Wednesday, May 29, 2024
বাড়িবিশ্ব সংবাদমার্কিন কংগ্রেসে ইউক্রেইন, ইসরায়েল সহায়তা বিল পাস

মার্কিন কংগ্রেসে ইউক্রেইন, ইসরায়েল সহায়তা বিল পাস

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ এপ্রিল: যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ৯৫ বিলিয়ন ডলারের একটি ব্যাপক বৈদেশিক সহায়তা প্যাকেজ সহজেই পাস হয়েছে। রাশিয়ার বাহিনীর অগ্রাভিযান ও কিইভের সামরিক সরবরাহের ঘাটতির মধ্যে এ বিলটি পাস হওয়ায় ফলে ইউক্রেইনে নতুন করে হাজার হাজার কোটি ডলারের মার্কিন সামরিক সহায়তা পাঠানোর পথ পরিষ্কার হল।মঙ্গলবার রাতে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেট চারটি বিলের মিলিত প্যাকেজটি ৭৯-১৮ ভোটে অনুমোদন পায়। এর আগে শনিবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়েছিল।এই প্যাকেজের অধিকাংশই ইউক্রেইন, ইসরায়েল, তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অংশীদারদের জন্য বরাদ্দ সামরিক সহায়তা। সেনেটের অনুমোদন পাওয়ার পর এখন বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে। বাইডেন জানিয়েছেন, তিনি বুধবারই বিলটিতে স্বাক্ষর করবেন। বাইডেনের স্বাক্ষরের মাধ্যমে বিলটি যুক্তরাষ্ট্রের আইনে পরিণত হবে।

ইউক্রেইনের জন্য এই ‘গুরুত্বপূর্ণ’ সহায়তা অনুমোদন করায় দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন আইনপ্রণেতাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। রয়টার্স জানিয়েছে, সহায়তা প্যাকেজটির সবচেয়ে বড় অংশ ৬১ বিলিয়ন ডলার যাবে ইউক্রেইনে; দ্বিতীয় অংশ ২৬ বিলিয়ন ডলার যাবে ইসরায়েল ও বিশ্বজুড়ে সংঘাতপূর্ণ অঞ্চলে বেসামরিকদের মানবিক সহায়তা প্রদানের জন্য আর তৃতীয় অংশ ৮ দশমিক ১২ বিলিয়ন ডলার পাঠানো হবে ‘কমিউনিস্ট চীনকে ঠেকানোর’ জন্য ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।এই প্যাকেজের অংশ চতুর্থ আরেকটি বিলে চীনের নিয়ন্ত্রিত সামাজিক মাধ্যম অ্যাপ টিকটকের ওপরে সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়টি অন্তর্ভুক্ত আছে। পাশাপাশি এতে রাশিয়ার জব্দ করা সম্পদ ইউক্রেইনে পাঠানো ও ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপগুলো আছে।

দুই মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, বাইডেন প্রশাসন ইতোমধ্যেই ইউক্রেইনের জন্য এক বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এই সহায়তা প্যাকেজে সামরিক যান, বিমান প্রতিরক্ষার ব্যবহৃত স্টিংগার ক্ষেপণাস্ত্র, উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেমের গোলা, ১৫৫ মিলিমিটার কামানের গোলা, ট্যাংক-বিধ্বংসী টাও ও জ্যাভলিন যুদ্ধাস্ত্র এবং যুদ্ধক্ষেত্রে তাৎক্ষণিভাবে ব্যবহারের মতো অস্ত্রশস্ত্র আছে।  নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ইউক্রেইনের জন্য এটিই হতে পারে মার্কিন কংগ্রেস অনুমোদন করা সর্বশেষ সামরিক সহায়তা প্যাকেজ।এই সহায়তা প্যাকেজে ইসরায়েলের জন্য বরাদ্দ করা অর্থ গাজা যুদ্ধে কী প্রভাব ফেলবে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি। যুক্তরাষ্ট্রের বার্ষিক নিরাপত্তা সহায়তা হিসেবে ইসরায়েল ইতোমধ্যে কয়েক বিলিয়ন ডলার পেয়েছে। তবে দেশটি সম্প্রতি প্রথমবারের মতো সরাসরি ইরানের আকাশ হামলার শিকার হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য