Sunday, June 23, 2024
বাড়িবিশ্ব সংবাদগাজায় যা হচ্ছে তা গণহত্যা না: বাইডেন

গাজায় যা হচ্ছে তা গণহত্যা না: বাইডেন

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২১ মে: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জোরালোভাবে ইসরায়েলের পক্ষ নিয়ে কথা বলেছেন। ফিলিস্তিনপন্থি প্রতিবাদকারীদের সমালোচনা প্রত্যাখ্যান করে তিনি বলেছেন, গাজায় হামাসের ‘জঙ্গিদের’ বিরুদ্ধে সামরিক অভিযানে ইসরায়েলি বাহিনী গণহত্যা সংঘটিত করছে না।সোমবার হোয়াইট হাউজে ‘ইহুদি আমেরিকান হেরিটেজ মাস’ অনুষ্ঠানে বাইডেন বলেন, “গাজায় যা হচ্ছে তা গণহত্যা না। আমরা তা প্রত্যাখ্যান করছি।”

যুক্তরাষ্ট্রজুড়ে তার বিভিন্ন অনুষ্ঠানে বাইডেন নিয়মিত ফিলিস্তিনপন্থি বক্তাদের প্রতিবাদের মুখোমুখি হচ্ছেন। ইসরায়েলের পক্ষে তার অবিচল সমর্থনের জন্য এসব প্রতিবাদকারীরা বাইডেনকে ‘গণহত্যা জো’ তকমা দিয়েছে বলে রয়টার্স জানিয়েছে।হোয়াইট হাউজের অনুষ্ঠানে করা মন্তব্যে বাইডেন বলেন, ইসরায়েলের নিজেই হামাস ‘জঙ্গিদের’ হামলার ভুক্তভোগী। ৭ অক্টোবর ইসরায়েল দক্ষিণাঞ্চলে হামাস ‘জঙ্গিরা’ হামলা চালিয়ে ১২০০ জনকে হত্যা আর কয়েকশ জনকে জিম্মি করে।মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইসরায়েলের নিরাপত্তা ও সুরক্ষার জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন ‘লৌহদৃঢ়’।

“(হামাস নেতা ইয়াহিয়া) সিনওয়ার ও হামাসের বাকি কসাইদের অপসারণ করতে ইসরায়েলের পাশে আছি আমরা। আমরা হামাসের পরাজয় চাই। এটি করার জন্য ইসরায়েলের সঙ্গে কাজ করছি আমরা,” বলেছেন তিনি।গাজায় হামাসের হাতে বন্দি ইসরায়েলি জিম্মিদের মধ্যে যারা অসুস্থ, বয়স্ক ও আহত তাদের মুক্তির জন্য ইসরায়েল ও হামাসের মধ্যে চলা আলোচনা স্থবির হয়ে আছে, কিন্তু বাইডেন তাদের মুক্তির চেষ্টায় ক্ষান্ত না দেওয়ার অঙ্গীকার করেছেন।“যত কঠিনই হোক না কেন আমরা তাদের বাড়িতে ফিরিয়ে আনতে যাচ্ছি, বাড়িতে ফিরিয়ে আনতে যাচ্ছি,” বলেছেন তিনি। বাইডেন গাজায় অবিলম্বে যুদ্ধবিরতিরও আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে যুদ্ধাপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি করতে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলির এমন বক্তব্যকেও প্রত্যাখ্যান করেছেন বাইডেন।আইসিসির প্রধান কৌঁসুলি সিনওয়ারসহ হামাসের তিন নেতার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন বলে সোমবার জানিয়েছেন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সাড়ে সাত মাস ধরে চলা ইসরায়েলের নির্বিচার হামলায় মৃত ফিলিস্তিনির সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে গেছে। আর ইসরায়েলের কঠোরঅবরোধের কারণে গাজাজুড়ে ভয়াবহ মানবিক পরিস্থিতি তৈরি হয়েছে। এ পরিস্থিতিতে গাজা যুদ্ধ নিয়ে তার অবস্থানের কারণে বাইডেন তার নিজ দলের মধ্যেই ক্রমবর্ধমান চাপের মুখে পড়ছেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য