠে এসেছে উলভারহ্যাম্পটনের আনুষ্ঠানিক বিবৃতিতেও। যদিও সেখানে বিস্তারিত উল্লেখ নেই। তবে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর, দলবদলের বাজারে ক্লাবের বিনিয়োগের ঘাটতিতেই ক্ষুব্ধ ৫৬ বছর বয়সী এই কোচ। এই মৌসুমে উলভারহ্যাম্পটন থেকে বিদায় নিয়েছেন রুবেন নেভেস, ন্যাথান কলিন্স, কনর কোডি, রাউল জিমেনেস ও রায়ান জাইলেসর মতো গুরুত্বপূর্ণ ফুটবলাররা। কিন্তু উল্লেখযোগ্য কাউকে এখনও পর্যন্ত দলে যোগ করতে পারেনি ক্লাবটি।গত নভেম্বরে উলভারহ্যাম্পটন যখন রেলিগেশন নিয়ে শঙ্কায়, তখন কোচের দায়িত্ব পান লোপেতেগি। তার কোচিংয়ে ঘুরে দাঁড়িয়ে ত্রয়োদশ স্থানে থেকে লিগ শেষ করে ক্লাবটি। 

এই ক্লাবের সঙ্গে তার চুক্তি ছিল তিন বছরের। কিন্তু থাকতে পারলেন না তিনি এক বছরও।উলভারহ্যাম্পটনের বিবৃতিতে উঠে এলো, পরিস্থিতির বিবেচনায় সম্পর্কচ্ছেদ ছাড়া আর উপায় ছিল না। “যদিও আমাদের লক্ষ্য ছিল নতুন মৌসুমে একসঙ্গে এগিয়ে চলা, তবে গুরুত্বপূর্ণ কিছু ব্যাপারে মতের পার্থক্য প্রকাশ্যই হয়ে গিয়েছিল এবং সব পক্ষই একমত হয়েছে যে, নতুন মৌসুমের আগে সম্পর্ক ছিন্ন করাই সম্ভাব্য সেরা পথ।” বিদায় বেলায় ক্লাবে শুভ কামনা জানিয়েছেন লোপেতেগিও। খেলোয়াড়ি জীবনে লোপেতেগি ছিলেন গোলকিপার। খেলেছেন রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা দুই ক্লাবেই। তিন বছর করে থেকেও অবশ্য কোনো ক্লাবে নিয়মিত হতে পারেননি। পরে রায়ো ভাইয়েকানোতে খেলেন তিনি বছর পাঁচেক। 

স্পেনের অনূর্ধ্ব-১৭ দল দিয়ে তার কোচিং ক্যারিয়ার শুরু হয় ২০০৩ সালে। ওই বছরই ভাইয়োকানোর দায়িত্বও নেন। পরে রিয়াল মাদ্রিদের ‘বি’ দল হয়ে স্পেনের অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দল সামলান। ২০১৪ সালে যোগ দেন পোর্তোতে। সেখান থেকে ২০১৬ সালে দায়িত্ব পান স্পেনের জাতীয় দলের। তার কোচিংয়েই ২০১৮ বিশ্বকাপে যায় স্পেন। এর মধ্যেই খবর প্রকাশিত হয়ে যায়, বিশ্বকাপ শেষে রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি। পরদিনই তাকে সরিয়ে দেওয়া হয় স্পেনের দায়িত্ব থেকে। কিন্তু রিয়ালে তিনি টিকতে পারেননি তিন মাসও। পরের বছর সেভিয়ার দায়িত্ব নেন তিনি। তার কোচিং ক্যারিয়ারের সেরা সময় আসে এখানেই। এই ক্লাবের হয়ে ইউরোপা লিগ জেতেন তিনি ২০২০ সালে। তবে গত বছর একের পর এক হারের ধারাবাহিকতায় তাকে বরখাস্ত করে স্প্যানিশ ক্লাবটি। পরের মাসেই উলভারহ্যাম্পটনের কোচ হন তিনি। শেষটা এখানেও হলো না মধুর।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য