Tuesday, May 28, 2024
বাড়িখেলাএক ম্যাচেই বয়স ‘১০ বছর বেড়ে গেছে’ ম্যান সিটি কোচের

এক ম্যাচেই বয়স ‘১০ বছর বেড়ে গেছে’ ম্যান সিটি কোচের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১২ এপ্রিল: গুয়ার্দিওলা নিজেও বায়ার্নের কোচ হিসেবে সফল সময় কাটিয়েছেন। তার কোচিংয়ে বুন্ডেসলিগায় তিনটি শিরোপা জিতেছে বায়ার্ন, লিগ কাপ জিতেছে দুটি, একবার করে জিতেছে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ। সেই ক্লাবের প্রতি আবেগ কিছুটা কাজ করতেই পারে। তবে নিজের সেই আবেগের সঙ্গে নয়, গুয়ার্দিওলার যুদ্ধটা ছিল বায়ার্নকে কাবু করার পরিকল্পনা সাজাতে। ইউরোপিয়ান প্রতিযোগিতায় বায়ার্ন কতটা ভয়ঙ্কর, গুয়ার্দিওলা জানেন ভালো করেই। এই ম্যাচের আগে রণপরিকল্পনায় তাকে গলদঘর্ম হতে হয়েছে তাই অনেক বেশি। সেটির সুফলও মিলেছে। তার কোচিংয়ের মাস্টারক্লাস দেখা গেছে মঙ্গলবারের এই ম্যাচে। কোচের কৌশল দারুণভাবে কাজে লাগিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ম্যানচেস্টার সিটি ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বায়ার্ন মিউনিখকে। 

ম্যাচের ফল দেখে যতটা সহজ মনে হচ্ছে, আদতে যে তা ছিল না, ম্যাচ শেষে তা অকপটেই বলেছেন গুয়ার্দিওলা। তার কথায় হাসির রোল বয়ে গেল সংবাদ সম্মেলনে। “কাজটা মোটেও সহজ ছিল না। মানসিকভাবে আমি বিধ্বস্ত। আজকে আমার বয়স ১০ বছর বেড়ে গেছে। এই খেলা অনেকটুকু শুষে নিয়েছে। এখন আমাকে রিল্যাক্স করতে হবে। দলের সবাই এক দিনের ছুটি পাচ্ছে। এরপর আবার লেস্টার ম্যাচের জন্য (শনিবার) প্রস্তুতি শুরু হবে।” 

ব্যবধান বড় হলেও ম্যাচ যে একতরফা ছিল না, তা বললেন গুয়ার্দিওলাও। সেখানেই দারুণভাবে কাজে লেগেছে তার কৌশল।”খেলার কিছু কিছু অংশে তারা আমাদের চেয়ে ভালো ছিল। দ্বিতীয়ার্ধে আমরা কিছু জায়গা ঠিকঠাক করে নেই এবং এরপর খেলার শেষভাগে, শেষ সময়ে আমরা ছিলাম ওদের চেয়ে ভালো। দারুণ তিনটি গোল করেছি আমরা, সুযোগও বেশি পেয়েছি।”তবে গুয়ার্দিওলার এই স্বস্তি স্রেফ সাময়িক। বায়ার্নের কোচ ছিলেন বলেই তিনি জানেন, নিজেদের মাঠে তারা কতটা বিপজ্জনক ও খ্যাপাটে দল। তিন গোলের ব্যবধানও যে ঘুচে যেতে পারে, সেই বার্তা দিনি দিয়ে রেখেছেন নিজ দলকে। “আজকের ফল অবশ্যই অবিশ্বাস্য। তবে আলিয়াঞ্জ এরিনায় খেলার ব্যাপারটি কেমন, কিছুটা ধারণা তো আমার আছে! অনেক অনেক ম্যাচ সেখানে আমি দেখেছি, তিন বছর সেখানে ছিলাম। আমি জানি যে এই দলটা ইউরোপে স্পেশাল।” “সেখানে ভালো করতে না পারলে ওরা একটি, দুটি করে তিন গোলও করে দিতে পারে। আমি তা জানি, ছেলেরাও জানে। এই ধরনের দলকে ছিটকে দিতে হলে একটি নয়, দুটি ম্যাচ ভালো খেলতে হয়। আরও একটি ম্যাচে আমাদেরকে অনেক শক্ত মানসিকতার পরিচয় দিতে হবে।” বায়ার্নের মাঠে পরের লেগের লড়াই আগামী বুধবার।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য