Saturday, September 21, 2024
বাড়িবিশ্ব সংবাদইজরায়েলি ফৌজের হামলায় খতম হেজবোল্লার কুখ্যাত সেই ‘সেনাপতি’ ইব্রাহিম আকিল।

ইজরায়েলি ফৌজের হামলায় খতম হেজবোল্লার কুখ্যাত সেই ‘সেনাপতি’ ইব্রাহিম আকিল।

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ২১ সেপ্টেম্বর : হাতে ২৫০ মার্কিন সেনার রক্ত! মাথার দাম ৫০ কোটি টাকা! এবার ইজরায়েলি ফৌজের হামলায় খতম হেজবোল্লার কুখ্যাত সেই ‘সেনাপতি’ ইব্রাহিম আকিল। শুক্রবার নিজেদের এক্স হ্যান্ডেলে খবরটি প্রকাশ করেছে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস ।

ইজরায়েলে হামাসের হামলা ও গাজায় আইডিএফের অভিযানের ফলে কার্যত বারুদের স্তুপের উপর দাঁড়িয়ে মধ্যপ্রাচ্য। আগুনে ঘৃতাহুতি দিয়ে ঘোলাজলে মাছ ধরতে তৎপর হয়েছে ইরান। শিয়া দেশটির অঙ্গুলিহেলনে ইজরায়েলের বিরুদ্ধে ফ্রন্ট খুলেছে লেবাননের সশস্ত্র সংগঠন হেজবোল্লা। ইহুদি দেশটির উদ্দেশে পরপর রকেট হামলা চালিয়ে যাচ্ছে তারা। পালটা লেবাননে অগুন ঝরাচ্ছে আইডিএফ। সম্প্রতি পেজার ও ওয়াকি-টকি বিস্ফোরণে নিহত হয়েছে বেশ কয়েকজন হেজবোল্লা কমান্ডার। আঙুল উঠছে ইজরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের দিকে। এই প্রেক্ষাপটে ইজরায়েলি ফৌজের হামলায় প্রাণ হারিয়েছে হেজবোল্লার কুখ্যাত ‘রাদওয়ান ফোর্সে’র শীর্ষ কমান্ডার ‘সেনাপতি’ ইব্রাহিম আকিল।


কে এই কুখ্যাত জঙ্গি? ১৯৮৩ সালে লেবাননের রাজধানী বেইরুটের মার্কিন দূতাবাস ও সেনাঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণ ঘটায় হেজবোল্লা। ২৫০ মার্কিন সেনা-সহ ৩০০ জনের মৃত্যু হয়। ইতিহাসের পাতায় এই রক্তাক্ত ঘটনা ‘বেইরুট ব্লাস্ট’ নামে লেখা রয়েছে। এই হামলার মূলচক্রী ছিল ইব্রাহিম আকিল। গত তিন দশক ধরে আমেরিকা ও ইজরায়েলের হিটলিস্টে ছিল সে। হেজবোল্লার এই সেনাপতি কার্যত ‘ফ্যান্টম’ হয়ে গিয়েছিল। তার গতিবিধি ছিল ধরাছোঁয়ার বাইরে। মোবাইল বা কোনও ইলেকট্রনিক যন্ত্র ব্যবহার করত না আকিল। সাধারণ মানুষের সঙ্গে মিলেমিশে যেত। কিন্তু শেষ পর্যন্ত আর লুকিয়ে থাকতে পারেনি সে। শুক্রবার অভিযান চালিয়ে তাকে খতম করেছে ইজরায়েল। এই হামলায় নিকেশ হয়েছে আরও কয়েকজন রাদওয়ান কমান্ডার।

এদিন এক্স হ্যান্ডেলে আইডিএফ জানায়, ‘শুক্রবার ইব্রাহিম আকিল ও কয়েকজন রাদওয়ান কমান্ডারকে নিকেশ করা হয়েছে। গত ৭ অক্টোবর হামাস ইজরায়েলের বুকে হামলা চালিয়েছিল। হামাসের মতোই হেজবোল্লা আমাদের দেশকে রক্তাক্ত করার ছক কষেছিল। হামলা চালিয়ে ইজরায়েলিদের অপহরণ করে নেওয়ার পরিকল্পনা ছিল তাদের। কিন্তু ইজরায়েলের গোয়েন্দা সংস্থাগুলো সেই ষড়যন্ত্র ধরে ফেলে। গোপন সূত্রে খবর পেয়ে এদিন অভিযান চালানো হয়।’ কয়েকটি সূত্রের খবর, এদিন বেইরুটের দক্ষিণ অঞ্চলে রাদওয়ান ইউনিটের সঙ্গে বৈঠক করছিল আকিল। তখনই আঘাত হানে ইজরায়েলি ফৌজ। বোমাবর্ষণে মৃত্যু হয় সকলের।

হেজবোল্লাকে নয়া যুদ্ধের হুঁশিয়ারি দিয়ে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী গ্যালান্ট জানিয়ে দিয়েছেন, “আমরা যুদ্ধের একটি নতুন দিক উন্মোচন করেছি। এর জন্য আমাদের সাহস, সংকল্প এবং অধ্যাবসায় প্রয়োজন। আমরা পরিকল্পনা মতো এগিয়ে যাব। হেজবোল্লাকে বড় মূল্য চোকাতে হবে।” গত ১১ মাস ধরে গাজায় হামাসের সঙ্গে ভয়ংকর লড়াই করছে ইজরায়েল। এবার বেইরুটেও চলছে লড়াই।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য