Monday, June 27, 2022
বাড়িজাতীয়২০২২-এ প্রথম বিদেশ সফর শেষ, ভারতে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

২০২২-এ প্রথম বিদেশ সফর শেষ, ভারতে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়াদিল্লি, ৫ মে (হি.স.): তিন দিনের ইউরোপ সফর শেষে ভারতে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার দুপুরের আগেই মাতৃভূমিতে পা রেখেছেন প্রধানমন্ত্রী।ত্রিদেশীয় সফরে সর্বপ্রথম জার্মানির রাজধানী বার্লিনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এরপর গিয়েছিলেন ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে। সবশেষে ফ্রান্সের রাজধানী প্যারিসে গিয়েছিলেন মোদী। সেখান থেকে ভারতের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী।

দু’বছর পরে বিদেশ সফরে গিয়ে জার্মানি, ডেনমার্ক এবং ফ্রান্সে ২৫টি কর্মসূচিতে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী। তিনটি দ্বিপাক্ষিক বৈঠক-সহ কথা বলেছেন মোট সাত জন রাষ্ট্রনেতার সঙ্গে। পাশাপাশি, ওই দেশগুলিতে বসবাসকারী ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভূতদের সভাতেও যোগ দেন তিনি। গত রবিবার গভীর রাতে দিল্লি থেকে বিশেষ বিমানে ত্রিদেশীয় সফরে রওনা হন প্রধানমন্ত্রী। প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী যান জার্মানি। সেখানে তিনি জার্মানির চান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠক করেন। ভারত-জার্মান আন্তঃ সরকারি আলোচনার ষষ্ঠ সংস্করণে যোগ দেন উভয় নেতা।

এরপর যান ডেনমার্কে, কোপেনহেগেনে ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। কোপেনহাগেনেই নর্ডিক দেশ অর্থাৎ, ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে ও সুইডেনের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন মোদী। সেখানে থেকে সোজা প্যারিসে পৌঁছন মোদী। সফরের অন্তিম পর্যায়ে ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন তিনি। এরপর প্যারিস থেকেই ফিরেছেন দেশে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য