Monday, April 15, 2024
বাড়িবিশ্ব সংবাদরমজান মাসের শুরু হতেই উদ্বেগ বাড়ছে যুদ্ধবিধ্বস্ত প্যালেস্টাইনে।

রমজান মাসের শুরু হতেই উদ্বেগ বাড়ছে যুদ্ধবিধ্বস্ত প্যালেস্টাইনে।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১২ মার্চ : রমজান মাসের শুরু হতেই উদ্বেগ বাড়ছে যুদ্ধবিধ্বস্ত প্যালেস্টাইনে। এই আবহে আজ সারা বিশ্বের মুসলিম সম্প্রদায়কে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে ইজ়রায়েল-হামাস সংঘর্ষের প্রসঙ্গ টেনে তিনি ফের জানিয়েছেন, বন্দি বিনিময়ের বদলে অন্তত ছ’সপ্তাহের জন্য যাতে অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর করা যায়, সেই চুক্তির বিষয়ে নজর রয়েছে আমেরিকার।
প্যালেস্টাইনের বাসিন্দাদের দিন কাটছে অনাহারে, অপুষ্টিতে। সাড়ে পাঁচ মাসেরও বেশি সময় ধরে চলতে থাকা সংঘর্ষে ৩১ হাজারেরও বেশি মানুষের প্রাণ হারানোর কথা জানা গিয়েছে। খাবারের আকাশছোঁয়া দাম যেমন উদ্বিগ্ন করছে সকলকে, তেমনই কিছু ক্ষেত্রে দাম দিলেও যে খাবারের গুণগতমান ভাল হবে, তা নিয়ে সংশয়ে রয়েছেন তাঁরা। ত্রাণসামগ্রী দিতে আসা সাহায্যকারীদের পথ আটকে দেওয়ার কারণে খাদ্যসঙ্কটেও ভুগতে হচ্ছে শরণার্থী শিবিরের সকলকেই। আজ সকালেও ইজ়রায়েলের হামলার জেরে দক্ষিণ গাজ়া স্ট্রিপে মৃত্যু হয়েছে ১৬ জনের। আকাশ পথে এই হামলার শিকার যে মহিলা, শিশু-সহ সাধারণ নাগরিকই, তা-ও কার্যত স্পষ্ট হয়ে উঠছে । সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশ করেছিল এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তাতে দেখা যায়, গাজ়ার একটি ক্যাম্পে এক প্যালেস্টাইনিকে মেরে ফেলার বিষয়ে গল্প করছে এক দল ইজ়রায়েলি সেনা। এই ভিডিয়ো ছড়িয়ে পড়তেই তদন্ত শুরু করেছে ইজ়রায়েলের প্রতিরক্ষা বাহিনী।

এরই মাঝে রবিবার কিছু ছবি ও ভিডিয়ো ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে। তাতে দেখা যায়, গাজ়ার যুদ্ধবিধ্বস্ত ঘরবাড়ির সামনে অস্থায়ী তাঁবু খাটিয়ে নাচ-গানের মাধ্যমে রমজান উদ্‌যাপন করছেন বেশ কিছু শরণার্থী। তবে সকলের আশঙ্কা এই যে, যে ভাবে প্রতিনিয়ত শ’য়ে শ’য়ে মানুষ প্রাণ হারাচ্ছেন, তাতে এই উৎসব কি আর আনন্দের থাকছে?

বাইডেন আজ এক্স হ্যান্ডলে এক বার্তার মাধ্যমে জানান, সংঘর্ষের রোষে পড়া সাধারণ মানুষ জল, অর্থ, খাদ্য ও আশ্রয়ের সঙ্কটে ভুগছেন। আকাশ পথে এখনও আমেরিকা ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে। আরও যে ভাবে সম্ভব হবে, সে ভাবেই তা পাঠাবে তারা। একই সঙ্গে বাইডেনের বার্তা, দ্রুত যাতে যুদ্ধবিরতি শুরু করা যায়, তা নিশ্চিত করার চেষ্টা চালানো হচ্ছে। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু অবশ্য এ কথা মানতে নারাজ। হামাসের দেওয়া গাজ়ার মৃত্যুর পরিসংখ্যান (৩১ হাজার) ও বাইডেনের উদ্বেগকে নস্যাৎ করে তাঁর দাবি, গাজ়ায় এখনও পর্যন্ত মোট ২৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, সোমবার জেরুসালেমে নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। গাজ়া ভূখণ্ডে মানবিক সহায়তা দান নিয়ে কথা হয়েছে দু’জনের। নেতানিয়াহু নিজে এক্স হ্যান্ডলে এ কথা জানিয়েছেন। মানবিক সহায়তা ও ত্রাণ নিয়ে আলোচনার পাশাপাশি, এলাকার স্থিতাবস্থা ও বন্দিমুক্তি নিয়েও দু’জনের কথা হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য