Sunday, September 8, 2024
বাড়িজাতীয়মধ্যবিত্তদের জন্য নয়া আবাস যোজনা আনবে কেন্দ্র বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা...

মধ্যবিত্তদের জন্য নয়া আবাস যোজনা আনবে কেন্দ্র বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ০১ ফেব্রুয়ারি : বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। এবার মধ্যবিত্তদের জন্য নয়া আবাস যোজনা আনবে কেন্দ্র। যা মধ্যবিত্তদের নিজের বাড়ি তৈরির স্বপ্ন পূরণ করবে।


এমনিতে কেন্দ্র পিএম আবাস যোজনার আওতায় গ্রামীণ এবং শহুরে এলাকায় নিম্ন মধ্যবিত্ত এবং গরিব নাগরিকদের বাড়ি তৈরিতে সাহায্য করে। গ্রামীন এলাকায় সরাসরি গরিব নাগরিকদের বাড়ি তৈরির টাকা দেওয়া হয়। যা পিএম আবাস যোজনা গ্রামীণ হিসাবে পরিচিত। আবার কোভিডকালে শহর এলাকায় নিম্ন মধ্যবিত্তদের জন্য পিএম আবাস যোজনা চালু করা হয়। সেই প্রকল্প এখন বন্ধ। ফলে মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্তরা আবাস যোজনার কোনও সুবিধা পাচ্ছেন না।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এদিন ঘোষণা করলেন, মধ্যবিত্তদের জন্য এবার নতুন আবাস যোজনা চালু করা হবে। সেই সঙ্গে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের সাফল্যও তুলে ধরেন তিনি। অর্থমন্ত্রী বলেন,”কোভিড কালে কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হলেও পিএম আবাস যোজনার কাজ চলেছে। আমরা প্রায় ৩ কোটি বাড়ি তৈরির লক্ষ্যমাত্রায় পৌঁছে গিয়েছি। আগামী পাঁচ বছরে ওই প্রকল্পে আরও ২ কোটি বাড়ি বানানোর টার্গেট নিয়েছি আমরা। একই সঙ্গে নির্মলার ঘোষণা, দেশের এক কোটি বাড়ির ছাদে সৌরশক্তি প্রকল্প বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অযোধ্যার রামমন্দির উদ্বোধনের পবিত্র দিনে এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। এমনকী ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে।

এদিন বাজেট ভাষণে নির্মলা দাবি করেছেন, মোদি সরকার দেশের সর্বাঙ্গীন বিকাশ চায়। তাই নিম্নবিত্ত, মধ্যবিত্তদেরও জীবন জীবিকার মান বাড়াতে হবে। নির্মলার দাবি, গত ১০ বছরে সাধারণ নাগরিকদের আয় বেড়েছে প্রায় ৫০ শতাংশ।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য