Monday, May 16, 2022
বাড়িবিশ্ব সংবাদনাট্যশালায় বোমা হামলায় নিহত ৩০০, জানাল মারিউপোল

নাট্যশালায় বোমা হামলায় নিহত ৩০০, জানাল মারিউপোল

স্যন্দন ডিজিটাল ডেস্ক, ২৬ মার্চ: ইউক্রেইনের অবরুদ্ধ নগরী মারিউপোলের নাট্যশালার আশ্রয়কেন্দ্রে গত ১৬ মার্চে রুশ সেনাদের বোমা হামলায় ৩০০ মানুষের মৃত্যু হয়েছিল বলে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

শুক্রবার মারিউপোলের সিটি কাউন্সিল এক বিবৃতিতে বলেছে, “প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে তথ্য এসেছে যে, নগরীর নাট্যশালায় রুশ বিমান থেকে বোমা হামলায় প্রায় ৩০০ মানুষ মারা গেছে।”

তবে আসলেই কতজন মানুষ হামলায় নিহত হয়েছিল তা এখনও সঠিকভাবে নির্ধারণ করা সম্ভব নয় বলে জানিয়েছে সিটি কাউন্সিল। ওই নাট্যশালাটিতে আশ্রয় নিয়েছিল শত শত মানুষ। রাশিয়ার বিমান হামলায় সেখানে শক্তিশালী বোমা ফেলা হয়েছিল।

ইউক্রেইন সরকার এর আগেও বলেছিল, নিহত মানুষের সঠিক সংখ্যা জানানো সম্ভব নয়। কারণ, মারিউপোলে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে এবং রুশ বাহিনী অবিরাম বোমা হামলা চালাচ্ছে।তবে রাশিয়া মারিউপোলের নাট্যশালায় হামলার অভিযোগ অস্বীকার করেছে। ক্রেমলিন বলেছে, গত ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেইনে অভিযান শুরুর পর রুশ বাহিনী বেসামরিক নাগরিকদেরকে হামলার নিশানা করেনি।মারিউপোলের সিটি কাউন্সিলের বিবৃতিতে বলা হয়েছে, “নাট্যশালায় হামলায় মানুষের মত্যুর ওই ভয়াবহ ঘটনা এখন পর্যন্ত কারও বিশ্বাস হতে চাইছে না। কিন্তু বোমা হামলার সময় থিয়েটার ভবনের ভেতরে যারা ছিলেন, তাদের কথায় বেরিয়ে আসছে উল্টো চিত্রই।”

মারিউপোলের মেয়রের উপদেষ্টা পেত্রো আন্দ্রুশেঙ্কো বিবিসি-কে বলেছেন, হামলা হওয়ার আগে নাট্যশালায় প্রায় ৬শ মানুষ ছিল। তিনশ মানুষ ছিল একটি শেল্টারে। এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেননি তিনি।বিবিসি জানায়, জাতিসংঘ অবরুদ্ধ নগরী মারিউপোলে একটি গণকবর চিহ্নিত করেছে। সেখানে প্রায় ২০০ লাশ থাকতে পারে।ইউক্রেইনে জাতিসংঘের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ মিশনের প্রধান মাটিল্ডা বোগনার বলেন, তার দল কতজন বেসামরিক নাগরিক হতাহত হয়েছে তা খতিয়ে দেখার চেষ্টা করছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য