Sunday, April 14, 2024
বাড়িজাতীয়লোকসভা ভোটের জন্য পিছিয়ে গেল UPSC প্রিলিমস পরীক্ষার দিনক্ষণ

লোকসভা ভোটের জন্য পিছিয়ে গেল UPSC প্রিলিমস পরীক্ষার দিনক্ষণ

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২১ মার্চ  :  লোকসভা ভোট ঘোষিত হয়েছে। কার্যকর হয়েছে নির্বাচনী আচরণবিধিও। যার জেরে এবার পিছিয়ে দিতে হল ইউপিএসসির প্রিলিমস পরীক্ষা। প্রায় আড়াই মাস পিছিয়ে গেল প্রিলিমসের দিনক্ষণ।

বুধবার ইউপিএসসির তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, প্রিলিমস পরীক্ষা আগামী ২৬ মার্চের বদলে হবে ১৬ জুন। এরপর সেপ্টেম্বরের ২০ তারিখ থেকে ৫ দিন ধরে অনুষ্ঠিত হবে ইউপিএসসি সিভিল সার্ভিসের মূল পর্বের লিখিত পরীক্ষা বা ‘মেইনস’। নতুন করে অ্যাডমিট ডাউনলোডের দিনক্ষণও ঘোষণা করেছে ইউপিএসসি। এ বছর সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে মোট ১০৫৬টি শূন্যপদ এবং IFoS-এর জন্য ১৫০টি শূন্যপদে নিয়োগ করা হবে।

উল্লেখ্য গত ১৬ মার্চ লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন । মোট ৭ দফায় প্রায় দেড়মাস ধরে চলবে এই ভোটপ্রক্রিয়া। ততদিন পর্যন্ত এই বিজ্ঞাপনগুলি বন্ধ রাখতে হবে। ভোটপ্রক্রিয়া চলবে ৭ জুন পর্যন্ত। সমস্যা হল, এই দীর্ঘ ভোটপ্রক্রিয়া চলাকালীন কোনওরকম সরকারি কাজ হয় না। যে কারণে ইউপিএসসি পরীক্ষাও পিছিয়ে দিতে হল।

ইউপিএসসি-র সিভিল সার্ভিস পরীক্ষাকে ভারতের অন্যতম কঠিন পরীক্ষা বলে বিবেচনা করা হয়। আইএএস, আইপিএস এবং আইএফএস হওয়ার জন্য প্রতি বছর কয়েক লাখ চাকরিপ্রার্থী এই পরীক্ষায় বসেন। এই পরীক্ষার মাধ্যমেই ঠিক হয় আগামী দিনে কাদের হাতে থাকবে ভারতের নীতি নির্ধারণের ভার। আর এ হেন পরীক্ষাই পিছিয়ে গেল লোকসভা ভোটের জন্য।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য