Wednesday, May 18, 2022
বাড়িবিশ্ব সংবাদইউক্রেইনের অবরুদ্ধ শহরগুলো থেকে বের হওয়ার পথ খুলল

ইউক্রেইনের অবরুদ্ধ শহরগুলো থেকে বের হওয়ার পথ খুলল

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ মার্চ।  ইউক্রেইনের রাজধানী কিইভ, উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভ, উত্তরপূর্বাঞ্চলীয় সুমাই, দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ ও বন্দরনগরী মারিওপল থেকে বেসামরিক সরিয়ে নিতে মানবিক করিডোর খুলে দেওয়া হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, প্রায় অবরুদ্ধ এসব শহরে রুশ বাহিনীগুলো কয়েকদিন ধরে ব্যাপক গোলাবর্ষণ করছে। এসব গোলাবর্ষণে সোমবার অন্তত ৯ জন নিহত হয়েছে বলে জানা গেছে।এসব শহর থেকে বেসামরিকদের সরে যাওয়ার সুযোগ দেওয়ার জন্য মানবিক করিডোরের ব্যবস্থা করার বিষয়ে রাশিয়া ও ইউক্রেইন সম্মত হয়েছে। এ লক্ষ্যে দুপক্ষের সম্মতিতে মঙ্গলবার অস্ত্রবিরতি শুরু হয়েছে। এ অস্ত্রবিরতি স্থানীয় সময় সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বজায় থাকবে, এমনটি প্রত্যাশা করা হচ্ছে।ইউক্রেইনীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার কিইভের নিকটবর্তী এরপিন ও উত্তরপূর্বাঞ্চলীয় শহর সুমাই থেকে বেসামরিকদের সরিয়ে নেওয়া শুরু করেছে ইউক্রেইন।

কিইভ অঞ্চলের গভর্নর অলেক্সি কুলেবা বলেছেন, “সকাল সাড়ে ৯টা পর্যন্ত ১৫০ জনেরও বেশি মানুষ এলাকা ছেড়ে রওনা হয়েছে এবং বেসামরিকদের সরিয়ে নেওয়ার কার্যক্রম চলমান আছে।”সুমাই থেকে রওনা হওয়া বেসামরিকদের বহর ১৭৫ কিলোমিটার দক্ষিণে পোলতাভা শহরে যাবে।২৪ ফেব্রুয়ারি রাশিয়া বাহিনীগুলো ইউক্রেইনে আগ্রাসন শুরু করার পর বেসামরিকরা দুপক্ষের লড়াইয়ের মাঝে আটকা পড়ে যায়।  এসব শহরের বেসামরিকদের মানবিক করিডোর ধরে শহরগুলো থেকে বের করে বেলারুশ ও রাশিয়ায় নিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছিল মস্কো, কিন্তু সোমবার ইউক্রেইন প্রস্তাবটি প্রত্যাখ্যান করে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য