Wednesday, May 18, 2022
বাড়িজাতীয়গ্যাংস্টার আবু সালেমের মামলায় সুপ্রিম কোর্টে ভর্ৎসনার মুখে কেন্দ্র

গ্যাংস্টার আবু সালেমের মামলায় সুপ্রিম কোর্টে ভর্ৎসনার মুখে কেন্দ্র


নয়াদিল্লি, ২১ এপ্রিল (হি.স.) : গ্যাংস্টার আবু সালেমের মুক্তি মামলায় সুপ্রিম কোর্টে তীব্র ভর্ৎসনার মুখে পড়ল কেন্দ্র। শীর্ষ আদালতের বক্তব্য আবু সালেম মামলায় কেন্দ্রের অবস্থান ‘অপরিণত’।

বিচারপতি এসকে কৌল এবং এমএম সুন্দ্রেশের ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার কেন্দ্রকে সাফ জানিয়ে দেয়, “বিচারব্যবস্থাকে জ্ঞান দেবেন না। যেটা আপনাদের ঠিক করার কথা, সেটা আমাদের ঠিক করতে বললে আমরা সেটা ভালভাবে নিই না।” বিচারপতি এসকে কৌল সাফ জানিয়ে দেন, “সুপ্রিম কোর্টের কী করা উচিত, সেটা স্বরাষ্ট্রসচিব বলতে পারেন না।”

১৯৯৩ মুম্বই হামলার এবং গুলশন কুমার হত্যা মামলার অন্যতম অভিযুক্ত কুখ্যাত গ্যাংস্টার আবু সালেম। মুম্বই হামলার পর সে পর্তুগালে পালিয়ে যায়। ২০০৫ সালে পর্তুগাল থেকে ভারতে প্রত্যর্পণ করা হয়েছিল তাকে। বিভিন্ন অভিযোগে আজীবন কারাবাসের সাজা পেয়েছে এই কুখ্যাত গ্যাংস্টার। কিন্তু সমস্যা হল পর্তুগালে সালেমের প্রত্যর্পণ মামলা চলাকালীন তৎকালীন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবানী পর্তুগালের আদালতে প্রতিশ্রুতি দিয়ে এসেছিলেন, সালেমকে ২৫ বছরের বেশি জেলে রাখা হবে না বা মৃত্যুদণ্ড দেওয়া হবে না। সেই ২৫ বছরের মেয়াদ শেষ হচ্ছে ২০৩০ সালে।

সালেম অবশ্য আগে থেকেই আডবানীর সেই প্রতিশ্রুতিকে হাতিয়ার করে জেলমুক্তির আবেদন করেছে। এ বিষয়েই শীর্ষ আদালত কেন্দ্রের মত জানতে চেয়েছিল। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক শীর্ষ আদালতে নিজেদের অবস্থান স্পষ্ট করেনি। উলটে স্বরাষ্ট্রমন্ত্রক শীর্ষ আদালতে দেওয়া হলফনামায় জানিয়েছে, “এটা এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সঠিক সময় নয়। সুপ্রিম কোর্ট চাইলে নিজেদের মতো সিদ্ধান্ত নিতে পারে।” এখানেই আপত্তি জানিয়েছে শীর্ষ আদালত। ডিভিশন বেঞ্চের বক্তব্য, স্বরাষ্ট্রমন্ত্রক যেভাবে হলফনামায় ‘সুপ্রিম কোর্ট চাইলে সিদ্ধান্ত নিতে পারে’ বলেছে, সেটা আমরা পছন্দ করছি না।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য