Wednesday, May 29, 2024
বাড়িজাতীয়জম্মু ও কাশ্মীরের উরি সেক্টরে ফের গুলির লড়াইয়ে কাঁপল ভূস্বর্গ

জম্মু ও কাশ্মীরের উরি সেক্টরে ফের গুলির লড়াইয়ে কাঁপল ভূস্বর্গ

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৫ এপ্রিল : ফের গুলির লড়াইয়ে কাঁপল ভূস্বর্গ। শুক্রবার জম্মু ও কাশ্মীরের উরি সেক্টরে ফের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা করে জঙ্গিরা। নাশকতার ছক ভেস্তে দিয়ে অনুপ্রবেশকারী ১ জেহাদিকে খতম করেছে সেনা। লুকিয়ে থাকা বাকি জঙ্গিদের খোঁজে চলছে তল্লাশি অভিযান।

সেনা সূত্রে খবর, এদিন উরিতে নিয়ন্ত্রণরেখা বা লাইন অফ কন্ট্রোল পেরিয়ে বারামুল্লা জেলায় অনুপ্রবেশ ঘটানোর ছক কষেছিল জঙ্গিরা। কিন্তু তাদের সেই পরিকল্পনা বানচাল করে দেয় সেনা। জেহাদিদের সঙ্গে বেশ কিছুক্ষণ গুলির লড়াই চলে জওয়ানদের। আর তাতেই নিকেশ হয় এক জঙ্গি। বাকি অনুপ্রবেশকারীদের খোঁজে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করেছে সেনাবাহিনী। জানা গিয়েছে, এই সংঘর্ষের পর ঘটনাস্থলে পৌঁছেছে অতিরিক্ত বাহিনীও।
উল্লেখ্য, এর আগে গত নভেম্বর মাসে খারাপ আবহাওয়ার সুযোগ নিয়ে জঙ্গিরা সীমান্তে অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা করেছিল। উরি সেক্টরের বারামুল্লা জেলাতেই জেহাদিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর জোরদার গুলির লড়াই হয়। অনুপ্রবেশকারী ২ জঙ্গিকে নিকেশ করেছিলেন সেনা জওয়ানরা। উদ্ধার করা হয়েছিল গোলা বারুদ-সহ বিভিন্ন অস্ত্রশস্ত্র।

বিশ্লেষকদের মতে, আসন্ন লোকসভা ভোটের আগে কাশ্মীর উপত্যকা উত্তপ্ত করার ছক কষছে পাকিস্তান। এছাড়া জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের পর থেকেই উত্তেজনা তৈরির চেষ্টা করছে ইসলামাবাদ। ভারতে জঙ্গি অনুপ্রবেশ করিয়ে নাশকতার পরিকল্পনা চলছে। আর এক্ষেত্রে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী শক্তিকে মদতের পাশাপাশি পাঞ্জাবের খালিস্তান জঙ্গিদেরও নানাভাবে সাহায্য করা হচ্ছে। তাই চিনের তৈরি ড্রোন ব্যবহার করে অস্ত্র ও মাদক দেশে ঢোকানো হচ্ছে। কয়েকদিন আগেই এক গোয়েন্দা রিপোর্টে বলা হয়, নিয়ন্ত্রণরেখা বরাবর সন্ত্রাসবাদী হামলার লঞ্চিং প্যাডগুলো সক্রিয় করেছে পাক সেনা। সেখান থেকে জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবার জঙ্গিরা ভারতে অনুপ্রবেশের চেষ্টা করতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য