Wednesday, May 29, 2024
বাড়িবিশ্ব সংবাদবিমান হামলায় ৮ জন নিহতের পর রাশিয়ার বোম্বার নামানোর দাবি কিইভের

বিমান হামলায় ৮ জন নিহতের পর রাশিয়ার বোম্বার নামানোর দাবি কিইভের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ এপ্রিল;’ ইউক্রেইনের নিপ্রোপেত্রোভস্ক অঞ্চলে বিমান হামলায় দু’টি শিশুসহ আটজন নিহত হওয়ার পর অভিযানে অংশ নেওয়া রাশিয়ার একটি বোমারু বিমান গুলি করে নামানোর দাবি করেছে কিইভ। কিইভ জানিয়েছে, শনিবার ভোররাতে নিপ্রো শহর ও এর আশপাশে বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়, এতে বহু আবাসিক ভবন ও নগরীর প্রধান রেলস্টেশন ক্ষতিগ্রস্ত হয়।অঞ্চলটির গভর্নর সের্হি লিসাক জানান, নিপ্রোতে তিনজন নিহত হয়েছে। এদের মধ্যে একজনের মৃতদেহ আংশিক ধ্বংস হওয়া একটি পাঁচতলা ভবনের ধ্বংসস্তূপ থেকে বের করা হয়েছে। নিকটবর্তী নিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের কয়েকটি এলাকায় আরও পাঁচজন নিহত হয়।  নিহতদের মধ্যে ১৪ বছর বয়সী এক কিশোরী ও ৮ বছর বয়সী এক বালক রয়েছে বলে ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা জানিয়েছেন।কয়েক সপ্তাহ ধরে রাশিয়া ইউক্রেইনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে দূরপাল্লার বিমান হামলা জোরদার করেছে। যুদ্ধক্ষেত্রে ইউক্রেইনের সেনা অবস্থানের পেছনে চালানো এসব হামলার মাধ্যমে কিইভের ওপর চাপ বাড়াচ্ছে রাশিয়া, একইসঙ্গে পূর্ব দিক থেকে রুশ বাহিনীগুলো ধীরে ধীরে অগ্রসর হচ্ছে।  রাশিয়া বেসামরিকদের ওপর হামলা চালানোর অভিযোগ অস্বীকার করে বলেছে, জ্বালানি অবকাঠামো একটি বৈধ লক্ষ্যস্থল।

কিন্তু তাদের এসব হামলায় কয়েকশ বেসামরিক নিহত হয়েছে বলে অভিযোগ কিইভের; জানিয়েছে রয়টার্স। কিইভের শীর্ষ সামরিক গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, রাতের হামলায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ফিরে যাওয়ার পথে ৩০০ কিলোমিটারেরও বেশি দূর থেকে রাশিয়ার একটি টিইউ-২২এম৩ কৌশলগত বোমারু বিমান গুলি করে ভূপাতিত করেছে ইউক্রেইনীয় বাহিনী।পুরো যুদ্ধে এই প্রথম রাশিয়ার একটি টিইউ-২২এম৩ কৌশলগত বোমারু বিমান গুলি করে নামানোর দাবি করল ইউক্রেইন।ইউক্রেইনের মূল গোয়েন্দা অধিদপ্তর জিইউআর এর প্রধান কিরিলো বুদানভ বিবিসি-ইউক্রেইনকে বলেছেন, “আমি শুধু বলেতে পারি ওই বিমানটিতে ৩০৮ কিলোমিটার দূর থেকে আঘাত হানা হয়েছে, অনেক দূর থেকে।” তিনি জানান, এর আগে চলতি বছরের প্রথমদিকে তারা রাশিয়ার এ-৫০ আকাশযান যেভাবে ভূপাতিত করেছিলেন এটিও একইভাবে করা হয়েছে।

ইউক্রেইনের গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, সোভিয়েত আমলের দীর্ঘ পাল্লার ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র পদ্ধতি এস-২০০ এর একটি পরিবর্তিত সংস্করণ  ব্যবহার করে ওই বিমানটিতে আঘাত হানা হয়।  সত্যাসত্য যাচাই করা যায়নি গণমাধ্যমে আসা এমন ভিডিও ফুটেজগুলোতে লেজের দিকে আগুন লাগা একটি যুদ্ধবিমানকে পাক খেতে খেতে নিচের দিকে পড়তে দেখা গেছে।রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে, তাদের দেশের দক্ষিণাঞ্চলীয় স্তাভ্রোপল এলাকায় একটি বোমারু বিমান বিধ্বস্ত হয়েছে। তারা জানিয়েছে, বিমানটি অভিযান শেষে ফিরে আসার সময় কারিগরি ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।রাশিয়ার যে অঞ্চলে বিমানটি বিধ্বস্ত হয়েছে সেটি ইউক্রেইনের নিয়ন্ত্রিত অঞ্চল থেকে কয়েকশ কিলোমিটার দূরে।বোমারু বিমানটিতে থাকা রাশিয়ার বিমানবাহিনীর চার ক্রু সদস্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে বিমানটি থেকে বের হয়ে প্যারাসুটযোগে নামনে। তাদের দুইজনকে উদ্ধার করা হয়েছে, একজন মারা গেছেন ও অপরজনকে উদ্ধারে অভিযান চালানো হচ্ছে বলে স্তাভ্রোপল অঞ্চলের গভর্নর জানিয়েছেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য