Sunday, April 21, 2024
বাড়িবিশ্ব সংবাদযুদ্ধ বিরতিতে সম্মত হতে হামাসের প্রতি আহ্বান হ্যারিসের

যুদ্ধ বিরতিতে সম্মত হতে হামাসের প্রতি আহ্বান হ্যারিসের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৪ মার্চ: যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ছয় সপ্তাহের এক যুদ্ধবিরতিতে রাজি হতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি গাজায় ত্রাণ সরবরাহ জোরদার করার জন্য ইসরায়েলকে তাগাদা দিয়েছেন।রোববার যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যের সেলমায় এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় হ্যারিস বলেন, “নিরপরাধ জনগণ মানবিক বিপর্যয়ে দুর্ভোগ পোহাচ্ছে।”পাঁচ মাস ধরে চলা ইসরায়েলের নির্মম হামলায় ঘন বসতিপূর্ণ ফিলিস্তিনি ছিটমহল গাজায় হাজার হাজার মানুষ হতাহত হওয়ার পাশাপাশি লাখ লাখ ফিলিস্তিনি দুর্ভিক্ষের মোকাবেলা করছে।গাজায় কীভাবে আরও ত্রাণ সরবরাহ করা যেতে পারে তার সুনির্দিষ্ট রূপরেখা তুলে ধরে ইসরায়েল সরকারের ওপর চাপ সৃষ্টিকারী মন্তব্য করেন হ্যারিস।

রয়টার্স বলছে, তার এসব বক্তব্যের কোনো কোনো অংশ ইসরায়েলের বিষয়ে মার্কিন সরকারের কোনো ঊধ্র্বতন নেতার এ পর্যন্ত করা সবচেয়ে কঠোর মন্তব্য ছিল।চুক্তি (প্রস্তুত অবস্থায়) আছে আর আমরা যেমন বলছি, হামাসের সেই চুক্তিতে সম্মত হওয়া দরকার। একটা যুদ্ধবিরতি হোক। “গাজার লোকজন অনাহারে আছে। পরিস্থিতি অমানবিক আর আমাদের সাধারণ মানবিকতা কিছু একটা করার জন্য চালিত করছে। ত্রাণ সরবরাহ উল্লেখযোগ্যভাবে বাড়ানোর জন্য ইসরায়েলক সরকারকে অবশ্যই আরও কিছু করতে হবে। কোনো অজুহাত নয়।”যুদ্ধবিরতি নিয়ে সর্বশেষ পর্বের আলোচনার জন্য হামাসের একটি প্রতিনিধি দল রোববার মিশরের রাজধানী কায়রো পৌঁছেছে। কিন্তু তারপর থেকে আলোচনায় আর কোনো অগ্রগতি হয়েছে কি না, তা পরিষ্কার হয়নি।

ইসরায়েলের সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথের অনলাইন সংস্করণ জানিয়েছে, যেসব জিম্মিরা এখনও জীবিত আছে তাদের নামের পূর্ণ তালিকা দাবি করেছিল ইসরায়েল, কিন্তু হামাস তা প্রত্যাখ্যান করেছে; এরপর ইসরায়েল যুদ্ধবিরতি আলোচনা বর্জন করেছে।পক্ষগুলো যুদ্ধবিরতি চুক্তির কাছাকাছি আছে বলে জোর দিয়ে বলছে ওয়াশিংটন আর তারা এক সপ্তাহ পর শুরু হতে যাওয়া রমজানের সঙ্গে একটি সাময়িক যুদ্ধবিরতি শুরুর জন্য চাপ দিচ্ছে। ইসরায়েল চুক্তির কাঠামোর বিষয়ে সম্মত হয়েছে বলে শনিবার এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন।দু’পক্ষ সম্মত হলে পাঁচ মাস ধরে চলা গাজা যুদ্ধে প্রথমবারের মতো কার্যকর একটি সাময়িক যুদ্ধরিবতি হওয়ার সম্ভাবনা আছে। এর আগে নভেম্বরে যুদ্ধে শুধু সপ্তাহব্যাপী একটি বিরতি দেওয়া হয়েছিল।সোমবার হোয়াইট হাউজে কমলা হ্যারিসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজের বৈঠক হওয়ার কথা রয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য