Thursday, August 18, 2022
বাড়িজাতীয়অর্ডিন্যান্স জারির তিনদিনের মধ্যেই ইডি আধিকারিকের চাকরির মেয়াদ বাড়াল কেন্দ্র

অর্ডিন্যান্স জারির তিনদিনের মধ্যেই ইডি আধিকারিকের চাকরির মেয়াদ বাড়াল কেন্দ্র


নয়াদিল্লি, ১৭ নভেম্বর (হি.স) : অর্ডিন্যান্স জারির পর ৭২ ঘণ্টার মধ্যে ইডি আধিকারিক সঞ্জয় কুমার মিশ্রর চাকরির মেয়াদ ১ বছর বাড়িয়ে দিল কেন্দ্র। বৃহস্পতিবারই ইডির ডিরেক্টর পদে চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল তাঁর। গতবছরও একইভাবে সঞ্জয়কুমার মিশ্রর মেয়াদ বাড়ায় কেন্দ্র। সেসময় এ নিয়ে বিতর্কও হয়।

রবিবারই কেন্দ্রের তরফে এক বিবৃতি জারি করে ঘোষণা করা হয়, সিবিআই বা ইডির মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ডিরেক্টরদের চাকরির মেয়াদ ২ বছর থেকে বাড়িয়ে ৫ বছর পর্যন্ত করা যেতে পারে। সিবিআই এবং ইডির আধিকারিকদের নির্ধারিত দু’বছরের মেয়াদ শেষে তা আরও একবছর করে তিনবার বাড়ানো যেতে পারে। সেসময় গুঞ্জন শোনা যাচ্ছিল, সঞ্জয় মিশ্রর চাকরির মেয়াদ বাড়ানোর লক্ষ্যেই এই অধ্যাদেশ জারি করেছে কেন্দ্র।

আসলে সম্প্রতিই সঞ্জয়কুমার মিশ্রর মেয়াদ বাড়ানো নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। ২০১৮ সালে প্রথমবার সঞ্জয়কে দু’বছরের জন্য নিয়োগ করে মোদী সরকার। গত বছর তাঁর মেয়াদ শেষ হয়। কিন্তু গতবছর নভেম্বর মাসে সঞ্জয় মিশ্রর চাকরির মেয়াদ একবছরের জন্য বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় মোদী সরকার। যা নিয়ে তীব্র বিতর্ক সৃষ্টি হয়।এদিকে বুধবার ইডি এবং সিবিআই কর্তাদের মেয়াদ বৃদ্ধির প্রতিবাদে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। তাঁর অভিযোগ, কেন্দ্রের এই সিদ্ধান্ত সুপ্রিম কোর্টেরই আগের দেওয়া রায়ের পরিপন্থী।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য