Friday, May 31, 2024
বাড়িবিশ্ব সংবাদনিউ ইয়র্কে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি

নিউ ইয়র্কে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ এপ্রিল: যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের যে আদালতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিচার চলছে, সেই আদালতকক্ষের বাইরে শুক্রবার গায়ে আগুন দিয়েছেন এক ব্যক্তি। প্রত্যক্ষদর্শীরা একথা জানিয়েছেন।ঘটনাস্থল থেকে এক প্রত্যক্ষদর্শী বলেন, আদালতকক্ষ থেকে চলে আসা রাস্তা ধরে ওই ব্যক্তি হেঁটে পার্কে আসেন। বাতাসে প্রচারপত্র ছুড়ে দিচ্ছিলেন তিনি। এরপর ব্যাকপ্যাক থেকে একটি ক্যান বের করে শরীরে দাহ্য পদার্থ ঢেলে আগুন জ্বালিয়ে দেন।

কয়েকমিনিট ধরে ওই ব্যক্তি অগ্নিদগ্ধ হন। সিএনএন এর এক সাংবাদিক বলেছেন, তিনি “পুরোপুরি ভষ্ম হয়ে যাওয়া একজন মানুষ” দেখেছেন।গায়ে আগুন দেওয়ার কারণ কি তা জানা যায়নি। এক প্রত্যক্ষদর্শী বলেছেন, তরল পদার্থে শরীর ভেজানোর আগে সেই ব্যক্তি একেবারে শান্ত ছিলেন।আগুন নেভাতে এক পুলিশ কর্মকর্তা মাটিতে আগুন নিরোধক ছড়িয়েছিলেন। সেখানে পুড়তে থাকা একটি ব্যাকপ্যাক এবং একটি গ্যাসের ক্যান দেখা গেছে।ঘটনার পর তদন্তকারীরা ওই ব্যক্তির ছোড়া প্রচারপত্র সংগ্রহের চেষ্টা চালাচ্ছেন।

একটি প্রচারপত্র রয়টার্স সাংবাদিকদের নজরে এসেছে। তাতে ‘শয়তান ধনকুবেরদের’ কথা উল্লেখ করা হয়েছে এবং জনগণকে এই দুর্নীতি সামনে নিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। তবে তাতে ট্রাম্পের নাম উল্লেখ নেই।নিউ ইয়র্কে ম্যানহাটনের আদালতে ট্রাম্পের বিচার শুরুর প্রথম দিনে বিক্ষোভকারীরাসহ উৎসুক জনতা ভিড় করেছিল। যদিও তারপর থেকে ভিড় কমে গেছে।প্রতক্ষ্যদর্শী ডেভ রয়টার্স বার্তা সংস্থাকে জানান, গায়ে আগুন দেওয়ার ঘটনার সময় আদালতকক্ষের বাইরে বেশকিছু ট্রাম্প সমর্থক আশেপাশে ছিলেন।

ট্রাম্পের ঐতিহাসিক ফৌজদারি মামলায় বিচারকাজের জন্য ১২ সদস্যের পূর্ণ জুরি বাছাইয়ের পরই এই হতবাক করা ঘটনা ঘটল।ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তার সঙ্গে যৌন সম্পর্কের বিষয়ে মুখ না খুলতে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে প্রায় এক লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন ট্রাম্পের তৎকালীন আইনজীবী মাইকেল কোহেন।ঘুষের এ মামলায় ট্রাম্প দোষী নাকি নির্দোষ- সেটিই আগামী কয়েক সপ্তাহে মূল্যায়ন করে দেখবে ১২ সদস্যের জুরি। আগামী সোমবারেই প্রাথমিক আইনি যুক্তিতর্ক শুনতে পারে আদালত।ট্রাম্পই প্রথম কোনও সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের মধ্যেই এ মামলায় ট্রাম্পের বিচার চলবে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য