Wednesday, May 18, 2022
বাড়িবিশ্ব সংবাদরাশিয়ার ওপর জাপানের নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা

রাশিয়ার ওপর জাপানের নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ ফেব্রুয়ারি।  রাশিয়া ইউক্রেইনের সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী যে পদক্ষেপ নিয়েছে তা ‘মেনে নেওয়া যায় না’ উল্লেখ করে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইইউ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পূর্ব ইউক্রেইনের দুই বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে রাশিয়া সেনা মোতায়েনের আদেশ দেওয়ার পর দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ হচ্ছে।জাপানের প্রধানমন্ত্রী কিশিদা বলেন, নিষেধাজ্ঞার আওতায় জাপানে রাশিয়ার সরকারি বন্ড বিক্রি নিষিদ্ধ থাকবে। রাশিয়ার কয়েকজন ব্যক্তির জাপান ভ্রমণের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা ছাড়াও তাদের সম্পদ জব্দ করবে টোকিও।তিনি বলেন, “রাশিয়ার কর্মকাণ্ড পরিষ্কারভাবেই ইউক্রেইনের সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইন ক্ষুন্ন করেছে। আমরা আরও একবার এই পদক্ষেপের সমালোচনা করছি এবং রাশিয়াকে কূটনৈতিক আলোচনায় ফিরে আসার জোরাল আহ্বান জানাচ্ছি।”

“পরিস্থিতি খুবই উত্তেজনাপূর্ণ। আমরা নিবিড়ভাবে পরিস্থিতি নজরে রাখব।” নিষেধাজ্ঞার বিস্তারিত আগামী কয়েক দিনের মধ্যে ঠিক করে নেওয়া হবে বলেও জানান কিশিদা।জাপানের জ্বালানি এবং প্রাকৃতিক গ্যাসের মজুদ পর্যাপ্ত আছে। তাই রাশিয়া থেকে জ্বালানি আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ হলেও স্বল্প মেয়াদে জ্বালানি খাতে তাৎক্ষণিকভাবে বড় ধরনের কোনও নেতিবাচক প্রভাব পড়বে না বলে জানিয়েছেন কিশিদা।“পরিস্থিতি খারাপ হলে জাপান দ্রুতই আরও বাড়তি পদক্ষেপ নেবে” বলেও জানিয়েছেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য