Wednesday, August 10, 2022
বাড়িজাতীয়দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন দ্রৌপদী মুর্মু, ২৫ জুলাই শপথ

দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন দ্রৌপদী মুর্মু, ২৫ জুলাই শপথ


নয়াদিল্লি, ২১ জুলাই (হি.স.) : ভারতের নয়া রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মু বিরোধী দলের যশবন্ত সিনহাকে হারিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়েছেন। এর মাধ্যমে মুর্মু প্রথম আদিবাসী মহিলা যিনি ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। তৃতীয় রাউন্ডের গণনা শেষে মুর্মু মোট বৈধ ভোটের ৫০ শতাংশ অতিক্রম করেছেন এবং ২৫ জুলাই তিনি শপথ নেবেন। কারণ বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ ২৪ জুলাই শেষ হচ্ছে।

তৃতীয় রাউন্ডের শেষে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু পেয়েছেন ২১৬১টি ভোট এবং যশবন্ত সিনহা পেয়েছেন ১০৫৮টি ভোট। দ্রৌপদী মুর্মুর প্রাপ্ত ভোটের মূল্য ৫ লক্ষ ৭৭ হাজার ৭৭৭ এবং যশবন্ত সিনহার প্রাপ্ত ভোটের মূল্য ২ লক্ষ ৬১ হাজার ৬২। বিরোধী দলের ১৭ জন সাংসদ ক্রশ ভোট করেছেন। যারা প্রকাশ্যে ক্রস ভোটিং করেছে । গুজরাটের এনসিপি বিধায়ক কান্ধল এস জাদেজা বলেছিলেন যে তিনি তার বিবেকের কথা শুনে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবেন। যদিও তাঁর দল এনসিপি যশবন্ত সিনহার পক্ষে ছিল। গুজরাটে ভারতীয় উপজাতি পার্টির নেতা ছোটুভাই ভাসপাও ক্রস ভোট দিয়েছেন। অখিলেশ যাদবের কাকা শিবপাল প্রকাশ্যে দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন। তাঁর বরেলীর বিধায়ক শাহজিল ইসলামও প্রকাশ্যে ক্রস ভোট দিয়েছেন। হরিয়ানায় কংগ্রেস বিধায়ক কুলদীপ বিষ্ণোই দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন।

এদিন, গণনার প্রথম পর্ব থেকেই এগিয়ে ছিলেন দ্রৌপদী মুর্মু । প্রথম পর্বে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার তুলনায় ৩৩২ ভোটে এগিয়ে ছিলেন তিনি। মোট সাংসদের ভোট ৭৪৮টি। মোট ভোটের মূল্য ৫ লক্ষ ২৩ হাজার ৬০০। দ্রৌপদী মুর্মু ৫৪০ জন সাংসদের ভোট পেয়েছিলেন। তাঁর প্রাপ্ত ভোটের মূল্য ছিল ৩ লক্ষ ৭৮ হাজার। যশবন্ত সিনহা ২০৮ জন সাংসদের ভোট পেয়েছিলেন। তাঁর প্রাপ্ত ভোটের মূল্য ছিল ১ লক্ষ ৪৫ হাজার ৬০০। রাষ্ট্রপতি ভোটের দ্বিতীয় রাউন্ডের গণনায় মার্জিন আরও বাড়ান এনডিএ প্রার্থী। বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার তুলনায় বিপুল ভোট পান তিনি। দ্রৌপদী মুর্মু পান ৮০৯ ভোট। যার মূল্য ১ লক্ষ ৫ হাজার ২৯৯ এবং যশবন্ত সিনহা পান ৩২৯ ভোট। যার মূল্য ৪৪ হাজার ২৭৬। মোট ভোট ১১৩৮। যার মোট মূল্য ছিল ১ লক্ষ ৪৯ হাজার ৫৭৫। এই রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিটি সাংসদের ভোটের মূল্য ৭০০ হওয়ায়, মুর্মুর মোট ভোটের মূল্য ছিল ৫,২৩,৬০০ যা ভোটপ্রাপ্ত এমপিদের মোট বৈধ ভোটের ৭২.১৯ শতাংশ।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের রাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোটার ছিলেন ৪৭৯৬ জন, যার মধ্যে ৯৯ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ১০০ শতাংশ ভোট পড়েছে। দিল্লি ও পুদুচেরি সহ ৩০টি জায়গায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোট হয়েছে। এই নির্বাচনে, রাজ্যসভা এবং লোকসভার সদস্যদের ছাড়াও, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির বিধানসভাগুলির নির্বাচিত প্রতিনিধিদের ভোট দেওয়ার অধিকার ছিল।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য