Sunday, April 21, 2024
বাড়িজাতীয়কর্নাটকে ফের মাথাচাড়া দিল হিজাব বিতর্ক !

কর্নাটকে ফের মাথাচাড়া দিল হিজাব বিতর্ক !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৮ মার্চ: কর্নাটকে ফের মাথাচাড়া দিল হিজাব বিতর্ক। কলেজপড়ুয়া এক তরুণী হিজাব পরে আসায় পালটা প্রতিবাদ শুরু করল অন্য একদল ছাত্রী। গেরুয়া স্কার্ফ পরে কলেজে এসে বিক্ষোভ দেখায় তারা। গোটা ঘটনায় ফের দুবছর আগের হিজাব বিক্ষোভের স্মৃতি উসকে গিয়েছে কর্নাটকে।

২০২২ সালে কর্নাটকের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবপরা নিষিদ্ধ করে দিয়েছিল তৎকালীন বিজেপি সরকার। কিন্তু কয়েকদিনে সেই নিষেধাজ্ঞা উড়িয়ে বেশ কয়েকটি কলেজের ছাত্রীরা হিজাব পরে আসতে শুরু করেছিল। সেখান থেকেই বিপত্তি। হাসানের বিদ্যা সৌধ কলেজেও হিজাব পরে আসেন এক ছাত্রী। তবে কলেজ কর্তৃপক্ষের দাবি, হিজাব নয়, ওই ধরনের কাপড় মাথায় জড়িয়ে ছাত্রীটি কলেজে এসেছিলেন। কারণ তাঁর কানে কোনও সমস্যা হওয়ায় কান ঢেকে আসতে হয়েছিল।

তবে ওই ছাত্রী ও তাঁর পরিবারের সঙ্গে কথা বলেন কলেজ কর্তৃপক্ষ। আগামী দিনে ওই ছাত্রী হিজাব পরে আসবেন না বলেও আশ্বাস দেন। কিন্তু তার পর থেকেই কলেজে বিক্ষোভ শুরু করেন একদল ছাত্রী। হিজাবের পালটা গেরুয়া রঙের শাল মাথায় জড়িয়ে তাঁরা কলেজে আসতে শুরু করেন। কেন এক ছাত্রী হিজাব পরে আসবেন, সেই নিয়ে বিক্ষোভ দেখান কলেজ চত্বরে। তবে কলেজ কর্তৃপক্ষ তাঁদেরও বিক্ষোভ থামাতে বলেছে। তবে গোটা ঘটনায় উসকে গিয়েছে ২০২২ সালের হিজাব বিতর্কের স্মৃতি।

বছর দুয়েক আগে কর্নাটকে বিজেপি সরকারের আমলে মুখ্যমন্ত্রী বিএস বোম্মাই শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। যা নিয়ে বিস্তর জলঘোলা হয়। দেশজুড়ে শুরু হয়েছিল বিতর্ক। এহেন নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে মামলা করা হয় কর্নাটক হাই কোর্টে। সেখানেও নিষেধাজ্ঞা জারির পক্ষেই নির্দেশ দেওয়া হয়। এরপর মামলা পৌঁছায় সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতের রায়েও হাই কোর্টের নির্দেশই কার্যত মান্যতা পেয়েছিল। কিন্তু গত কয়েকদিনে সেই নির্দেশ অমান্য় করে হিজাব পরতে দেখা গিয়েছে ছাত্রীদের।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য