Wednesday, May 18, 2022
বাড়িবিশ্ব সংবাদইউক্রেইন ছেড়ে পালানো মানুষের মধ্যে ৮ লাখ শিশু: সেইভ দ্য চিলড্রেন

ইউক্রেইন ছেড়ে পালানো মানুষের মধ্যে ৮ লাখ শিশু: সেইভ দ্য চিলড্রেন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৯ মার্চ। রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেইন ছেড়ে পালিয়ে যাওয়া ২০ লাখ মানুষের মধ্যে আনুমানিক ৮ লাখের মতো শিশু আছে বলে জানিয়েছে সেইভ দ্য চিলড্রেন।বেসরকারি এই সংস্থাটি বলেছে, দেশ ছাড়তে শিশুদের অনেকে একাই দীর্ঘ পথ পাড়ি দিচ্ছে আর কোনো সঙ্গী ছাড়াই সীমান্তে এসে হাজির হচ্ছে।

“নিজেদের শিশুদের রক্ষার জন্য বাবা-মায়েরা অত্যন্ত বেপরোয়া, হৃদয়বিদারক পদক্ষেপ নিচ্ছে। বাড়ি রক্ষার জন্য তারা নিজেরা বাড়িতে থেকে নিরাপত্তার জন্য সন্তানদের প্রতিবেশী ও বন্ধুদের সঙ্গে ইউক্রেইনের বাইরে পাঠিয়ে দিচ্ছে,” বলেছেন এনজিওটির কর্মকর্তা ইরিনা সাগোয়ান।মঙ্গলবার এক প্রতিবেদনে বিবিসি এ রকম একটি ঘটনার কথা তুলে ধরেছে। এতে পূর্ব ইউরোপের জেপোরোজিয়া থেকে ট্রেনে ১২’শ কিলোমিটারের বেশি পথ একা পাড়ি দিয়ে ১১ বছর বয়সী হাসানের স্লোভাকিয়া পৌঁছানোর কথা জানানো হয়েছে।হাসানের সঙ্গে ছিল কেবল ছোট দুটি ব্যাগ, পাসপোর্ট এবং স্লোভাকিয়ায় থাকা তার এক স্বজনের ফোন নম্বর।

জেপোরোজিয়ায় মা ও নানীর সঙ্গে থাকতো হাসান। রুশ বাহিনী যখন শহরটিতে হামলা চালায় তখন হাসানের মায়ের পক্ষে তার বৃদ্ধা মা কে নিয়ে শহর ছাড়া সম্ভব ছিল না। তাই তিনি হাসানকে একাই ট্রেনে তুলে দেন। দীর্ঘ পথ পাড়ি দিয়ে হাসান সীমান্তে পৌঁছায়।জাতিসংঘ জানিয়েছে, ইউক্রেইনে যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত দেশটি থেকে পালিয়ে অন্যত্র আশ্রয় নেওয়া মানুষের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেছে। এদের মধ্যে প্রায় ১২ লাখ প্রতিবেশী পোল্যান্ডে গিয়ে উঠেছে। আর বাকিরা অন্য প্রতিবেশী দেশ হাঙ্গেরি, মলদোভা, স্লোভাকিয়া ও রোমানিয়ায় গিয়ে আশ্রয় নিয়েছে।ইউক্রেইন ছেড়ে পালানোর মানুষের মধ্যে অধিকাংশই নারী ও শিশু বলে জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাগুলো।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য