Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদমিশর-ইসরায়েল সীমান্তে গোলাগুলি, মিশরীয় সেনা নিহত

মিশর-ইসরায়েল সীমান্তে গোলাগুলি, মিশরীয় সেনা নিহত

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৮ মে: গাজার দক্ষিণাঞ্চলীয় নগরী রাফার কাছে মিশর-ইসরায়েল সীমান্তে দুই দেশের সীমান্ত বাহিনীর মধ্যে গোলগুলিতে এক মিশরীয় সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে।উভয় দেশের সামরিক বাহিনী থেকে ঘটনাটি তদন্ত করে দেখার কথা জানানো হয়েছে বলে জানায় বিবিসি।ইসরায়েলি সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে গুলি বিনিময় হয়েছে। এ বিষয়ে আর কোনো তথ্য দেওয়া হয়নি। গোলাগুলিতে ইসরায়েলি কোনো সেনা হতাহত হয়েছে কিনা সে বিষয়েও তারা কিছু জানায়নি।

তিন সপ্তাহ আগে মিশরের সঙ্গে গাজার যোগাযোগের একমাত্র সীমান্ত পথ রাফা ক্রসিংয়ের গাজা অংশের নিয়ন্ত্রণ নেয় ইসরায়েল। মিশর সরকার বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে এবং তখন থেকেই দেশটির ইসরায়েলের সঙ্গে সীমান্তে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে।ফিলিস্তিনিদের বড় সমর্থক দেশ মিশর। দেশটি প্রথম থেকেই গাজা যুদ্ধের বিপক্ষে সরব হয়েছে এবং যুদ্ধে হাজার হাজার বেসামরিক ফিলিস্তিনির নিহত হওয়া নিয়ে নিন্দা জানিয়েছে।যদিও মিশরই প্রথম আরব দেশ যারা ৪৫ বছর আগে ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি সই করেছে। তবে শান্তি চুক্তি থাকলেও দুই দেশের মধ্যে সম্পর্কে মাঝেমধ্যেই উত্তেজনার সৃষ্টি হয়। তবে সেই উত্তেজনার জেরে প্রাণহানির ঘটনা খুবই বিরল।

গত রোববার রাতে রাফার তেল আল-সুলতান এলাকার একটি অস্থায়ী আশ্রয়শিবিরে আকাশ হামলা চালায় ইসরায়েল। হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। নিহতদের অর্ধেকই নারী, শিশু ও বয়স্ক মানুষ বলে জানিয়েছেন গাজার স্বাস্থ্য কর্মকর্তারা।ইসরায়েলের ওই হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেয় মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়। বলে, ইসরায়েল গাজায় ‘নিরস্ত্র বেসামরিকদের তাদের হামলার লক্ষ্যবস্তু করছে’। মিশরের ওই বিবৃতি দেওয়ার কয়েক ঘণ্টা পরই সীমান্তে গুলি বিমিময়ের ওই ঘটনা ঘটে বলে জানায় বিবিসি।গাজা যুদ্ধ অবসানে শুরু থেকেই মধ্যস্থাতাকারীর ভূমিকা পালন করে যাচ্ছে মিশর।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য