Friday, October 18, 2024
বাড়িজাতীয়দেশের ৫৬ রাজ্যসভা আসনে নির্বাচন দিনক্ষণ ঘোষণা কমিশনের

দেশের ৫৬ রাজ্যসভা আসনে নির্বাচন দিনক্ষণ ঘোষণা কমিশনের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৯ জানুয়ারি : সামনেই লোকসভা ভোট, সম্ভবত এপ্রিলেই। তার আগেই দেশের ১৫টি রাজ্যের ৫৬টি রাজ্যসভা আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। সোমবার ওই ৫৬ আসনের নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন ।যার মধ্যে রয়েছে বাংলার ৫টি আসন। রাজ্যসভার ভোট কবে হবে?

জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে, এই ৫৬টি আসনের ভোটগ্রহণ হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। এর মধ্যে ১৩টি রাজ্যের ৫০টি আসনের সদস্যদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২ এপ্রিল। আর দুই রাজ্যের ৬টি আসনের সদস্যদের মেয়াদ শেষ হবে ৩ এপ্রিল। পশ্চিমবঙ্গ ছাড়াও যে সব রাজ্যে ২৭ ফেব্রুয়ারি রাজ্যসভা নির্বাচন হবে, সেগুলি হল উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, বিহার, মধ্যপ্রদেশ, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, রাজস্থান, কর্ণাটক, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, ওড়িশা, হরিয়ানা এবং হিমাচল প্রদেশ।

উল্লেখ্য, ২ এপ্রিলে মেয়াদ শেষ হবে রাজ্যসভার তৃণমূল সাংসদ নাদিমুল হক, আবিররঞ্জন বিশ্বাস, শুভাশিস চক্রবর্তী ও শান্তনু সেনের। এছাড়া বাংলা থেকে রাজ্যসভায় নির্বাচিত কংগ্রেস সদস্য অভিষেক মনু সিংভিরও মেয়াদ শেষ হবে সেদিন। এই সবকটি আসনেই ভোটগ্রহণ হবে ২৭ তারিখ। তৃণমূল চার আসনে একই প্রার্থী দেবে কিনা তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। অঙ্কের নিরিখে কংগ্রেসের অভিষেক মনু সিংভির পুনর্নিবাচিত হওয়া প্রায় অসম্ভব। ফলে বাংলার একটি আসনে প্রার্থী দিতে পারে বিজেপি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য