Sunday, April 21, 2024
বাড়িজাতীয়ইডিকে কড়া নির্দেশ দিয়ে দিল সুপ্রিম কোর্ট

ইডিকে কড়া নির্দেশ দিয়ে দিল সুপ্রিম কোর্ট

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ মার্চ  :  অভিযুক্তের জামিন আটকাতে তদন্ত না শেষ করেই বার বার সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করা চলবে না। ইডিকে কড়া নির্দেশ দিয়ে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত বলছে, নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত শেষ করে তবেই চার্জশিট পেশ করতে হবে। অসম্পূর্ণ চার্জশিট পেশ নয়।

সাম্প্রতিক অতীতে প্রভাবশালী বন্দিদের ক্ষেত্রে ‘জামিন পেলে তাঁরা মামলাকে প্রভাবিত করতে পারেন’ এই যুক্তিতে চার্জশিট পেশ না করেই তাঁদের জামিন না দিতে আরজি জানানোর প্রবণতা দেখা গিয়েছে। তাছাড়া অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, কোনও অভিযুক্তের জামিন আটকাতে নির্দিষ্ট সময় অন্তর অন্তর অসম্পূর্ণ বা সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করা হচ্ছে। তাতে অখুশি সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত বলছে, ইচ্ছাকৃতভাবে অভিযুক্তদের হয়রানি বন্ধ হওয়া দরকার।

নিয়ম অনুযায়ী, কোনও মামলায় কাউকে গ্রেপ্তার করার ৬০ থেকে ৯০ দিনের মধ্যে চার্জশিট পেশ করতে হয়। ওই সময়সীমার মধ্যে তদন্তকারী সংস্থা চার্জশিট পেশ করতে না পারলে অভিযুক্ত জামিন পেয়ে যান। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ওইভাবে জামিন আটকাতে বারবার সাপ্লিমেন্টারি চার্জশিট পেশের প্রবণতা বন্ধ হওয়া উচিত। শীর্ষ আদালত বলছে,”এই জামিনের নিয়মের উদ্দেশ্যই হল, যাতে তদন্তপ্রক্রিয়া শেষ না করে কাউকে গ্রেপ্তার না করা হয়। তদন্তপ্রক্রিয়া শেষ হওয়ার আগে যাকে তাঁকে গ্রেপ্তার করে বলে দেওয়া যায় না, এর বিরুদ্ধে তদন্ত চলছে। কাউকে শুধু জেলে আটকে রাখার জন্য বার বার চার্জশিট পেশ করা যায় না।”

ঝাড়খণ্ডের এক ব্যক্তির করা মামলায় সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণ। শীর্ষ আদালত বলছে, “এই মামলায় অভিযুক্ত ১৮ মাস জেলে। সেটা আমাদের উদ্বেগে রাখছে। আপনাদের সাবধান করে দিচ্ছি। আগামী দিনে কাউকে গ্রেপ্তার করার সঙ্গে সঙ্গেই যেন বিচার শুরু হয়।” শীর্ষ আদালতের এই পর্যবেক্ষণ আগামী দিনে বিরোধী রাজনৈতিক নেতাদের জন্য স্বস্তির কারণ হতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য